বিপিএলে খেলবেন না মিরাজ, ফিরছেন ঢাকায়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
মেহেদী হাসান মিরাজ

মেহেদী হাসান মিরাজ

  • Font increase
  • Font Decrease

গতকাল শনিবার বিপিএলের দ্বিতীয় ম্যাচে দলে অবাক করা এক বদল নিয়ে মাঠে নামে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। দলের নেতৃত্ব হারান মেহেদী হাসান মিরাজ। নেতৃত্বভার চলে যায় বর্ষীয়ান ক্রিকেটার নাঈম ইসলামের কাঁধে। বন্দরনগরীর ফ্র্যাঞ্চাইজিটি অবশ্য জানায়, নির্ভার রাখতেই মিরাজকে নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

পরে শোনা যায়, ইংল্যান্ড ফিরে যাওয়া প্রধান কোচ পল নিক্সনের নজর কাড়তে পারেননি অধিনায়ক মিরাজ। ফিরে যাওয়ার আগে তাকে নেতৃত্ব থেকে সরিয়ে দেয়ার পরামর্শ দিয়ে গেছেন নিক্সন। তবে হঠাৎ অধিনায়ক বদলের বিষয়টি মোটেই মেনে নিতে পারেননি এ টাইগার অলরাউন্ডার।

ক্রিকবাজ জানিয়েছে, মায়ের অসুস্থতার কথা বলে চট্টগ্রাম ছেড়ে ঢাকায় ফেরার সিদ্ধান্ত নিয়েছেন মিরাজ। তবে ধারণা করা হচ্ছে, অভিমান করেই না খেলার সিদ্ধান্ত নিয়েছেন মিরাজ। চট্টগ্রামের হয়ে বিপিএলে আর খেলতে চান না তারকা এ ক্রিকেটার। বিষয়টি চিঠি দিয়ে ইতোমধ্যে বিসিবি’কে জানিয়েও দিয়েছেন মিরাজ।

নেতৃত্ব হারিয়ে ক্ষুব্ধ মিরাজ। তার কথাতেই মিলল প্রমাণ, 'ই-মেইলে মায়ের অসুস্থতার কথা বলেছি যদিও। কিন্তু চট্টগ্রামের ম্যানেজমেন্ট জাতীয় দলের ক্রিকেটারের মানহানি করেছে। এ রকমটা তারা আগেরবারও করেছে। এমন তো নয় যে আমি বাজে খেলেছি বা দল খারাপ করেছে। আমিও পারফর্ম করেছি, দলও এই ম্যাচের আগে পয়েন্ট টেবিলে দুই নম্বরে ছিল। বলা নেই কওয়া নেই - এভাবে আমাকে সরিয়ে দেওয়াটা মেনে নিতে পারছি না। আমি খেলবই না। '

মিরাজ নিজের দল চট্টগ্রাম ও বিসিবি‘র কাছে মায়ের অসুস্থতার কথাই জানিয়েছেন মিরাজ। স্ত্রী-সন্তান নিয়ে এখনো চট্টগ্রামেই আছেন তিনি। জানা গেছে, আজ রোববার, ৩০ জানুয়ারি সন্ধ্যায় ঢাকার উদ্দেশে রওয়ানা হবে মিরাজ।

এবারের বিপিএলে ব্যাট-বল হাতে আলো ছড়িয়ে যাচ্ছিলেন মিরাজ। অধিনায়ক হিসেবে বল হাতে ৮ উইকেট শিকার করেন। ব্যাট হাতে দলকে এনে দিয়েছেন ৭০ রান। তার নেতৃত্বে চট্টগ্রাম চার ম্যাচ খেলে দুই জয়ের বিপরীতে হার মেনেছে দুই ম্যাচ।

   

পিএনজিকে হারাতেই ঘাম ঝরে গেল ওয়েস্ট ইন্ডিজের



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী দিনে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো পাপুয়া নিউ গিনির মুখোমুখি হয় ওয়েস্ট ইন্ডিজ। শক্তি-সামর্থ্য, পরিসংখ্যান, সমীকরণ সব বিচারেই পিএনজির থেকে ঢের এগিয়ে ক্যারিবীয়রা। তবে আইসিসির সহযোগী দেশটির বিপক্ষে জয়টা এলেও তা মোটেও অনায়াস ছিল না স্বাগতিকদের জন্য। বাছাইপর্বে ছয়টি ম্যাচের ছয়টিতেই জিতে মূলপর্বে জায়গা করে নেওয়া ওশেনিয়ার দেশটি লড়াইটা ভালোভাবেই চালাল ক্যারিবীয়দের বিপক্ষে। তবে শেষ হাসি হাসল রাসেল-পুরানরা। ৫ উইকেটে জয় দিয়েই বিশ্বকাপ মিশন শুরু করলো আসরের সহ-আয়োজক দেশটি।

বিস্তারিত আসছে...

;

বাবরের মতে ২০২২ বিশ্বকাপে ভারতের বিপক্ষে জেতা উচিত ছিল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই দর্শকদের তুমুল উত্তেজনা ও উন্মাদনা। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দুটি দল একই গ্রুপে পড়েছে। ফলে গ্রুপপর্বেই রোমাঞ্চকর ভারত-পাকিস্তান দ্বৈরথ দেখার সুযোগ হচ্ছে ক্রিকেট প্রেমীদের। আগামী ৯ জুন মাঠে গড়াচ্ছে ম্যাচটি।

ম্যাচটি নিয়ে স্থানীয়দের মধ্যেও ব্যাপক আগ্রহ। যা ভালোই জানা আছে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের। এই ম্যাচটি নিয়ে তিনি নিজেও বেশ রোমাঞ্চিত। যা বাবর জানিয়েছেন পিসিবির পডকাস্টে। তিনি বলেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচ সবসময়ই আলোচিত হয়; আপনি বিশ্বের যেখানেই যান এটি খুব বেশি আলোচিত হয়। খেলোয়াড়রাও এই ম্যাচের উত্তেজনা টের পায়। বিষয়টি হলো প্রত্যেকে তাদের দেশকে সমর্থন করে, তাই সেই ম্যাচে ফোকাস করা হয়।’

ভারত-পাকিস্তান দ্বৈরথ নিয়ে রোমাঞ্চিত থাকলেও মাঠেই মনোযোগ দিতে চান বারব। বলেন, ‘যেদিন ভারত-পাকিস্তান ম্যাচ অনুষ্ঠিত হবে সেদিন পুরো বিশ্বের দৃষ্টি সেদিকেই থাকবে। স্বাভাবিকভাবেই, স্নায়ু থাকবে, তবে আমাদের ফোকাস রাখতে হবে, খেলার মৌলিক বিষয়গুলিতে নজর রাখতে হবে এবং সহজ ক্রিকেট খেলতে হবে। যদিও এটা সবসময় একটি চাপের ম্যাচ। তবে আপনি যত বেশি শান্ত থাকবেন এবং আপনার দক্ষতা এবং কঠোর পরিশ্রমে বিশ্বাস রাখবেন, জিনিসগুলি তত সহজ হয়ে যাবে।’

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনাল খেললেও গ্রুপপর্বে ভারতের বিপক্ষে নাটকীয়ভাবে ম্যাচ হেরেছিল পাকিস্তান। শেষ বলে ম্যাচ জিতেছিল ভারত। যা নিয়ে এখনও আফসোস আছে বাবরের। জানিয়েছেন ম্যাচটি পাকিস্তানেরই জেতা উচিত ছিল।

বলেন, ‘আমরা ২০২২ সালে, ভারতের বিপক্ষে জিততে পারতাম এবং জেতা উচিত ছিল, কিন্তু তারা তা কেড়ে নিয়েছে। তবে সবচেয়ে বেদনাদায়ক ছিল জিম্বাবুয়ের বিপক্ষে হার। এটা আরও বেশি কষ্ট দেয় কারণ আমরা ভারতের বিপক্ষে ভালো ক্রিকেট খেলেছি এবং লোকেরা আমাদের পারফরম্যান্স এবং ফাইটব্যাকের প্রশংসা করছে।’

;

টানা চতুর্থ শিরোপা জয়ের আশা বাংলাদেশ কোচের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু কাপ ২০২৪ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের চতুর্থ আসরের শিরোপা থেকে এক পা দুরে অবস্থান করছে স্বাগতিক বাংলাদেশ। আগের তিন আসরের হ্যাটট্রিক চ্যাম্পিয়নরা আজ রোববার (২ জুন) টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে থাইল্যান্ডকে হারিয়ে টানা চতুর্থবারের মতো ফাইনাল নিশ্চিত করেছে।

মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আর মাত্র একটি ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন হবে লাল সবুজের প্রতিনিধিরা। শিরোপা ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন স্বাগতিক দলের কোচ আব্দুল জলিল। ম্যাচ শেষে তিনি বলেন, থাইল্যান্ডের বিপক্ষে আমরা পরিকল্পনা নিয়েই খেলতে নেমেছিলাম। কারণ তাদের কোচ এক সাক্ষাৎকারে বলেছিলেন, থাইল্যান্ড ফাইনাল ছাড়া কিছু ভাবছে না। বিষয়টি আমলে নিয়ে আমরা পরিকল্পনা সাজিয়ে ছিলাম। আমাদের লক্ষ্য ছিল প্রথমেই ২০ পয়েন্ট তুলে নেওয়া এবং যতটা সম্ভব বোনাস পয়েন্ট অর্জন করা। তাতে ছেলেরা সফল হয়েছে এবং ম্যাচে সহজ জয় পেয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ফাইনালে প্রতিপক্ষ হিসেবে কেনিয়াকেই আশা করছি। আশাকরি আমরাই শিরোপা জিতব।

অবশ্য টুর্নামেন্টের প্রথম ২ আসরের ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল কেনিয়া। আজকের ম্যাচে বাংলাদেশের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন অধিনায়ক আরদুজ্জামান মুন্সী। ম্যাচ শেষে তিনি বলেন, ২০১৪ সালে এশিয়ান গেমসে আমরা থাইল্যান্ডের কাছে হেরেছিলাম। সে ম্যাচে তারা প্রচুর বোনাস পয়েন্ট পেয়েছিল। তাই এই ম্যাচে আমরা তাদের কঠিন প্রতিপক্ষ মনে করেছিলাম। আজ আমরাই ভাল খেলে সহজ জয় তুলে নিয়েছি। এতটা সহজ জয় পেয়ে যাব সেটা ভাবিনি।

এ ম্যাচ নিয়ে কোনো পরিকল্পনা ছিল কি না। এমন প্রশ্নে আরদু বলেন, ম্যাচের আগের দিন আমরা কোনো অনুশীলন করিনি। তার বদলে আমরা থাইল্যান্ডের খেলোয়াড়দের ভিডিও দেখে এনালাইসিস করেছি। তাদের প্রত্যেক খেলোয়াড়কে মার্ক করেছি। এবং আজকের ম্যাচে সেটা কাজে দিয়েছে। ফাইনাল প্রসঙ্গে তিনি বলেন, নেপাল বা কেনিয়া যে দলই আসুক, আশাকরি আমরা চতুর্থবারের মতো শিরোপা জিতব।

;

এমবাপে মাদ্রিদের, শুধু ঘোষণার অপেক্ষা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাম্প্রতিক সময়ে ফুটবল দুনিয়ার সবচেয়ে আলোচিত দলবদলের ঘটনার ইতি ঘটতে যাচ্ছে। সব জল্পনা-কল্পনা আর জলঘোলার অবসান ঘটিয়ে রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন কিলিয়ান এমবাপে।

দলবদলের তথ্যের ক্ষেত্রে নির্ভরযোগ্য ইতালিয়ান সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়েছেন, রিয়ালের সঙ্গে চুক্তি হয়ে গেছে এমবাপের। সব নথিপত্র স্বাক্ষর শেষ। এখন আনুষ্ঠানিক ঘোষণার প্রস্তুতি নিচ্ছে রিয়াল মাদ্রিদ। আগামী সপ্তাহে চূড়ান্ত ঘোষণা আসতে পারে।

পিএসজি ছাড়ার পর এমবাপের পরবর্তী গন্তব্য যে রিয়াল মাদ্রিদ হতে যাচ্ছে, তা অনেকটা নিশ্চিতই ছিল। তার মা ফায়জা লামারি সরাসরি রিয়ালের নাম না বললেও কিছুদিন আগে জানিয়েছেন, এমবাপে কোথায় যাচ্ছে, সেটা সবার জানা।

গত রাতে রিয়াল মাদ্রিদের ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর অবশ্য এমবাপের ব্যাপারে কিছু জানাতে রাজি হননি রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ এবং কোচ কার্লো আনচেলত্তি।

উল্লেখ্য, সাত বছর পিএসজিতে কাটানোর পর ফ্রি এজেন্ট হিসেবে প্যারিসের ক্লাবটিকে বিদায় জানিয়েছেন এমবাপে। ২০২১ সালে এমবাপের জন্য ২০০ মিলিয়ন ইউরোর বিশাল প্রস্তাব পিএসজিকে দিয়েছিল রিয়াল। কিন্তু সে সময় পিএসজি এবং এমবাপে কেউই রিয়ালের প্রস্তাবে কান দেয়নি।

;