সাও পাওলোর পথে নীলফামারীর দীপক



মাহমুদ আল হাসান রাফিন, বার্তা২৪.কম
ফুটবল মাঠে দীপক রায় / ছবিঃ সংগৃহীত

ফুটবল মাঠে দীপক রায় / ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাড়ার ফুটবল থেকে জেলা পর্যায়ে। সেখান থেকে অনূর্ধ্ব ১৫/১৬ দলের হয়ে দেশের সর্বোচ্চ পর্যায়ে ফুটবল মাঠ রাঙিয়েছেন দীপক রায়। পায়ের যাদুতে আগেই মুগ্ধ করেছে দেশের ফুটবল প্রেমীদের। স্বপ্ন দেখছে দেশের অন্যতম সেরা ফুটবলার হওয়ার।

কিন্তু দেশের সীমানায় আটকে থাকছে না দীপকের ফুটবল স্বপ্ন। দেশের সীমানার গণ্ডি পেরিয়ে ফুটবলের স্বর্গরাজ্য ব্রাজিলে পাড়ি জমাবে নতুন মন্ত্র শিখতে।

দেশের জেলা, বয়সভিত্তিক ও বিভিন্ন ক্লাব দলে দ্যুতি ছড়ানো দীপক ব্রাজিলের ক্লাব সাও পাওলোতে যাবে নিজেকে নতুনভাবে বিকশিত করতে।

জেলা ক্রীড়া সংস্থা সূত্র জানায়, সম্প্রতি সারা দেশ থেকে বাছাই করা ২ জন কিশোর ফুটবলার ব্রাজিলের বিখ্যাত সাও পাওলো ফুটবল একাডেমিতে প্রশিক্ষণের সুযোগ পান। নীলফামারীর কৃতি ফুটবলার দীপক তার একজন। দ্রুতই ব্রাজিলে যাবে এ ফুটবলার।

অথচ খুব একটা মসৃণ ছিলনা ফুটবল জীবনের শুরুটা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক বিদ্যালয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট দিয়ে ফুটবলের বড় কোন টুর্নামেন্টে পা রাখেন দীপক। এরপর নীলফামারী জেলা ক্রীড়া সংস্থার সহায়তায় নিজেকে দেশের বড় মঞ্চে তুলে ধরেন। আবাহনী অনূর্ধ্ব ১৮/বি লিগে খেলেছেন। এছাড়া পাইওনিয়ার ফুটবলে টুর্নামেন্টে করেছেন সর্বোচ্চ গোল। খেলেছেন কাতারে।

দীপক জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রাথমিক বিদ্যালয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট দিয়ে ফুটবলে যুক্ত হই। জেলা টিমেও খেলেছি। প্রতিনিয়ত ফুটবলের প্রতি দুর্বলতা ছিল। কিন্তু শত প্রতিকূলতাকে দূরে ঠেলে ফুটবল খেলে গেছি। জেলা ক্রীড়া সংস্থার প্রত্যক্ষ সহযোগিতায় এগিয়ে চলেছি আমি।

দীপক রায় (১৭), নীলফামারী শহরের মধ্য হাড়োয়া এলাকার মন্টু রায়ের ছেলে। নীলফামারী বিজনেস ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের একাদশ শ্রেণিতে পড়াশুনা করছে দীপক।

নীলফামারী থেকে ফুটবলের যাদু দেখিয়ে দেশের মঞ্চ কাঁপানো পর এবার সাও পাওলোর পালা। ব্রাজিলের যে ক্লাব থেকে উঠে এসেছেন কাকা, লুইস ফ্যাবিয়ানো ও ক্যাসিমেরোদের মত বিশ্বনন্দিত তারকারা। ঐতিহাসিক ক্লাবটি থেকে ফুটবলের মন্ত্র রপ্ত করে নীলফামারীর সাথে দেশের মুখও উজ্জ্বল করবেন ১৭ বছর বয়সী এই ফুটবলার।

   

বাবরের মতে ২০২২ বিশ্বকাপে ভারতের বিপক্ষে জেতা উচিত ছিল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই দর্শকদের তুমুল উত্তেজনা ও উন্মাদনা। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দুটি দল একই গ্রুপে পড়েছে। ফলে গ্রুপপর্বেই রোমাঞ্চকর ভারত-পাকিস্তান দ্বৈরথ দেখার সুযোগ হচ্ছে ক্রিকেট প্রেমীদের। আগামী ৯ জুন মাঠে গড়াচ্ছে ম্যাচটি।

ম্যাচটি নিয়ে স্থানীয়দের মধ্যেও ব্যাপক আগ্রহ। যা ভালোই জানা আছে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের। এই ম্যাচটি নিয়ে তিনি নিজেও বেশ রোমাঞ্চিত। যা বাবর জানিয়েছেন পিসিবির পডকাস্টে। তিনি বলেন, ‘ভারত-পাকিস্তান ম্যাচ সবসময়ই আলোচিত হয়; আপনি বিশ্বের যেখানেই যান এটি খুব বেশি আলোচিত হয়। খেলোয়াড়রাও এই ম্যাচের উত্তেজনা টের পায়। বিষয়টি হলো প্রত্যেকে তাদের দেশকে সমর্থন করে, তাই সেই ম্যাচে ফোকাস করা হয়।’

ভারত-পাকিস্তান দ্বৈরথ নিয়ে রোমাঞ্চিত থাকলেও মাঠেই মনোযোগ দিতে চান বারব। বলেন, ‘যেদিন ভারত-পাকিস্তান ম্যাচ অনুষ্ঠিত হবে সেদিন পুরো বিশ্বের দৃষ্টি সেদিকেই থাকবে। স্বাভাবিকভাবেই, স্নায়ু থাকবে, তবে আমাদের ফোকাস রাখতে হবে, খেলার মৌলিক বিষয়গুলিতে নজর রাখতে হবে এবং সহজ ক্রিকেট খেলতে হবে। যদিও এটা সবসময় একটি চাপের ম্যাচ। তবে আপনি যত বেশি শান্ত থাকবেন এবং আপনার দক্ষতা এবং কঠোর পরিশ্রমে বিশ্বাস রাখবেন, জিনিসগুলি তত সহজ হয়ে যাবে।’

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনাল খেললেও গ্রুপপর্বে ভারতের বিপক্ষে নাটকীয়ভাবে ম্যাচ হেরেছিল পাকিস্তান। শেষ বলে ম্যাচ জিতেছিল ভারত। যা নিয়ে এখনও আফসোস আছে বাবরের। জানিয়েছেন ম্যাচটি পাকিস্তানেরই জেতা উচিত ছিল।

বলেন, ‘আমরা ২০২২ সালে, ভারতের বিপক্ষে জিততে পারতাম এবং জেতা উচিত ছিল, কিন্তু তারা তা কেড়ে নিয়েছে। তবে সবচেয়ে বেদনাদায়ক ছিল জিম্বাবুয়ের বিপক্ষে হার। এটা আরও বেশি কষ্ট দেয় কারণ আমরা ভারতের বিপক্ষে ভালো ক্রিকেট খেলেছি এবং লোকেরা আমাদের পারফরম্যান্স এবং ফাইটব্যাকের প্রশংসা করছে।’

;

টানা চতুর্থ শিরোপা জয়ের আশা বাংলাদেশ কোচের



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বঙ্গবন্ধু কাপ ২০২৪ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টের চতুর্থ আসরের শিরোপা থেকে এক পা দুরে অবস্থান করছে স্বাগতিক বাংলাদেশ। আগের তিন আসরের হ্যাটট্রিক চ্যাম্পিয়নরা আজ রোববার (২ জুন) টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে থাইল্যান্ডকে হারিয়ে টানা চতুর্থবারের মতো ফাইনাল নিশ্চিত করেছে।

মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আর মাত্র একটি ম্যাচ জিতলেই চ্যাম্পিয়ন হবে লাল সবুজের প্রতিনিধিরা। শিরোপা ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন স্বাগতিক দলের কোচ আব্দুল জলিল। ম্যাচ শেষে তিনি বলেন, থাইল্যান্ডের বিপক্ষে আমরা পরিকল্পনা নিয়েই খেলতে নেমেছিলাম। কারণ তাদের কোচ এক সাক্ষাৎকারে বলেছিলেন, থাইল্যান্ড ফাইনাল ছাড়া কিছু ভাবছে না। বিষয়টি আমলে নিয়ে আমরা পরিকল্পনা সাজিয়ে ছিলাম। আমাদের লক্ষ্য ছিল প্রথমেই ২০ পয়েন্ট তুলে নেওয়া এবং যতটা সম্ভব বোনাস পয়েন্ট অর্জন করা। তাতে ছেলেরা সফল হয়েছে এবং ম্যাচে সহজ জয় পেয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ফাইনালে প্রতিপক্ষ হিসেবে কেনিয়াকেই আশা করছি। আশাকরি আমরাই শিরোপা জিতব।

অবশ্য টুর্নামেন্টের প্রথম ২ আসরের ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল কেনিয়া। আজকের ম্যাচে বাংলাদেশের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন অধিনায়ক আরদুজ্জামান মুন্সী। ম্যাচ শেষে তিনি বলেন, ২০১৪ সালে এশিয়ান গেমসে আমরা থাইল্যান্ডের কাছে হেরেছিলাম। সে ম্যাচে তারা প্রচুর বোনাস পয়েন্ট পেয়েছিল। তাই এই ম্যাচে আমরা তাদের কঠিন প্রতিপক্ষ মনে করেছিলাম। আজ আমরাই ভাল খেলে সহজ জয় তুলে নিয়েছি। এতটা সহজ জয় পেয়ে যাব সেটা ভাবিনি।

এ ম্যাচ নিয়ে কোনো পরিকল্পনা ছিল কি না। এমন প্রশ্নে আরদু বলেন, ম্যাচের আগের দিন আমরা কোনো অনুশীলন করিনি। তার বদলে আমরা থাইল্যান্ডের খেলোয়াড়দের ভিডিও দেখে এনালাইসিস করেছি। তাদের প্রত্যেক খেলোয়াড়কে মার্ক করেছি। এবং আজকের ম্যাচে সেটা কাজে দিয়েছে। ফাইনাল প্রসঙ্গে তিনি বলেন, নেপাল বা কেনিয়া যে দলই আসুক, আশাকরি আমরা চতুর্থবারের মতো শিরোপা জিতব।

;

এমবাপে মাদ্রিদের, শুধু ঘোষণার অপেক্ষা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাম্প্রতিক সময়ে ফুটবল দুনিয়ার সবচেয়ে আলোচিত দলবদলের ঘটনার ইতি ঘটতে যাচ্ছে। সব জল্পনা-কল্পনা আর জলঘোলার অবসান ঘটিয়ে রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন কিলিয়ান এমবাপে।

দলবদলের তথ্যের ক্ষেত্রে নির্ভরযোগ্য ইতালিয়ান সাংবাদিক ফাব্রিজিও রোমানো জানিয়েছেন, রিয়ালের সঙ্গে চুক্তি হয়ে গেছে এমবাপের। সব নথিপত্র স্বাক্ষর শেষ। এখন আনুষ্ঠানিক ঘোষণার প্রস্তুতি নিচ্ছে রিয়াল মাদ্রিদ। আগামী সপ্তাহে চূড়ান্ত ঘোষণা আসতে পারে।

পিএসজি ছাড়ার পর এমবাপের পরবর্তী গন্তব্য যে রিয়াল মাদ্রিদ হতে যাচ্ছে, তা অনেকটা নিশ্চিতই ছিল। তার মা ফায়জা লামারি সরাসরি রিয়ালের নাম না বললেও কিছুদিন আগে জানিয়েছেন, এমবাপে কোথায় যাচ্ছে, সেটা সবার জানা।

গত রাতে রিয়াল মাদ্রিদের ১৫তম চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর অবশ্য এমবাপের ব্যাপারে কিছু জানাতে রাজি হননি রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ এবং কোচ কার্লো আনচেলত্তি।

উল্লেখ্য, সাত বছর পিএসজিতে কাটানোর পর ফ্রি এজেন্ট হিসেবে প্যারিসের ক্লাবটিকে বিদায় জানিয়েছেন এমবাপে। ২০২১ সালে এমবাপের জন্য ২০০ মিলিয়ন ইউরোর বিশাল প্রস্তাব পিএসজিকে দিয়েছিল রিয়াল। কিন্তু সে সময় পিএসজি এবং এমবাপে কেউই রিয়ালের প্রস্তাবে কান দেয়নি।

;

টস জিতে বোলিংয়ে ওয়েস্ট ইন্ডিজ



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে টসভাগ্য এসেছে ওয়েস্ট ইন্ডিজের পক্ষে। টস জিতে পাপুয়া নিউগিনিকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছে উইন্ডিজ অধিনায়ক রভমান পাওয়েল।

দুইবারের বিশ্বকাপজয়ী উইন্ডিজের সামনে এবার ঘরের মাঠে শিরোপা পুনরুদ্ধারের মিশন। সে লক্ষ্যে তাদের সামনে প্রথম বাধা হয়ে দাঁড়াচ্ছে সহযোগী সদস্য পাপুয়া নিউগিনি। বিশ্বকাপের অন্য সহ-আয়োজক যুক্তরাষ্ট্র বড় জয় দিয়ে শুরু করেছে বিশ্বকাপ। এবার উইন্ডিজের সামনে সে চ্যালেঞ্জ।

টসের সময় জর্জটাউনের ঠাণ্ডা আবহাওয়াকে বোলিং নেয়ার কারণ হিসেবে বর্ণনা করেন উইন্ডিজ অধিনায়ক। পাপুয়া নিউগিনি অধিনায়ক আসাদ ভালা জানান, টসভাগ্য পক্ষে আসলে তিনিও আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিতেন।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ

জনসন চার্লস, ব্র্যান্ডন কিং, নিকোলাস পুরান, রস্টন চেজ, রভমান পাওয়েল (অধিনায়ক), শেরফান রাদারফোর্ড, আন্দ্রে রাসেল, রোমারিও শেফার্ড, আকিল হোসেন, আলজারি জোসেফ এবং গুডাকেশ মোটি

পাপুয়া নিউগিনি একাদশ

টনি উরা, আসাদ ভালা (অধিনায়ক), সেসে বাউ, হিরি হিরি, লেগা সিয়াকা, চার্লস আমিনি, কিপলিং ডরিগা, আলেই নাও, চ্যাড সোপার, কাবুয়া মোরেয়া এবং জন কারিকো

;