টস জিতে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া



বার্তা২৪ স্পোর্টস
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের চতুর্থ দিনে প্রথম মাঠে নেমেছে আসরের স্বাগতিক এবং অন্যতম ফেবারিট ভারত এবং পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অজি অধিনায়ক প্যাট কামিন্স।


ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ভালো হয়নি অস্ট্রেলিয়ার। জাসপ্রিত বুমরাহর গতির কাছে পরাস্ত হয়ে শুরুতেই ফিরতে হয় মিচেল মার্শের। শুরুর সেই চাপ অবশ্য ভালোই সামলে নিয়েছে অজিদের বাকি দুই ব্যাটার ডেভিড ওয়ার্নার ও স্টিভেন স্মিথ। পাওয়ার প্লেতে আর কোনো আঘাত আসতে দেয়নি উইকেটে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ার সংগ্রহ ১৫ ওভার শেষে ১ উইকেট খরচায় ৭১ রান। ফিফটির পথে রয়েছেন দু’জনেই।

অস্ট্রেলিয়া একাদশ

ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মারনাস লাবুশেন, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালেক্স কেরি (উইকেটকিপার), ক্যামেরন গ্রিন, প্যাট কামিন্স (অধিনায়ক), মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা, জশ হ্যাজেলউড।

ভারত একাদশ 

রোহিত শর্মা (অধিনায়ক), ঈশান কিষান, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, কেএল রাহুল (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ।

   

বেনেট-রাজার জুটিতে সহজ জয়ের পথে জিম্বাবুয়ে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শেষ ম্যাচে লক্ষ্যটা ১৫৭ রানের। আগের ম্যাচে লক্ষ্যটা ছিল ১৪৩ রানে, সেখানেও ব্যাটিংয়ে দলীয় ব্যর্থতায় ৫ রানে হেরেছিল জিম্বাবুয়ে। সিরিজ সমীকরণে ৪-০ তে পিছিয়ে তারা। এতে শেষ ম্যাচটা ছিল মান বাঁচানোর। সেই ম্যাচেই যেন জ্বলে উঠল সফরকারীদের ব্যাটাররা। বেনেটের ৭০ রানের পর অধিনায়ক সিকান্দার রাজার রানের ফেরার ইনিংসে সহজ জয়ের পথেই এগোচ্ছে জিম্বাবুয়ে। 

বিস্তারিত আসছে…

 

;

এক ঝাঁক নতুনদের নিয়ে মাদ্রিদের হালি পূরণ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লা লিগায় চার ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত করে ফেলেছে রিয়াল মাদ্রিদ। আরেকদিকে বায়ার্ন মিউনিখকে হারিয়ে চলতি মৌসুমের ইউএফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের টিকিটও কাটা হয়ে গেছে কার্লো আনচেলত্তির দলের। তাই এখন বেশ ফুরফুরে মেজাজেই আছে স্প্যানিশ জায়ান্টরা।

শনিবার রাতে গ্রানাদার মাঠে যেয়ে তাদেরই এক হালি গোল হজম করিয়ে এসেছে রিয়াল মাদ্রিদ। তবে মজার বিষয় হলো, এই ম্যাচে একাদশে ছিল না রিয়ালের মূল সারির ১০ জন খেলোয়াড়ই। একমাত্র আন্তোনি রুডিগার বাদে পরিচিত বড় মাপের একজনও মাঠে নামেননি এই রাতে। তাতেই ৪-০ গোলের দাপুটে জয় তুলে নিয়েছে বর্তমান লিগ চ্যাম্পিয়নরা।

জুনের ২ তারিখ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল, নিজের লিগেও এখনও বাকি আছে ৩টি ম্যাচ। তাই দলের মূল সারির তারকা খেলোয়াড়দের খুব স্বাভাবিকভাবেই বিশ্রাম দিতে চাইছেন কোচ কার্ল আনচেলত্তি। বিশেষ করে ইউসিএল ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে পূর্ণশক্তির দল নিয়েই মাঠে নামতে চায় স্প্যানিশ জায়ান্টরা। এজন্যেই মূলত বেশিরভাগ ফুটবলারকেউ এই মুহুর্তে বিশ্রাম দিচ্ছে কোচ।

গ্রান্দার বিপক্ষে রিয়ালের হয়ে জোড়া গোল করেছেন ব্রাহিম দিয়াজ। বাকি দুটি গোল এসেছে ফ্রান গার্সিয়া ও আর্দা গুলারের পা থেকে। লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট বর্তমানে ৯০। সমান ৩৫ ম্যাচে দুইয়ে থাকা জিরোনার পয়েন্ট ৭৫। ৭৩ পয়েন্ট নিয়ে তিনে আছে বার্সেলোনা।

;

মাহমুদউল্লাহর ফিফটিতে বাংলাদেশের লড়াকু পুঁজি 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগের ম্যাচে ওপেনিং জুটির ব্যর্থতা কাটিয়ে ১০১ রানের দারুণ জুটি গড়েছিলেন তানজিদ হাসান তামিম ও সৌম্য সরকার। তবে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে আরও একবার ব্যর্থ সাগতিকদের টপ-অর্ডাররা। দলীয় ৯ রানের মাথায় ফেরেন দুই ওপেনার। দলীয় ১৫ রানের মাথায় ফেরেন হৃদয়ও। পরে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর রানে ফেরা, মাহমুদউল্লার ফিফটি ও শেষ দিকে জাকের আলীর ক্যামিওতে ১৫৭ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ পায় বাংলাদেশ। 

সিরিজের শুরুর তিন ম্যাচ জিতে চট্টগ্রামেই সিরিজটা নিশ্চিত করে রেখেছে স্বাগতিকরা। পরের ঢাকায় ফিরে চতুর্থ ম্যাচেও শেষ ওভারে সাকিবের ঘূর্ণিতে ৫ রানে জিতে যায় নাজমুল হোসেন শান্তর দল। এবার ১৫৭ রানের নিচে সিকান্দার-ক্যাম্পবেলদের আটকে দিলেই সফরকারীদের হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ। 

সিরিজের পাঁচ ম্যাচে টসের পর সিদ্ধান্ত ওই একই। টসে জয়ে আগে বোলিংয়ের সিদ্ধান্ত। এ নিয়ে টানা তিন ম্যাচেই টসে জিতল জিম্বাবুয়ে এবং আগে ওই বোলিংয়ের সিদ্ধান্ত। এতে মিরপুর হোম অব ক্রিকেটে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৭ রান তোলে স্বাগতিকরা। 

আগের ম্যাচে শুরুটা ভালো পেলেও মিডল অর্ডার ব্যাটাররা ছিলেন পুরোদস্তুর ব্যর্থ। এবার সেই জুজু ফিরল টপ-অর্ডারে। ব্রিয়ান বেনেটের স্পিন ঘূর্ণি ও ব্লেসিং মুজারাবানির পেস তোপে ১৫ রানেই শুরুর তিন উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। পরে সেই চাপ সামলে নেয় শান্ত-মাহমুদউল্লাহ জুটি। চতুর্থ উইকেটে তাদের জুটি থেকে ৪৫ বলে আসে ৬৯ রান। সেখানে আগের তিন ম্যাচের রান খরা কাটিয়ে ২৮ বলে ৩৬ রান করেন শান্ত। 

পরে পর পর দুই ওভারে ফেরেন সাকিব ও মাহমুদউল্লাহ। ১০ মাস টি-টোয়েন্টি ফিরে আগের ম্যাচে ১ রানের ম্যাচে এ ম্যাচে ২১ রান আসে সাকিবের ব্যাটে। এদিকে ১৮তম ওভারে শেষ বলে মাহমুদউল্লাহ ফেরেন দলীয় সর্বোচ্চ ৫৪ রান করে। পরে জাকেরের ১১ বলে ২৪ রানের ক্যামিওতে শেষ দুই ওভারে আসে ২৯ রান। এতেই ১৫৭ রানের লড়াকু পুঁজিতে পোঁছায় নাজমুল হোসেন শান্তর দল। 

জিম্বাবুয়ের পক্ষে সর্বোচ্চ দুটি করে উইকেট নেন বেনেট ও মুজারাবানি।  

;

দুই গোলে পিছিয়ে পড়েও জিতল মায়ামি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অনেকদিন পর এমন দেখা গেল যে ইন্টার মায়ামি জয় পেয়েছে তবে ম্যাচে লিওনেল মেসি ছিলেন নিষ্প্রভ। কিন্তু মেসি এদিন নিজেকে সেভাবে মেলে ধরতে না পারলেও ঠিকই নিজের ঝলক দেখিয়েছেন উরুগুইয়েন তারকা লুইস সুয়ারেজ। মায়ামির খেলোয়াড়দের দলীয় নৈপুণ্যে শুরুতে দুই গোল হজম করেও ম্যাচ জিতে এসেছে তারা।

মেজর লিগ সকারে (এমএলএস) জয়ের ধারা অব্যাহত রাখল ইন্টার মায়ামি। শনিবার রাতে প্রথমার্ধে দুই গোলে পিছিয়ে যেয়েও দুর্দান্ত কামব্যাক করেছে মেসি-সুয়ারেজের দল। মন্ট্রিয়লকে ৩-২ গোলে হারিয়ে লিগের ম্যাচে টানা পঞ্চম জয় তুলে নিয়েছে তারা।

প্রতিপক্ষের মাঠে এদিন শুরু থেকেই চাপে ছিল মায়ামি। বলের দখল কিংবা আক্রমণ, সবদিকেই ছিল পিছিয়ে। প্রথমার্ধের ২২ আর ৩২তম মিনিটে গোল হজম করেন মেসিরা। বিরতির ঠিক আগে চোট পেয়ে মাঠের বাইরে যান মেসি, তবে গুরুতর অবস্থা না হওয়ায় পরে আবারও মাঠে নামেন দলকে ম্যাচে ফেরত আনার লক্ষ্য নিয়ে।

বিরতির আগেই পরপর দুটি গোল শোধ দিয়ে দেয় মায়ামি। শুরুতে মাতিয়াস হোতাস এবং যোগ করা সময়ে লুইস সুয়ারেজের গোলে সমতায় ফেরে ফ্লোরিডার দলটি। এই ম্যাচে প্রত্যাবর্তনের গল্প লিখে দেখাবে মায়ামি এটা তখনই আন্দাজ করা যায়।

বিরতির পর ৫৯তম মিনিটে এবার গোলের খাতায় নাম লেখান বেনজামিন ক্রেমাক্রি। পরে স্বাগতিকরা আর কোনো গোল আদায় করতে না পারায় ৩-২ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে মেসির দল। এই জয়ের পর মেজর লিগ সকারে ইস্টার্ন কনফারেন্সে শীর্ষেই আছে ইন্টার মায়ামি, ১৩ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ২৭।

;