হাজার ম্যাচ ছোঁয়ার অপেক্ষায় মেসি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
হাজার ম্যাচ ছোঁয়ার অপেক্ষায় মেসি

হাজার ম্যাচ ছোঁয়ার অপেক্ষায় মেসি

  • Font increase
  • Font Decrease

ফিফা বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচে আজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নামছে আর্জেন্টিনা। এই ম্যাচটি আবার লিওনেল মেসির কেরিয়ারের ১০০০তম ম্যাচ। চলতি বিশ্বকাপেই দেশের হয়ে সর্বাধিক বিশ্বকাপ ম্যাচ খেলার নিরিখে দিয়েগো মারাদোনার রেকর্ড ভেঙেছেন মেসি। আর্জেন্টিনার অধিনায়ক এবার ছুঁতে চলেছেন আরও একটি মাইলস্টোন।

৩৫ বছরের মেসি আজ দেশের হয়ে ১৬৯তম ম্যাচ খেলতে নামবেন। বার্সেলোনার হয়ে তিনি খেলেছেন ৭৭৮টি ম্যাচ। পিএসজির হয়ে ৫৩টি ম্যাচ খেলেছেন এলএম টেন। কোপা আমেরিকা জয়ের পর এবার কেরিয়ারের শেষ বিশ্বকাপে কাপ জয়ের স্বপ্নপূরণের লক্ষ্যেই এগোচ্ছেন মেসি। সৌদি আরবের কাছে হারের ধাক্কা কাটিয়ে যেভাবে নীল-সাদা জার্সিধারীরা ঘুরে দাঁড়িয়েছে তা নিশ্চিতভাবেই গোটা দলের আত্মবিশ্বাস বাড়িয়েছে। বিশেষ করে পোল্যান্ডের বিরুদ্ধে লিওনেল মেসি পেনাল্টি মিস করার পরও তিন পয়েন্ট পেতে অসুবিধা হয়নি আর্জেন্টিনার।

৩৬ ম্যাচে অপরাজেয় থাকার পর সৌদি আরবের কাছে পরাস্ত হয়েছিল আর্জেন্টিনা। যদিও এরপর মেক্সিকো ও পোল্যান্ডের বিরুদ্ধে ২-০ ব্যবধানেই জয় নিশ্চিত করেছে আর্জেন্টিনা।

অস্ট্রেলিয়া লিওনেল মেসির আর্জেন্টিনাকে সমীহ করলেও কড়া চ্যালেঞ্জ ছুড়ে দিতে প্রস্তুত। অস্ট্রেলিয়ার ডিফেন্ডার হ্যারি সাউটার বলেছেন, নিঃসন্দেহে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও লিওনেল মেসি বিশ্বের সেরা দুই ফুটবলার। তাঁদের মানের ফুটবলার পেতে এখনও দীর্ঘ সময় অপেক্ষা করতে হবে। তবে আর্জেন্টিনার বিরুদ্ধে আমাদের সব দিকেই সতর্ক থাকতে হবে। শুধু একজন ব্যক্তিকে আটকালেই হবে না। ম্যাচের ৯০ মিনিট মেসিকে আমরা একজন ফুটবলার হিসেবেই ভাবব।

চলতি বিশ্বকাপে দুটি গোল করেছেন মেসি। পোল্যান্ড ম্যাচে মিস করেছেন পেনাল্টি। রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে নামার আগে প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় না পাওয়ায় খেদ প্রকাশ করেছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। ভারতীয় সময় বুধবার রাত সাড়ে ১২টা থেকে পোল্যান্ড ম্যাচ খেলেছে আর্জেন্টিনা। তার চার ঘণ্টা আগে ছিল অস্ট্রেলিয়ার ম্যাচে, যে ম্যাচে সকারুরা হারিয়ে দেয় ডেনমার্ককে। স্কালোনি বলেন, অস্ট্রেলিয়া তাদের গ্রুপে দ্বিতীয় স্থানে ছিল, স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় তাদের ম্যাচ ছিল। আমরা গ্রুপের শীর্ষে ছিলাম, কিন্তু আমাদের খেলতে হয়েছে রাত ১০টা থেকে। সকলে ঘুমোতে গিয়েছেন ভোর চারটেয়। ৪৮ ঘণ্টার মধ্যে যখন ম্যাচ খেলতে হয় তখন এর প্রভাব পড়তেই পারে। তবে বিশ্বকাপে এই কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করেই বাজিমাত করতে চাইছেন স্কালোনি।

   

ভিসা জটিলতায় আটকে আছে বাবরদের ভারত যাত্রা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এশিয়া কাপের ব্যর্থতা ভুলে বিশ্বকাপে সেরাটা পেতে বাবরদের জন্য দুবাইয়ে অনুশীলন ক্যাম্প করতে চেয়েছিল পাকিস্তান টিম ম্যানেজমেন্ট। তবে শেষ পর্যন্ত সেটি করা সম্ভব হচ্ছে না। ভিসা জটিলতায় দুবাই ট্রিপ বাতিল করতে হয়েছে পিসিবিকে। এমনকি ভারতে যাওয়ার ভিসাও এখনও হাতে পায়নি দলটি। এমনটিই জানানো হয়েছে ক্রিকইনফোর প্রতিবেদনে।

মূলত, ভারত বিশ্বকাপে অংশগ্রহণের জন্য এখনও ভিসা হাতে পায়নি পাকিস্তান দল। এদিকে বিশ্বকাপ মাঠে গড়ানোর খুব বেশি সময় বাকি নেই। এই অবস্থায় তাই দুবাই সফর বাতিল করে ভারত সফরের ভিসা জটিলতা কাটাবে পিসিবি।

বিষয়টি নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক কর্মকর্তা জানিয়েছে, ভিসা পেতে দেরি হওয়ায় কিছুটা উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। কেননা, বিশ্বকাপ খেলতে ভারতে যাওয়া দলগুলোর মধ্যে একমাত্র পাকিস্তান ছাড়া বাকি সব দলের ভিসা হয়ে গেছে। তবে খুব শিগগিরই এই দুই দেশের রাজনৈতিক বৈরিতার কারণে তৈরি হওয়া ভিসা জটিলতা কাটিয়ে ভারতে পৌঁছাবে পাকিস্তান; এমনটাই আশা করছেন তারা।

সব ঠিক থাকলে হায়দরাবাদে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে নামার আগে আগামী বুধবার দুবাই যাবে বাবর আজমের দল। এরপর সেখান থেকে বৃহস্পতিবার সরাসরি হায়দরাবাদে গিয়ে পৌঁছাবে তারা। এরপর সেখানে পৌঁছে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে দলটি। প্রস্তুতি ম্যাচটি মাঠে গড়াবো দর্শকবিহীন স্টেডিয়ামে।

এরপর ৩ অক্টোবর অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ খেলে বিশ্বকাপ যাত্রা শুরু করবে পাকিস্তান। ৬ অক্টোবর নিজেদের প্রথম ম্যাচে দলটি মুখোমুখি হবে নেদারল্যান্ডসের বিপক্ষে।

;

বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচে আজও বৃষ্টির শঙ্কা



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বৃষ্টির কারণে শেষ করা যায়নি নিউজিল্যান্ড সিরিজের প্রথম ওয়ানডে। সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচেও রয়েছে বৃষ্টির শঙ্কা। আজ সকাল থেকেই বেশ কয়েকবার বৃষ্টি হয়েছে মিরপুরে। এদিকে ম্যাচ শুরু হওয়ার কথা বাংলাদেশ সময় দুপুর ২ টায়। সব মিলিয়ে এই পরিস্থিতিতে নির্ধারিত সময়ে ম্যাচ মাঠে গড়ানো নিয়ে দেখা দিয়েছে শঙ্কা।

এদিকে বিশ্বকাপের আগে স্কোয়াড নির্বাচন করতে বেশ গুরুত্বপূর্ণ ছিল এই সিরিজটি। এই সিরিজের পারফরম্যান্স দিয়েই বিশ্বকাপের জন্য সেরা স্কোয়াড বাছাই করত নির্বাচকরা। তাই আজ বৃষ্টির কারণে শেষ পর্যন্ত ম্যাচটি মাঠে না গড়ালে স্কোয়াড নির্বাচন নিয়ে বেশ সমস্যায় পড়তে হবে নির্বাচকদের।

মিরপুরের আবহাওয়ার পূর্বাভাসে আগের ম্যাচের মতোই দুপুর, বিকেল ও সন্ধ্যায় বৃষ্টির সম্ভাবনা অনেকবেশি। ম্যাচ পুরোপুরি হওয়ার ক্ষেত্রেও রয়েছে শঙ্কা।

এর আগে তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর শুক্রবার বিশ্রামে কাটিয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড দল। টিম হোটেলে জিম ও সুইমিংয়ে সীমাবদ্ধ ছিল দলীয় কার্যক্রম। ১১৩ মিলিমিটার বৃষ্টিতে মিরপুর স্টেডিয়ামে যে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে, তাতে অনুশীলন করার মতো পরিস্থিতিও ছিল না।

ম্যাচ মাঠে গড়ানো নিয়ে শঙ্কা থাকলেও বাংলাদেশের স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে পেসার হাসান মাহমুদকে। ধারণা করা হচ্ছে আগের ম্যাচে পারফর্ম করায় বিশ্বকাপের কথা মাথায় রেখে এ ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে তারকা পেসার মুস্তাফিজুর রহমানকে। অন্যদিকে বিশ্বকাপের আগে তরুণ পেসার হাসানকে আরেকটু ঝালিয়ে নিতে পারে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।

;

নিষিদ্ধ নাসির, খেলতে পারবেন না ঘরোয়া ক্রিকেটেও



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের জার্সিতে নাসির হোসেন সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন সেই ২০১৮ সালে। এরপর মাঠের চেয়ে মাঠের বাইরের ইস্যুতেই সবচেয়ে বেশি আলোচনায় আসতে হয়েছে তাকে। তবুও ফেরার স্বপ্ন দেখছিলেন নাসির। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে চেয়েছিলেন জাতীয় দলে ফিরতে। ফেরা আর হলো না তার। উল্টো এবার দেশের ক্রিকেটেই নিষেধাজ্ঞার মুখে পড়তে বসেছেন এক সময়ের প্রতিভাবান এই ক্রিকেটার।

নাসিরের বিরুদ্ধে এবার অভিযোগ তুলেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেই অভিযোগে বলা হয়েছে ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি টি-টেন লিগে অনিয়ম করেছেন নাসির। ৭৫০ ডলার মূল্যের (বাংলাদেশি টাকায় ৭৫ হাজার ৫০০) একটি গিফট নিয়েছেন। তবে এ বিষয়ে তদন্ত কর্মকর্তাদেরকে কিছুই জানাননি তিনি। ম্যাচ গড়াপেটার জন্য তিনি কোনো প্রস্তাব পেয়েছেন কিনা; সে বিষয়টিও পরিষ্কার করেননি নাসির। ফলে তার বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের অভিযোগ আনে আইসিসি।

আইসিসির এই অভিযোগ এখনও প্রমাণিত না হলেও, অভিযোগটি আমলে নিয়ে নাসিরকে এক রকম নিষিদ্ধ করেছে বিসিবি। আসন্ন বিপিএলের প্লেয়ার্স ড্রাফটেও রাখা হয়নি নাসিরকে। বলা হচ্ছে আগামীতে বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটেও দেখা যাবে না নাসিরকে। বিষয়টি নিয়ে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘নাসিরের বিরুদ্ধে আইসিসি দুর্নীতির অভিযোগ এনেছে। কারও বিরুদ্ধে এরকম অভিযোগ এলে যে কোনো টুর্নামেন্টে তার অংশগ্রহণে সীমাবদ্ধতা আসে।’

বিপিএল ড্রাফটে না থাকলেও আগামীতে ঘরোয়া ক্রিকেটে নাসিরকে দেখা যাবে কিনা এ নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, ‘আমরা নাসিরকে বিপিএল ড্রাফটে রাখিনি। আইসিসি ক্লিয়ার না করা পর্যন্ত বাংলাদেশের কোনো টুর্নামেন্টেই খেলবে না সে।’

;

বাংলাদেশকে গোলবন্যায় ভাসাল জাপান



বার্তা২৪ স্পোর্টস
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ন্যূনতম প্রতিদ্বন্দ্বিতাও গড়তে পারল না বাংলাদেশ। সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জাপানের কাছে স্রেফ উড়ে গেল লাল-সবুজের প্রতিনিধিরা। ৮-০ গোলের বড় হারে শুরু হলো বাংলাদেশের মেয়েদের এশিয়ান গেমস মিশন।

জাপানের চেয়ে শক্তিমত্তায় ঢের পিছিয়ে বাংলাদেশ। হাংঝুতে ম্যাচের শুরু থেকেই শক্তির পার্থক্য বুঝিয়ে দেয় জাপানের মেয়েরা। একের পর আক্রমণে ঘায়েল করে বাংলাদেশকে।

ওয়েংজু অলিম্পিক স্পোর্টস সেন্টারে ম্যাচের সপ্তম মিনিটে রেমিনার গোলে এগিয়ে যায় জাপান। পরের মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মোমোকো। ঘড়ির কাটা ১৫ মিনিট ছুঁতেই ৩-০ গোলে এগিয়ে যায় জাপান। বাংলাদেশের জালে হানা দিয়ে ম্যাচের নিজের দ্বিতীয় গোল পেয়ে যান রেমিনা। 

প্রথমার্ধের যোগ করা সময়ে শিকোশি মায়া গোলমুখ উন্মুক্ত করলে ৪-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জাপান।

বিরতির পর আরও চার গোল হজম করে বাংলাদেশ। ৪৭ মিনিটে হাইজিকা মায়া, ৫৬ মিনিটে কোতোনা, ৭৭ মিনিটে মোমোকো ও ৮২ মিনিটে কোতোনার আবারও লক্ষ্যভেদ করলে বড় হার নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে। বড় হারের পরও বাংলাদেশের মেয়েদের প্রাপ্তি, বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে খেলার অভিজ্ঞতা।

এশিয়ান গেমস ফুটবলে বাংলাদেশের মেয়েদের পরের ম্যাচের প্রতিপক্ষ ভিয়েতনাম। আর শেষ ম্যাচ খেলবে নেপালের বিপক্ষে। পরের রাউন্ডে যেতে হলে এই দুই ম্যাচের ফল পক্ষে আনতেই হবে সাইফুল বারী টিটুর শিষ্যদের।

;