চাপ সামলে লড়ছে বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০২৩ বিশ্বকাপের তৃতীয় ম্যাচে নিজেদের বিশ্বকাপ যাত্রা শুরু করেছে বাংলাদেশ। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে বিশ্বকাপে সপ্তমবারের মতো মাঠে নেমেছে সাকিব-মুশফিকরা। বল হাতে দারুণ ছন্দে আফগানদের ১৫৬ রানেই আটকে দেয় টাইগাররা। তবে সহজ সেই লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই চাপে পড়ে ব্যাটাররা। ১০ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৪৪ রান করেছে সাকিবের দল।

ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামে ২০২৩ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। একাদশে আছেন আটজন ব্যাটার। তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয় ও শরিফুল ইসলাম খেলছেন ওয়ানডে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ।

ব্যাট করতে নেমে আশাজাগানিয়া শুরু করেছিল আফগানরা। তবে সেটিকে দীর্ঘায়িত হতে দেননি টাইগার বোলাররা। শেষের ৪৬ রানে যোগেই আট উইকেট হারিয়েছে রশিদ-নবীরা। ৩৭ দশমিক ২ ওভারে ১৫৬ রানেই গুটিয়ে যায় তারা।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই দেখেশুনে খেতে থাকেন দুই ওপেনার। প্রস্তুতি ম্যাচে দারুণ ছন্দে ছিলেন জুনিয়র তামিম, তানজিদ হাসান তামিম। এদিন শুরুটাও করেছিলেন বুঝেশুনেই। তবে বিপত্তি আসে পঞ্চম ওভারের প্রথম বলে। স্ট্রাইক প্রান্তে থাকা আরেক ওপেনার লিটন দাসের সাথে ভুল বোঝাপড়ায় রান আউটে কাটা পড়েন তামিম (৫)। পিচে থিতু হতে পারেননি লিটনও (১৩)। দলীয় ২৭ রানে ফজলহক ফারুকির বলে বোল্ড হয়ে ফেরেন তিনি।

নাজমুল হোসেন শান্তকে নিয়ে ধাক্কা সামলে এগোচ্ছেন এদিন বল হাতে দারুণ ছন্দে থাকা মেহেদী হাসান মিরাজ। অপরাজিত আছেন ১৮ রানে।

   

রিচার্লিসন-কাসেমিরোকে ছাড়াই ব্রাজিলের কোপা আমেরিকা স্কোয়াড ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার দুই পরাশক্তি আর্জেন্টিনা ও ব্রাজিল। এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীকে নিয়ে দর্শক ও সমর্থকদের উত্তেজনার পারদ সর্বদাই থাকে তুঙ্গে। আসন্ন কোপা আমেরিকার দল ঘোষণা করবে তারা এই অপেক্ষাতেই ছিল সমর্থকরা। অবশেষে শুক্রবার রাতে কোপার দল ঘোষণা করল ব্রাজিল। যেখানে আছে একের অধিক চমক।

২৩ সদস্যের এই স্কোয়াডে নেই অভিজ্ঞ মিডফিল্ডার কাসেমিরো। এছাড়াও দলে নেই রিচার্লিসন, গাব্রিয়েল জেসুসের মতো তারকারাও। কোচ দরিভাল জুনিওরের আমলে এটিই হতে চলেছে ব্রাজিলের মেজর কোনো টুর্নামেন্ট। প্রথমবারের মতো দল নির্বাচনেই তিনি এই চমক দিবেন তা বেশিরভাগ সমর্থকই চিন্তাও করেননি।

ব্রাজিল জাতীয় দলে অভিষেক হয়েছে দুই তরুণ ফুটবলারের। তারা হলেন গুয়েলার্মে অ্যারেনা ও ইভানিলসন। এছাড়াও চোট কাটিয়ে দীর্ঘদিন পর মাঠে ফিরবেন গোলরক্ষক অ্যালিসন বেকার।

আগামী ২০ জুন থেকে যুক্তরাষ্ট্রে শুরু হবে কোপার এবারের আসর। যেখানে আগামী ২৪ জুন কোস্টারিকার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা মিশন শুরু করবে গতবারের রানার্স-আপরা। টুর্নামেন্টে গ্রুপ ‘ডি’-তে কলম্বিয়া ও প্যারাগুয়ের বিপক্ষে লড়বে ব্রাজিল।

কোপা আমেরিকায় ব্রাজিলের দল:

গোলরক্ষক: অ্যালিসন, এদারসন, বেন্তো।

ডিফেন্ডার: বেরালদো, এদের মিলিতাও, গাব্রিয়েল, মারকিনিয়োস, দানিলো, ইয়ান কুতো, গিলের্মে আরানা, ওয়েন্দেল।

মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা, ব্রুনো গিমারাইস, দ্গলাস লুইস, জোয়াও গোমেস, লুকাস পাকেতা।

ফরোয়ার্ড: এনদ্রিক, ইভানিলসন, গাব্রিয়েল মার্তিনেল্লি, রাফিনিয়া, রদ্রিগো, সাভিনিও,  ভিনিসিয়ুস জুনিয়র। 

;

পিএসজি ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন এমবাপে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মৌসুম শেষে নিজের বর্তমান ক্লাব পিএসজি ছাড়ছেন কিলিয়ান এমবাপে তা বেশ কয়েকদিন ধরেই সবার জানা ছিল। ফ্রেঞ্চ এই ক্লাব ছেড়ে তার পরবর্তী গন্তব্য কোথায় সে গুঞ্জনও সকলেরই জানা। তবে এবার আনুষ্ঠানিকভাবে নিজেই ভিডিও বার্তার মাধ্যমে নিজের বিদায়ের ঘোষণাটি দিয়ে ফেললেন বিশ্বকাপজয়ী এই ফরাসি তারকা।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে শুক্রবার রাতে নিশ্চিত করে নিজের ভক্তদের জানিয়েছেন তিনি যে, এটিই ছিল পিএসজির হয়ে তার শেষ মৌসুম। রবিবার লিগের ম্যাচে তুলুজের বিপক্ষের ম্যাচটিই হবে পিএসজির জার্সিতে তার শেষ ম্যাচ।

গতরাতে পোস্ট করা সেই ভিডিওতে তিনি বলেছেন, ‘আমি আপনাদেরকে জানাতে চাই, পিএসজির হয়ে এটিই ছিল আমার শেষ মৌসুম। আমি আর মেয়াদ বাড়াচ্ছি না। রবিবার পার্ক দে প্রিন্সেসে আমার শেষ ম্যাচ খেলব আমি।‘

মোনাকো ছেড়ে ২০১৭ সালে পিএসজিতে যোগ দেন সময়ের অন্যতম সেরা এই ফরোয়ার্ড। সাত বছর টানা নিজের ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখেছেন। গোল করা এবং করানো দুই ক্ষেত্রেই ভূমিকা পালন করে গেছেন। পিএসজির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ৩০৬ ম্যাচে ২৫৫ গোল করেছেন এমবাপে। অ্যাসিস্ট আছে ১০৮টি।

পিএসজি ছেড়ে কোথায় যাচ্ছেন কিলিয়ান এমবাপে? সবাই প্রায় নিশ্চিতই যে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদই হতে চলেছে তার পরবর্তী ক্লাব। তবে তার মুখ থেকে এখনও আনুষ্ঠানিক ঘোষণা শোনার অপেক্ষায় আছেন সমর্থকরা।

;

নিজেদের মাঠে বাবরদের হারাল আইরিশরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুক্রবার রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল পাকিস্তান। যেখানে হাড্ডাহাড্ডি লড়াই শেষে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

এদিন টসে জিতে শুরুতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠায় আয়ারল্যান্ড। দ্বিতীয় ওভারেই মোহাম্মদ রিজওয়ানকে হারিয়ে কিছুটা চাপে পড়ে পাকিস্তান। তবে সেই ধাক্কা সামলে দলকে টেনে তোলেন আরেক ওপেনার সাইম আইয়ুব ও অধিনায়ক বাবর আজম।

মিডল অর্ডারের ব্যাটাররা এরপর ব্যাট হাতে শক্তভাবে দাঁড়াতে না পারলেও ইফতিখার আহমেদের ১৫ বলে ৩৭ রানের ক্যামেও ইনিংসে ভর করে নির্ধারিত ওভার শেষে ১৮২ রানে থামে পাকিস্তানের ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে স্বাগতিকদের হয়ে দারুণ ব্যাটিং নৈপুণ্য দেখান ওপেনার অ্যান্ডি বালবার্নি। ৫৫ বলে ৭৭ রান আসে তার ব্যাট থেকে। এরপর মিডল অর্ডারের হ্যারি টেক্টর ও জর্জ ডকরেলের ব্যাটে ভর করে জয়ের বেশ নিকটে পৌঁছে যায় আয়ারল্যান্ড। শেষ ওভার পর্যন্ত গড়ায় খেলা। যেখানে পাকিস্তানের বোলারদের ব্যর্থ করে ১ বল হাতে রেখেই জয় তুলে নেয় স্বাগতিকরা।

ঘরের মাঠে সিরিজে ১-০ তে এগিয়ে গেল আয়ারল্যান্ড। সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামীকাল রবিবার ডাবলিনে একই মাঠে।

সংক্ষিপ্ত স্কোরঃ

পাকিস্তানঃ ১৮২/৬ (২০ ওভার); বাবর ৫৭, আইয়ুব ৪৫; ইয়ং ২-২৭, ডেলানি ১-১১।

আয়ারল্যান্ডঃ ১৮৩/৫ (১৯.৫ ওভার); বালবার্নে ৭৭, টেক্টর ৩৬; আব্বাস ২-৩৬, শাহিন ১-২৬।

ফলাফলঃ আয়ারল্যান্ড ৫ উইকেটে জয়ী।

প্লেয়ার অব দ্য ম্যাচঃ অ্যান্ডি বালবার্নে।

;

জোড়া সেঞ্চুরিতে ভর করে চেন্নাইকে হারাল গুজরাট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ম্যাচ হারলেই কাগজে-কলমের হিসেবে আনুষ্ঠানিকভাবে চলতি আইপিএল থেকে ছিটকে যেতে হবে গুজরাট টাইটান্সকে, এমন সমীকরণ মাথায় নিয়েই চেন্নাই সুপার কিংসের বিপক্ষে মাঠে নেমেছিল তারা। তবে নিজেদের দুই ওপেনারের দুটি সেঞ্চুরিতে ভর করে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে নিজেদের মাঠে চেন্নাইয়ের বিপক্ষে জয় তুলে নিল শুবমান গিলের দল।

আহমেদাবাদের মাঠে চেন্নাইয়ের বিপক্ষে ৩৫ রানের জয় পেয়েছে গুজরাট। এই জয়ের মাধ্যমে প্লে-অফে খেলার সম্ভাবনা এখনও টিকিয়ে রাখল তারা।

এদিন টসে হেরে শুরুতে ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। নিজেদের সেরা খেলাটাই যেন দেখান দুই ওপেনার শুবমান গিল ও সাই সুদর্শন। দুইজনের ব্যাট থেকেই আসে সেঞ্চুরি। ১৮তম ওভারে যেয়ে ভাঙ্গে ওপেনিং জুটি, স্কোরবোর্ডে রান তখন ২১০। নির্ধারিত ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২৩১ রানে থামে তাদের ইনিংস।

জবাবে ব্যাট হাতে নেমে শুরুতেই বিশাল ধাক্কা খায় চেন্নাই। প্রথম তিন ওভারেই সাজঘরে ফেরত যান চেন্নাইয়ের টপ অর্ডারের তিন ব্যাটার। এরপর দলের হাল ধরেন ড্যারিল মিচেল ও মইন আলি। তবে তাদের সর্বোচ্চ চেষ্টাও দলকে জয় এনে দিতে পারেনি। নির্ধারিত ওভার শেষে ১৯৬ রানেই থামতে হয় চেন্নাইকে।

এই জয়ের পর পয়েন্ট টেবিলের আটে অবস্থান করছে গুজরাট। ১২ ম্যাচে ১০ পয়েন্ট তাদের। অপরদিকে ১২ ম্যাচে ১২ পয়েন্টের সঙ্গে চেন্নাই আছে তিনে।

সংক্ষিপ্ত স্কোরঃ

গুজরাটঃ ২৩১/৩ (২০ ওভার); গিল ১০৪, সুদর্শন ১০৩; দেশপান্ডে ২-৩৩, শার্দুল ০-২৫

চেন্নাইঃ ১৯৬/৮ (২০ ওভার); ড্যারিল ৬৩, মইন ৫৬; মোহিত ৩-৩১, রশিদ ২-৩৮

ফলাফলঃ গুজরাট ৩৫ রানে জয়ী

প্লেয়ার অব দ্য ম্যাচঃ শুবমান গিল

;