আফগানিস্তানকে উড়িয়ে বিশ্বকাপে শুভসূচনা বাংলাদেশের



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বল হাতে ম্যাচটা হাতের মুঠোয় এনে দিয়েছিল বোলাররা। আফগানদের হারিয়ে বিশ্বকাপের মিশন শুরু করতে বাংলাদেশের প্রয়োজন ছিল মাত্র ১৫৭ রান। লক্ষ্যটা ছোট হলেও বাংলাদেশের শুরুটা হয়নি ভালো। ২৭ রানেই হারায় দুই ওপেনারকে। উঁকি দিচ্ছিল শঙ্কা। সেই শঙ্কা অবশ্য দূর করেছেন অলরাউন্ডার মেহেদী মিরাজ ও নাজমুল শান্ত। বোলিংয়ের পর ব্যাট হাতেও আফগানদের বিপক্ষে ঢাল হয়ে দাঁড়ান মিরাজ। খেলেন সাহসী সহ শট।

ভাগ্য নাকি সাহসীদের সঙ্গে থাকে। মিরাজ বোধয় সেই সুবাদেই একের পর এক সুযোগ পেলেন। আউট হওয়ার আগে ফিফটি তুলে দলকে জয়ের ভিত গড়ে দিয়ে গেলেন। সেই ভিতের ওপর দাঁড়িয়ে ৯২ বল হাতে রেখে ৬ উইকেটের জয় তুলেছে বাংলাদেশ। টুর্নামেন্টে যা বাংলাদেশের প্রথম জয়।

ধর্মশালায় এদিন আফগানদের দেওয়া ১৫৮ রানের জবাবে দলীয় ১৯ রানের মাথায় রান আউটের ফাঁদে পড়ে তানজিদ তামিম। এরপর ফজলহক ফারুকীর বলে স্টাম্প ভাঙলে সাজঘরে ফিরতে হয় আরেক ওপেনার লিটন দাসকেও। ২৭ রানে দুই ওপেনারকে হারিয়ে খানিকটা চাপেই পড়ে বাংলাদেশ।

এরপর মিরাজের ব্যাটে সেই চাপ কাটিয়ে আফগানদের উল্টো চাপে রাখে বাংলাদেশ। নাজমুল শান্ত ও মিরাজের ৯৭ রানের তৃতীয় উইকেট জুটিতে পেয়ে যায় জয়ের রসদ। অবশ্য এদিন আফগানদের বেশ কবার সুযোগ দিয়েছিল মিরাজ। যদিও সেই সুযোগ লুফে নিতে পারেনি দলটির ফিল্ডারর। সুযোগ কাজে লাগিয়ে ওয়ানডে ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি আদায় করে বাংলাদেশকে জয়ের পথে এগিয়ে নেন মিরাজ।

এরপর অবশ্য ৫৭ রানে নাভীন-উল-হকের বলে সাজঘরে ফিরতে হয়েছে তাকে। তবে ততক্ষণে জয়ের খুব কাছে চলে গিয়েছে বাংলাদেশ। এরপর বাকি পথটুকু অধিনায়ক সাকিব ও মুশফিককে নিয়ে পারি দিয়েছেন শান্ত। ৮৩ বলে ৫৯ রানের ইনিংস খেলে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন এই ব্যাটার।

এর আগে ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট স্টেডিয়ামে ২০২৩ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। একাদশে আছেন আটজন ব্যাটার। তানজিদ হাসান তামিম, তাওহীদ হৃদয় ও শরিফুল ইসলাম খেলছেন ওয়ানডে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ।

ব্যাট করতে নেমে আশাজাগানিয়া শুরু করেছিল আফগানরা। তবে সেটিকে দীর্ঘায়িত হতে দেননি টাইগার বোলাররা। শেষের ৪৬ রানে যোগেই আট উইকেট হারিয়েছে রশিদ-নবীরা। ৩৭ দশমিক ২ ওভারে ১৫৬ রানেই গুটিয়ে যায় তারা।

   

পিএসজি ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণা দিলেন এমবাপে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি মৌসুম শেষে নিজের বর্তমান ক্লাব পিএসজি ছাড়ছেন কিলিয়ান এমবাপে তা বেশ কয়েকদিন ধরেই সবার জানা ছিল। ফ্রেঞ্চ এই ক্লাব ছেড়ে তার পরবর্তী গন্তব্য কোথায় তাও প্রায় নিশিচতভাবেই সকলেরই জানা। তবে এবার আনুষ্ঠানিকভাবে নিজেই ভিডিও বার্তার মাধ্যমে নিজের বিদায়ের ঘোষণাটি দিয়ে ফেললেন বিশ্বকাপজয়ী এই ফরাসি তারকা।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে শুক্রবার রাতে নিশ্চিত করে নিজের ভক্তদের জানিয়েছেন তিনি যে, এটিই ছিল পিএসজির হয়ে তার শেষ মৌসুম। রবিবার লিগের ম্যাচে তুলুজের বিপক্ষের ম্যাচটিই হবে পিএসজির জার্সিতে তার শেষ ম্যাচ।

গতরাতে পোস্ট করা সেই ভিডিওতে তিনি বলেছেন, ‘আমি আপনাদেরকে জানাতে চাই, পিএসজির হয়ে এটিই ছিল আমার শেষ মৌসুম। আমি আর মেয়াদ বাড়াচ্ছি না। রবিবার পার্ক দে প্রিন্সেসে আমার শেষ ম্যাচ খেলব আমি।‘

মোনাকো ছেড়ে ২০১৭ সালে পিএসজিতে যোগ দেন সময়ের অন্যতম সেরা এই ফরোয়ার্ড। সাত বছর টানা নিজের ধারাবাহিক পারফরম্যান্স ধরে রেখেছেন। গোল করা এবং করানো দুই ক্ষেত্রেই ভূমিকা পালন করে গেছেন। পিএসজির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে মোট ৩০৬ ম্যাচে ২৫৫ গোল করেছেন এমবাপে। অ্যাসিস্ট আছে ১০৮টি।

পিএসজি ছেড়ে কোথায় যাচ্ছেন কিলিয়ান এমবাপে? সবাই প্রায় নিশ্চিতই যে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদই হতে চলেছে তার পরবর্তী ক্লাব। তবে তার মুখ থেকে এখনও আনুষ্ঠানিক ঘোষণা শোনার অপেক্ষায় আছেন সমর্থকরা।

;

হাড্ডাহাড্ডি লড়াইয়ে পাকিস্তানকে হারাল আয়ারল্যান্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুক্রবার রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মাঠে নেমেছিল পাকিস্তান। যেখানে হাড্ডাহাড্ডি লড়াই শেষে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেটের জয় তুলে নিয়েছে স্বাগতিকরা।

এদিন টসে জিতে শুরুতে সফরকারীদের ব্যাটিংয়ে পাঠায় আয়ারল্যান্ড। দ্বিতীয় ওভারেই মোহাম্মদ রিজওয়ানকে হারিয়ে কিছুটা চাপে পড়ে পাকিস্তান। তবে সেই ধাক্কা সামলে দলকে টেনে তোলেন আরেক ওপেনার সাইম আইয়ুব ও অধিনায়ক বাবর আজম।

মিডল অর্ডারের ব্যাটাররা এরপর ব্যাট হাতে শক্তভাবে দাঁড়াতে না পারলেও ইফতিখার আহমেদের ১৫ বলে ৩৭ রানের ক্যামেও ইনিংসে ভর করে নির্ধারিত ওভার শেষে ১৮২ রানে থামে পাকিস্তানের ইনিংস।

জবাবে ব্যাট করতে নেমে স্বাগতিকদের হয়ে দারুণ ব্যাটিং নৈপুণ্য দেখান ওপেনার অ্যান্ডি বালবার্নি। ৫৫ বলে ৭৭ রান আসে তার ব্যাট থেকে। এরপর মিডল অর্ডারের হ্যারি টেক্টর ও জর্জ ডকরেলের ব্যাটে ভর করে জয়ের বেশ নিকটে পৌঁছে যায় আয়ারল্যান্ড। শেষ ওভার পর্যন্ত গড়ায় খেলা। যেখানে পাকিস্তানের বোলারদের ব্যর্থ করে ১ বল হাতে রেখেই জয় তুলে নেয় স্বাগতিকরা।

ঘরের মাঠে সিরিজে ১-০ তে এগিয়ে গেল আয়ারল্যান্ড। সিরিজের দ্বিতীয় ম্যাচ আগামীকাল রবিবার ডাবলিনে একই মাঠে।

সংক্ষিপ্ত স্কোরঃ

পাকিস্তানঃ ১৮২/৬ (২০ ওভার); বাবর ৫৭, আইয়ুব ৪৫; ইয়ং ২-২৭, ডেলানি ১-১১।

আয়ারল্যান্ডঃ ১৮৩/৫ (১৯.৫ ওভার); বালবার্নে ৭৭, টেক্টর ৩৬; আব্বাস ২-৩৬, শাহিন ১-২৬।

ফলাফলঃ আয়ারল্যান্ড ৫ উইকেটে জয়ী।

প্লেয়ার অব দ্য ম্যাচঃ অ্যান্ডি বালবার্নে।

;

জোড়া সেঞ্চুরিতে ভর করে চেন্নাইকে হারাল গুজরাট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ম্যাচ হারলেই কাগজে-কলমের হিসেবে আনুষ্ঠানিকভাবে চলতি আইপিএল থেকে ছিটকে যেতে হবে গুজরাট টাইটান্সকে, এমন সমীকরণ মাথায় নিয়েই চেন্নাই সুপার কিংসের বিপক্ষে মাঠে নেমেছিল তারা। তবে নিজেদের দুই ওপেনারের দুটি সেঞ্চুরিতে ভর করে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে নিজেদের মাঠে চেন্নাইয়ের বিপক্ষে জয় তুলে নিল শুবমান গিলের দল।

আহমেদাবাদের মাঠে চেন্নাইয়ের বিপক্ষে ৩৫ রানের জয় পেয়েছে গুজরাট। এই জয়ের মাধ্যমে প্লে-অফে খেলার সম্ভাবনা এখনও টিকিয়ে রাখল তারা।

এদিন টসে হেরে শুরুতে ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। নিজেদের সেরা খেলাটাই যেন দেখান দুই ওপেনার শুবমান গিল ও সাই সুদর্শন। দুইজনের ব্যাট থেকেই আসে সেঞ্চুরি। ১৮তম ওভারে যেয়ে ভাঙ্গে ওপেনিং জুটি, স্কোরবোর্ডে রান তখন ২১০। নির্ধারিত ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ২৩১ রানে থামে তাদের ইনিংস।

জবাবে ব্যাট হাতে নেমে শুরুতেই বিশাল ধাক্কা খায় চেন্নাই। প্রথম তিন ওভারেই সাজঘরে ফেরত যান চেন্নাইয়ের টপ অর্ডারের তিন ব্যাটার। এরপর দলের হাল ধরেন ড্যারিল মিচেল ও মইন আলি। তবে তাদের সর্বোচ্চ চেষ্টাও দলকে জয় এনে দিতে পারেনি। নির্ধারিত ওভার শেষে ১৯৬ রানেই থামতে হয় চেন্নাইকে।

এই জয়ের পর পয়েন্ট টেবিলের আটে অবস্থান করছে গুজরাট। ১২ ম্যাচে ১০ পয়েন্ট তাদের। অপরদিকে ১২ ম্যাচে ১২ পয়েন্টের সঙ্গে চেন্নাই আছে তিনে।

সংক্ষিপ্ত স্কোরঃ

গুজরাটঃ ২৩১/৩ (২০ ওভার); গিল ১০৪, সুদর্শন ১০৩; দেশপান্ডে ২-৩৩, শার্দুল ০-২৫

চেন্নাইঃ ১৯৬/৮ (২০ ওভার); ড্যারিল ৬৩, মইন ৫৬; মোহিত ৩-৩১, রশিদ ২-৩৮

ফলাফলঃ গুজরাট ৩৫ রানে জয়ী

প্লেয়ার অব দ্য ম্যাচঃ শুবমান গিল

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবলে (বিপিএল) আজ নামছে মোহামেডান ও বসুন্ধরা। এছাড়াও বিশ্ব ক্লাব ফুটবলে রয়েছে একাধিক ম্যাচ।


বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল

মোহামেডান-বসুন্ধরা

বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল

কলকাতা-মুম্বাই

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

বুন্দেসলিগা

কোলন-বার্লিন

সন্ধ্যা ৭টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

মাইঞ্জ-ডর্টমুন্ড

রাত ১০টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

লা লিগা

মায়োর্কা-লাস পালমাস

সন্ধ্যা ৬টা, স্পোর্টস ১৮

ভিয়ারিয়াল-সেভিয়া

রাত ৮টা ১৫ মিনিট, স্পোর্টস ১৮

গ্রানাদা-রিয়াল মাদ্রিদ

রাত ১০টা ৩০ মিনিট, স্পোর্টস ১৮

বিলবাও-ওসাসুনা

রাত ১টা, স্পোর্টস ১৮

ইংলিশ প্রিমিয়ার লিগ

ফুলহাম-ম্যান সিটি

বিকেল ৫টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

টটেনহাম-বার্নলি

রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ১

নটিংহাম-চেলসি

রাত ১০টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

এভারটন-শেফিল্ড

রাত ৮টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

;