বরিশালকে বিপিএলে চ্যাম্পিয়ন করতে চান সাকিব



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
সাকিব আল হাসান

সাকিব আল হাসান

  • Font increase
  • Font Decrease

বিপিএলের চারটি আসরে অংশ নিয়ে বরিশাল ফাইনাল খেলেছে দুইবার। কিন্তু শিরোপাটা এখনো অধরাই রয়ে গেছে। তিন বছর পর দেশের জাকজমকপূর্ণ ঘরোয়া ক্রিকেটের এ টি-টোয়েন্টি টুর্নামেন্টে ফিরেই সাকিব আল হাসানের নেতৃত্বে এবার শিরোপা খরা কাটাতে চায় বরিশাল।

প্রথমবারের মতো দলের দায়িত্ব নিয়ে সাকিব আল হাসানও দিলেন ট্রফি এনে দেয়ার প্রতিশ্রুতি। রাজধানীতে ফরচুন বরিশালের প্লেয়ারর্স সাইনিং অনুষ্ঠানে সাকিব বলেন, ‘আমি খুবই রোমাঞ্চিত। ফরচুন বরিশালের হয়ে এবার খেলব। প্রথমবার বরিশালের হয়ে খেলার সুযোগ। চেষ্টা থাকবে আমরা যেন বরিশালবাসীকে এবারের শিরোপাটা দিতে পারি।’

মাঠের লড়াইয়ে বরিশালের ভক্ত-সমর্থকদের পাশে চাইলেন সাকিব, ‘আমরা আশা করব আপনারা দূর থেকে আমাদের সমর্থন করবেন আর আমরা শিরোপা নিয়ে আপনাদের সাথে দেখা করব।’

সাকিব, ডোয়াইন ব্রাভো, ক্রিস গেইল, মুজিব উর রহমানদের সমন্বয়ে শক্তিশালী দল গঠন করেছে বরিশাল। এমন একটা দল পেয়ে খুশি সাকিব, ‘আমি দল নিয়ে খুবই খুশি। আমার কাছে মনে হয়, আমাদের ভারসাম্যপূর্ণ একটি দল আছে। সব দলই আসলে ভালো। আমাদের আসলে মাঠে পারফর্ম করতে হবে।’

   

টি-টোয়েন্টি বিশ্বকাপের পথে ম্যাগার্ক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএল কিংবা অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক সময়ে যে ফর্মে ছিলেন জ্যাক ফ্রেজার-ম্যাগার্ক; তাতে অনেকেই ধরে নিয়েছেন অজিদের টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকবেন এই ওপেনার। তবে সেটা হয়নি। অভিজ্ঞতা না থাকায় অজি নির্বাচকেরা ভরসা রাখেননি এই ব্যাটারের ওপর। তবে অজিদের সাথে আমেরিকার বিমানে চড়ছেন ম্যাগার্ক। যাচ্ছেন ট্রাভেলিং রিজার্ভ হিসেবে। এমনটাই দাবি ক্রিকভিত্তিক জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখনও অভিষেকই হয়নি এই ব্যাটারের। তবে ওয়ানডে সুযোগ পেয়েই সেটা কাজে লাগিয়েছেন গেলো ফেব্রুয়ারিতেই। অভিষেক করেছেন ৫ বলে ১০ রান। পরের ম্যাচেই ১৮ বলে ৪১ রানের ইনিংস। তবে এইটুকু অভিজ্ঞতায় সন্তুষ্ট ছিলেন না জর্জ বেইলিরা। সেটাও একেবারেই অস্বাভাবিক কিছু নয়। বিশ্বকাপের দল নির্বাচনে আইপিএলকে সেভাবে প্রাধান্য দেননি অজি সিলেকশন প্যানেল।

আইপিএলের চলতি আসরে  দুইবার পনেরো বলে ফিফটি করেছেন এই ডানহাতি। যার মাঝে একটা ছিলো ২৭ বলে ৮৪ রানের ইনিংস। আরেকটা মাত্র ১৮ বলে ৬৫ রানের। আরেকটা ফিফটি করেছেন ১৯ বলে। স্লোয়েস্ট ফিফটিটাও ছিলো ২৯ বলে। এমন একজন ব্যাটার বিশ্বকাপ দলে জায়গা করে নিতে না পারায় অবাক হয়েছেন অনেকেই।

আইপিএলের চলতি আসরে নয় ইনিংসে করেছেন ৩৩০ রান। যেটার ২৯৬ রানই এসেছেন বাউন্ডারি এবং ওভার বাউন্ডারি থেকে। যেটা মোট রানের ৮৯.৭ শতাংশ। ২৮ ছক্কা আর ৩২ টা চার। স্ট্রাইক রেট ২৩৪।

ম্যাগার্ক ছাড়াও বিশ্বকাপ বিমানের টিকিট কাটায় ট্রাভেলিং রিজার্ভ হিসেবে থাকবেন টপ অর্ডার ব্যাটার ম্যাথু শর্ট।

;

বৃষ্টিতে পরিত্যক্ত গ্রুপপর্বের শেষ ম্যাচ, এলিমিনেটরে খেলবে রাজস্থান 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গতকালের প্রথম ম্যাচে প্রথমবারের মতো আইপিএলের এবারের আসরে ২০০ রানের অধিক লক্ষ্য তাড়া করে ম্যাচ জেতে সানরাইজার্স হায়দরাবাদ। পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪ উইকেটের সেই জয়ের পর ১৪ ম্যাচ শেষে হায়দরাবাদের পয়েন্ট দাঁড়ায় ১৭, নেট রান রেট ০.৪১৪। এতে আপাতত তালিকার দুইয়ে উঠে আসে প্যাট কামিন্সের দল। তবে সেই জায়গা পাকাপোক্ত হবে কি-না তা ঝুলে ছিল দিনের আরেক ম্যাচের ওপর। 

কলকাতা-রাজস্থানের সেই ম্যাচ দিয়েই শেষ হলো এবারের আসরের গ্রুপপর্ব। সেই ম্যাচে জয় হলো বৃষ্টির। এতে কপাল খুলল হায়দরাবাদের, পুড়ল রাজস্থানের। কলকাতার সঙ্গে পয়েন্ট ভাগাভাগির পর ১৪ ম্যাচে রাজস্থানের পয়েন্টও হায়দরাবাদের সমান ১৭, তবে নেট রান নেট ০.২৭৩। এতেই শীর্ষ দুইয়ে জায়গা নিশ্চিত হয়ে হায়দরাবাদের এবং তালিকার তিনে নেমে এখন এলিমিনেটরে খেলতে হবে রাজস্থানকে। 

শীর্ষে থাকা কলকাতা গ্রুপপর্ব শেষ করলো ২০ পয়েন্ট নিয়ে। এবং এই প্রথমবারের মতো পয়েন্ট তালিকার শীর্ষে থেকে প্লে-অফে পৌঁছাল তারা। এদিকে ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফের শেষ দল বেঙ্গালুরু। 

গত রাতের স্থানীয় সময় ১০টা ৪৫ মিনিটে কয়েক দফার বৃষ্টির পর দেখা দেয় ম্যাচের সম্ভাবনা। ম্যাচ অফিশিয়ালসরা ঘোষণা করে ৭ ওভার প্রতি ইনিংসের ম্যাচের। হয়ে যায় টসও। সেখানে টসে জিতে আগে বোলিং নেয় কলকাতা। তবে ফের নামে বৃষ্টি এবং এবার পরিত্যক্তের ঘোষণা আসে। 

আগামীকাল প্রথম কোয়ালিফায়ারে ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে কলকাতা ও হায়দরাবাদ। পরের দিন ২২ মে এলিমিনেটরে মুখোমুখি হবে রাজস্থান ও বেঙ্গালুরু।    

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইতালিয়ান সেরি আ-তে আজ জুভেন্টাসের ম্যাচ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

সেরি আ

বোলোনিয়া-জুভেন্টাস

রাত ১২টা ৪৫ মিনিট, স্পোর্টস ১৮-১

ইংলিশ প্রিমিয়ার লিগ

দ্য উইকেন্ড র‍্যাপ

সকাল ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

ফুটবল-পুন:প্রচার

ম্যান সিটি-ওয়েস্ট হাম

বেলা ১১টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

ফুটবল শো

রোড টু ইউরো ২০২৪

বিকেল ৪টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

;

টানা চতুর্থবার ইংল্যান্ডের রাজা ম্যানসিটি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম দল হিসেবে টানা চতুর্থবার প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের কীর্তি গড়েছে ম্যানচেস্টার সিটি। মৌসুমের রোমাঞ্চকর শেষদিনে ওয়েস্ট হ্যামকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা নিশ্চিত করে পেপ গার্দিওলার দল। অন্যদিকে এভারটনকে হারিয়েও শেষ পর্যন্ত দুই পয়েন্টের আক্ষেপে পুড়তে হয়েছে আর্সেনালকে।

টানা দ্বিতীয় মৌসুম ম্যানসিটিকে লিগ শিরোপার জন্য চ্যালেঞ্জ জানিয়েও সাফল্য পায়নি আর্সেনাল। শিরোপা জিততে হলে অবশ্যই মৌসুমের শেষ দিনে এভারটনকে হারাতে হত তাদের। সে কাজটা ঠিকঠাক করেছেও তারা। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর এভারটনকে ২-১ ব্যবধানে হারের স্বাদ দিয়েছে মিকেল আরতেতার দল। কিন্তু এরপরও রাজ্যের আক্ষেপ সঙ্গী গানারদের, কারণ গার্দিওলার সিটি মেশিন যে পা হড়কায়নি!

ওয়েস্ট হ্যামের মাঠে আর্সেনালের স্বপ্নে চিড় ধরাতে মোটে দুই মিনিট খরচ করে ম্যানসিটি। একদিন আগেই প্রিমিয়ার লিগের মৌসুমসেরা ফুটবলারের খেতাব জেতা ফিল ফোডেন দুর্দান্ত এক বাঁকানো শটে ওয়েস্ট হ্যামের জালে বল জড়ান।

১৮ মিনিটে আবার ফোডেন-ম্যাজিক! জেরেমি ডকুর পাস ধরে নিখুঁত প্রথম প্রচেষ্টায় লক্ষ্যভেদ করেন। ২-০।

যদিও বিরতির আগে এক গোল হজম করে কিছুটা অস্বস্তিতে পড়ে ম্যানসিটি। দারুণ এক ওভারহেড কিকে সিটিজেনদের হতভম্ব করে ব্যবধান কমান ওয়েস্ট হ্যামের মোহাম্মদ কুদুস।

বিরতির পর ৫৯ মিনিটে বক্সের বাইরে থেকে করা রদ্রির গোলে স্বস্তির দুই গোলের লিড ফিরে পায় গার্দিওলার দল। সে লিড ম্যাচের শেষ পর্যন্ত ধরে রেখে আনন্দ-উৎসবে মাতে সিটিজেনরা।

;