দ্বিতীয় সারির দল নিয়ে বাংলাদেশে আসছে নিউজিল্যান্ড



স্পোর্ট ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের শেষ মুহুর্তের প্রস্তুতি হিসেবে দুই দফা বাংলাদেশ সফর করার কথা রয়েছে নিউজিল্যান্ডের। তার ধারাবাহিকতায় নিজেদের দল ঘোষণা করেছে উজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। তবে এ দল নিয়ে সন্তুষ্ট নন বাংলাদেশি তারকারা। কারণ দলে নেই নিউজিল্যান্ডের শীর্ষ খেলোয়াড়রা।

এর আগে বাংলাদেশ সফরে নিউজিল্যান্ডের প্রধান কোচ গ্যারি স্টিড না থাকার কথা নিশ্চিত করেছেন। এবার জানা গেল, ওয়ানডে সিরিজের জন্য পূর্ণ শক্তির দল পাঠাচ্ছে না কিউইরা। 

শনিবার (২ সেপ্টেম্বর) ভোরে নিজেদের ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের ১৫ সদস্যের দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। দলের নেতৃত্ব দেবেন লকি ফার্গুসন। প্রথমবারের মতো জাতীয় দলের অধিনায়কের দায়িত্ব পেলেন ৩২ বছর বয়সী এই পেসার। 

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে মিরপুরে স্টেডিয়ামে ২১ সেপ্টেম্বর। সিরিজের অপর দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে  ২৩ এবং ২৬ তারিখ।

কিউই বোর্ডের নতুন প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পেয়েছেন নিউজিল্যান্ড ক্রিকেট প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের (এনজেডসিপিএ) সাবেক চেয়ারম্যান স্কট উইনিঙ্ক। 

নতুন দল ঘোষণার ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, ‘আগামী এপ্রিল পর্যন্ত আমাদের ঠাসা সূচিতে খেলতে হবে। এর মধ্যে বিশ্বকাপ, টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র এবং পাকিস্তান সফরও আছে। এর আগে ওয়ার্কলোডে ভারসাম্য আনার মাধ্যমে বিভিন্ন ধরণের খেলোয়াড়রা বাংলাদেশের মতো পরিবেশ সম্পর্কে স্বচ্ছ ধারণা পাবে। বাংলাদেশ সফর বেশ চ্যালেঞ্জিং। সেখানকার কন্ডিশনের সঙ্গে দ্রুত মানিয়ে নিতে পার পরবর্তী কয়েক মাসের জন্য গুরুত্বপূর্ণ হবে।’

বাংলাদেশ সিরিজের নিউজিল্যান্ড দল

লকি ফার্গুসন (অধিনায়ক), ফিন অ্যালেন, টম ব্লান্ডেল, ট্রেন্ট বোল্ট, চ্যাড বোয়েস, ডেন ক্লিভার, ডিন ফক্সক্রফট, কাইল জেমিসন, কোল ম্যাককনচি, অ্যাডাম মিলনে, হেনরি নিকোলস, রাচিন রবীন্দ্র, ইশ সোধি, ব্লেয়ার টিকনার, উইল ইয়াং।

   

পন্টিংয়ের পর ভারতকে ‘না’ বলে দিলেন ফ্লাওয়ার



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরপরই ভারতের প্রধান কোচের চেয়ার ছাড়ছেন রাহুল দ্রাবিড়। তার জায়গায় ভারতের প্রধান কোচ হতে যাচ্ছেন কে; তাই নিয়েই চলছে আলোচনা। বাতাসে কান পাতলেই শুনা যাচ্ছে নিত্য নতুন নাম। কখনো জাস্টিন ল্যাঙ্গার কখনো স্টিফেন ফ্লেমিং তো কখনো গৌতম গম্ভীর। তালিকায় নাম উঠেছে রিকি পন্টিং ও অ্যান্ডি ফ্লাওয়ারেরও।

আর এসব গুঞ্জন যে একেবারেই অবান্তর নয় তা সবশেষ জানিয়েছেন পন্টিং। তার কাছে বিসিসিআই প্রস্তাব জানালেও সেটি নাকচ করে দিয়েছেন বলে জানান পন্টিং। এবার রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর কোচ অ্যান্ডি ফ্লাওয়ারও বললেন একই কথা। বিসিসিআইয়ের কোচ নিয়োগের বিজ্ঞপ্তিতে আবেদন করার নূন্যতম ইচ্ছেও নেই তার। স্পষ্ট জানিয়ে দিয়েছেন ফ্র্যাঞ্জাইজি ক্রিকেট নিয়েই ভালো আছেন তিনি।

বেঙ্গালুরুর ডাগআউটে চলতি মৌসুমটা খুব একটা খারাপ কাটেনি সাবেক জিম্বাবুয়ে অধিনায়কের। প্রথম ৮ ম্যাচের মাত্র ১টি তে জয় পাওয়ার পর পরের ৬ ম্যাচে টানা জিতে কঠিন সমীকরণ মিলিয়ে প্লে-অফ নিশ্চিত করে বেঙ্গালুরু। পরে অবশ্য এলিমিনেটর ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে হেরে বাদ পড়তে হয়েছে তার দলকে। এরমধ্যেই নতুন করে ভারতের কোচ হওয়ার গুঞ্জন চলছিল তার নামে।

যা নিয়ে শেষমেশ নিজেই কথা বলেছেন তিনি। স্পষ্ট জানিয়ে দিয়েছেন ভারতের কোচ হওয়ার প্রতি কোনোই আগ্রহ নেই তার। ফ্লাওয়াল বলেন, ‘আমি আবেদন করিনি। করবোও না। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সম্পৃক্ততা নিয়েই আমি খুশি।’

;

মুরশিদা-সোবহানার সেঞ্চুরি, নারী ডিপিএলে রেকর্ড সংগ্রহ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাতীয় দলের জার্সিতে সময়টা ভালো যাচ্ছিল না মুরশিদা খাতুন-সোবহানা মোস্তারির। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরোয়া ক্রিকেটে নিজেদের ঝালিয়ে নেওয়ার শেষ সুযোগ পাচ্ছেন তারা। সেই সুযোগটাকে অবশ্য দারুণভাবেই কাজে লাগিয়েছেন দু’জনে। চলমান নারী ডিপিএলে গুলশান ইয়ুথ ক্লাবের বিপক্ষে মোহামেডানের জার্সিতে দু’জনেই হাঁকিয়েছেন সেঞ্চুরি। আর তাতে নারী ডিপিএলের ইতিহাসে ৩ উইকেটে রেকর্ড ৩৯২ রানের দলীয় সংগ্রহ দাঁড় করিয়েছে মোহামেডান। যেই লক্ষ্য তাড়া করতে নেমে শেষ পর্যন্ত ১৪১ রান তুলতে পেরেছে গুলশান। ম্যাচ হেরেছে ২৫১ রানের বিশাল ব্যবধানে।

ম্যাচে শুরুতে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতেই শত রান পেরিয়ে যায় মোহামেডান। এরপর দলীয় ১৩৫ রানে মোহামেডানকে ঝড়ো শুরু এনে দিয়ে ৪১ বলে ৭৫ রান করা জেসিয়া আক্তার ফিরলেও মুস্তারিকে নিয়ে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যান মুরশিদা। দু’জনেই পেয়ে যান সেঞ্চুরির দেখা। এই জুটিতে আসে ২৫৭ রান।

সোবহানা শেষ দিকে ১০১ বলে ১২৮ রান করে সাজঘরে ফিরলেও ম্যাচ শেষ করে আসেন মুরশিদা। ম্যাচের শেষ পর্যন্ত তিনি অপরাজিত ছিলেন ১৫৭ বলে ১৭৯ রানে। মুরশিদার ইনিংসটি সাজানো ছিল ২টি ছক্কা ও ২৩টি চারে। অন্যদিকে সোবহানার ইনিংসটি সাজানো ছিল ৭টি ছক্কা ও ৬টি চারে। তাদের দু’জনের সেঞ্চুরিতেই এদিন নারী ডিপিএলে দলীয় সংগ্রহের রেকর্ড গড়ে মোহামেডান।

মোহামেডানের করা ৩ উইকেটে ৩৯২ রানের রেকর্ড গড়ার আগে নারী ডিপিএল ইতিহাসে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড ছিল বিকেএসপির দখলে। কেরানীগঞ্জ ক্রিকেটে একাডেমির বিপক্ষে বিকেএসপির ৩২১ রান করে ছিল দলটি।

বোলিংয়ের ম্যাচটা হাতছাড়া হয়ে গিয়েছিল গুলশানের। দেখার ছিল সেই ব্যবধানটা শেষ পর্যন্ত কততে নামিয়ে আনতে পারে গুলশান। এমন দিনে ব্যাটিং ব্যর্থতায় শেষ পর্যন্ত গুলজানের ইনিংস থেমেছে ৪৯.৪ ওভারে ১৪১ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৩২ রান এসেছে আশার ব্যাট থেকে। মোহামেডান অধিনায়ক সালমা খাতুনের শিকার ২ উইকেট। ৩ উইকেট নিয়েছেন রুমানা আহমেদ।

;

সিরিজ বাঁচাতে রাতে মাঠে নামছেন শান্তরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতি হিসেবে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। যেখানে প্রথম ম্যাচে ৫ উইকেটে হেরে ক্রিকেটমহলে রীতিমত লজ্জায় ডুবতে হচ্ছে নাজমুল হাসান শান্তদের। আজ সিরিজের দ্বিতীয় ম্যাচে জয় ছাড়া বিকল্প নেই বাংলাদেশের কাছে।

জিম্বাবুয়ে সিরিজের পর যুক্তরাষ্ট্রেও চোখে পড়েছে বাংলাদেশের টপ-অর্ডারদের ব্যাটিং ব্যর্থতা। জিম্বাবুয়ের সিরিজের শেষ দুই ম্যাচের দল থেকে ছিটকে গেলেও বিশ্বকাপ দলে জায়গা পেয়েছেন লিটন দাস। নিজেকে আরও একবার প্রমাণ করতে সুযোগ দেওয়া হয় তাকে। কিন্তু এবারও ব্যাট হাতে নিষ্প্রভ তিনি।

প্রথম ম্যাচেও নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি অধিনায়ক শান্তও, ১১ বলে মাত্র ৩ রান এসেছে তার ব্যাট থেকে। তুমুল সমালোচনার শিকার হয়েছেন তিনি। এমনকি তাকে বিশ্রামে বসিয়ে দেওয়ার কথাও বলেছেন সাবেক অধিনায়ক আশরাফুল।

আজ নিজেদের সিরিজে ফেরাতে টপ-অর্ডারদের পালন করতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা। ব্যাটিংয়ের প্রতি বাড়তি নজর থাকবে সফরকারীদের। প্রথম ম্যাচের ভেন্যু হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সেই গড়াবে আজকের ম্যাচটিও। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচ। খেলাটি সরাসরি সম্প্রচার করবে নাগরিক টেলিভিশন।

;

শান্তর এখন খানিকটা বিশ্রাম প্রয়োজন: আশরাফুল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ক্রিকেটের তিন ফরম্যাটের অধিনায়কের দায়িত্ব একসঙ্গে দেওয়া হয়েছিল নাজমুল হোসেন শান্তকে। সবাই ভেবেছিল কিছুটা সময় পেলে নিজের ব্যাটিং এবং সার্বিক পারফরম্যান্সটা আয়ত্তে আনতে পারবেন তিনি। কিন্তু টানা বাজে পারফরম্যান্স ও ব্যাট হাতে ব্যর্থতার পর তীব্র সমালোচনার শিকার হয়েই যাচ্ছেন শান্ত। এবার তো তাকে বিশ্রামেই বসিয়ে দিতে বললেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

বিডিক্রিকটাইমের সঙ্গে এক ভিডিও বার্তায় আশরাফুল বলেছেন, ’ব্যাট হাতে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত রান পাচ্ছে না। জিম্বাবুয়ে সিরিজেও ব্যাটার হিসেবে তার সময় ব্যর্থতার মধ্যেই কেটেছে। বিপিএলেও তেমন রান মিলেনি। বিপিএলের পর শ্রীলঙ্কা সিরিজে একটা ফিফটি ছিল তার। তারপর রান খরায় পড়েছে সে। সবকিছু মিলে আমার কাছে মনে হয়েছে তার এখন খানিকটা বিশ্রাম প্রয়োজন।‘

অধিনায়ক বিশ্রামে গেলে তার পরিবর্তে অধিনায়কত্বের দায়িত্বটা কে পালন করবেন এমন প্রশ্নের জবাবে আশরাফুল বলেছেন, ‘আমার পছন্দ সাকিব আল হাসান। এখন টিম ম্যানেজমেন্ট সার্বিক পরিস্থিতি যদি সাকিবকে বোঝাতে পারেন তাহলে হয়ত সে রাজি হতেও পারে।‘

এমনকি শান্তর পরিবর্তে চলমান যুক্তরাষ্ট্র সিরিজে তানজিম হাসান সাকিবকে দলে সুযোগ করে দেওয়ার কথাও বলেছেন সাবেক টাইগার অধিনায়ক, ‘অধিনায়কত্ব সাকিবকে দিয়ে শান্তর জায়গায় তামিমকে একাদশে ফিরিয়ে আনা যেতে পারে।  আমি দ্বিতীয় এই ম্যাচে শান্তকে বিশ্রামে রাখতে বলছি, তবে বিশ্বকাপে কিন্তু সে-ই থাকছে আমাদের অধিনায়ক। সেই বড় দায়িত্ব শুরুর আগে এই সিরিজে শান্তর একটু বিশ্রাম প্রয়োজন, বাইরে থেকে খেলা দেখা প্রয়োজন।’

;