বাংলাদেশ সফরে হেনরির বদলে কিউই দলে ওয়াগনার



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আরও একবার বিশ্বকাপের নক-আউট থেকে বিদায় নিল নিউজিল্যান্ড। ২০১৫ আসর থেকে প্রতিবার অন্তত সেমি-ফাইনাল পর্যন্ত পৌঁছেছে দলটি, এর মধ্যে ২০১৯ আসরে খেলেছে ফাইনালে। চলতি আসরের শুরুটা বেশ আগ্রাসী ছিল। মাঝে বিপর্যস্ত অবস্থা কাটিয়ে শেষ পর্যন্ত পৌঁছায় শেষ চারে। তবে সেমিতে ভারতের দেওয়া বিশাল টার্গেটে লড়াই চালালেও শেষ পর্যন্ত দেখে হারের মুখ।

বিশ্বকাপের আগ থেকেই চোটের কবলে আচ্ছাদিত কিউই দল। যা চলেছে পুরো আসর জুড়ে। গত ১ নভেম্বর, প্রথম রাউন্ডে প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচে হ্যামস্ট্রিংয়ে চোট পান পেসার ম্যাট হেনরি। সেখান থেকেই ছিটকে যান বিশ্বকাপের বাকি ম্যাচগুলো থেকে। আসন্ন বাংলাদেশ টেস্ট সফরে টিম ম্যানেজমেনন্টা আশা করছিল তিনি সেরে উঠবেন। সেই সূত্র ধরেই তিনি ছিলেন সফরের ১৫ সদস্যের দলে। তবে শেষ পর্যন্ত চোটে আশানুরূপ উন্নতি না হওয়ায় শেষ পর্যন্ত ছিটকে গেলেন বাংলাদেশ সফর থেকেও। তার পরিবর্তে দলে যোগ দিবেন বাঁহাতি পেসার নেইল ওয়াগনার।

নিউজিল্যান্ডের নির্বাচক স্যাম ওয়েলস বলেন, “বাংলাদেশ সফরে নেইলের দক্ষতা এবং অভিজ্ঞতা পাওয়াটা দারুণ হবে। তার রেকর্ড নিজেই কথা বলে। আমরা সবাই জানি সে কতটা দুর্দান্ত প্রতিদ্বন্দ্বী। উপমহাদেশে প্রচুর সে ক্রিকেট খেলেছে এবং আমি জানি সামনের চ্যালেঞ্জ নিয়ে সে সত্যিই উত্তেজিত।”

ব্ল্যাক ক্যাপদের হয়ে এখন পর্যন্ত ৬৩টি টেস্ট খেলেছেন ওয়াগনার। সেখানে নিয়েছেন ২৫৮ উইকেট।

আগামী ২১ নভেম্বর বাংলাদেশে পৌঁছানোর কথা সফরকারীরা। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি হবে ২৮ নভেম্বর। সিরিজের পরের টেস্ট ৬ ডিসেম্বর, মিরপুর শেরে-বাংলা স্টেডিয়ামে। দুটি টেস্টই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

বাংলাদেশ সফরে নিউজিল্যান্ডের পরিবর্তিত টেস্ট দল: টিম সাউদি (অধিনায়ক), টম ব্লান্ডেল, ডেভন কনওয়ে, কাইল জেমিসন, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, হেনরি নিকোলস, এজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, কেইন উইলিয়ামসন, উইল ইয়াং, নেইল ওয়াগনার।

 

   

ফর্মহীন লিটন কেন বিশ্বকাপ স্কোয়াডে, জানালেন প্রধান নির্বাচক



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জুন মাসের ২ তারিখে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। আজ (মঙ্গলবার) বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যেখানে বড় কোনো চমক না থাকলেও সাইফউদ্দিনের বাদ পড়া নিয়ে অনেকেই অবাক হয়েছেন। এছাড়া আশানুরূপ দল নিয়েই এবার যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজের মাটিতে খেলতে যাচ্ছে টাইগাররা।

বেশ অনেকদিন ধরেই বাংলাদেশের ব্যাটিং বেশ ভোগাচ্ছে দলকে। সবশেষ জিম্বাবুয়ে সিরিজটি জিতে নিলেও এখানেও দেখা মিলেছে ব্যাটিং বিপর্যয়ের। বাংলাদেশ দলের ব্যাটিং ব্যর্থতা নিয়ে কথা বলতে গেলে শুরুতেই যার নাম আসে তিনি হলেন টাইগার ওপেনার লিটন দাস। বিশ্বকাপের স্কোয়াডেও এবার জায়গা পেয়েছেন তিনি।

অথচ বিশ্বকাপের আগে সবশেষ শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে সিরিজ দুই সিরিজেই ব্যাট হাতে ব্যর্থ লিটন। ব্যাট হাতে তিনি এতটাই বাজে পারফরম্যান্স দেখিয়েছেন যে জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ দুই ম্যাচের একাদশেও জায়গা হয়নি তার।

সবশেষ খেলা ৬ টি-টোয়েন্টিতে লিটনের রান মাত্র ৭৯। এই রান তুলতে লিটন খেলেছেন মোট ৮১টি বল। টি-টোয়েন্টি ক্রিকেটে ওপেনিংয়ে নামলে যেখানে দলকে ঝড়ো শুরু এনে দিতে হয়, সেখানে লিটন ছিলেন নিষ্প্রভ। তীব্র সমালোচনাও সহ্য করতে হয়েছে তাকে। তবে শেষ পর্যন্ত সমালোচনা গায়ে না মেখে লিটনকে বিশ্বকাপের দলে রেখেছে বিসিবি। তার ওপর আস্থা রেখেছেন গাজী আশরাফ হোসেন লিপু এবং বাংলাদেশের নির্বাচক প্যানেল।

লিটনকে দলে রাখার কারণ জানিয়ে প্রধান নির্বাচক লিপু বলেন, ‘ লিটন কেবল ওপেনারই নয়, তার বিষয়টা তুললে উইকেটকিপিং সামর্থ্যের কথাও চলে আসে। আমাদের দুটো উইকেটকিপার নিয়ে যেতেই হবে। ওপেনিংয়ে হয়তো তার পরিবর্তে রিপ্লেস করতে পারছি। এক্ষেত্রে আবার আমরা এনামুল হক বিজয়কে নিয়েও আলোচনা করেছিলাম।’

লিপু আরও বলেন, ‘ফর্মহীন থাকার পরও আমাদের লিটনের ওপর আস্থা রাখতে হয়েছে। কারণ তাকে নিয়ে কাজ করা হচ্ছে এবং দুটো ম্যাচ যে তিনি খেলেননি সে সময়ও তার আস্থার জায়গা কিভাবে পুনরুদ্ধার করা যায়, সেই চেষ্টা করে যাচ্ছেন কোচিং স্টাফরা। কতটুকু উন্নতি হয়েছে সেটা তো বলা যায় না। তবে বল বাছাই ও শট খেলার দিক থেকে তাকে আরও দৃঢ় করার জন্য কোচরা কাজ করছেন।’

;

আবাহনীকে উড়িয়ে ফাইনালে বসুন্ধরা কিংস



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফেডারেশন কাপের দ্বিতীয় সেমিফাইনালে আবাহনীর বিপক্ষে ৩-০ গোলের দাপুটে জয় পেল বসুন্ধরা কিংস। ফাইনালে আগামী ২২ মে মোহামেডানের মুখোমুখি হবে তারা। মোহামেডানকে হারিয়ে এবার নিজেদের ট্রেবল নিশ্চিত করতে মরিয়া বসুন্ধরা কিংস।

চলতি মৌসুমে প্রথমে স্বাধীনতা কাপ নিজেদের নামে করেছিল বসুন্ধরা কিংস। এরপর প্রিমিয়ার লিগের শিরোপাও নিজেদের ঘরে তুলেছে অস্কার ব্রোজনের দল। এবার ফেডারেশন কাপের শিরোপা তুলে ধরার থেকে আর মাত্র এক ম্যাচ দূরে আছে তারা।

গোপালগঞ্জের মাঠে আজ সেমিফাইনাল ম্যাচে একচেটিয়া দাপট দেখিয়েছে বসুন্ধরা কিংস। তাদের বিরুদ্ধে যেন দারাতেই পারেনি আবাহনী। এদিন ম্যাচের ২১তম মিনিটেই এগিয়ে যায় বসুন্ধরা। রবিনহোর গোলে প্রথমার্ধে এগিয়ে থেকেই বিরতিতে যায় তারা।

বিরতির পর ম্যাচে ফিরতে মরিয়া আবাহনী বেশকিছু আক্রমণ করে। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পায়না তারা। উল্টো ৭১তম মিনিটে আরও একটি গোল হজম করে ম্যাচ থেকে যেন ছিটকেই যায় আবাহনী। শেষে যোগ করা সময়ে ব্যবধান আরও বাড়ায় বসুন্ধরা। এতে দাপটের সঙ্গে জয় তুলে নিয়েই ফাইনালের টিকিট কাটে বসুন্ধরা কিংস।

;

ব্রায়ান লারার চোখে বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ২ জুন থেকে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে পর্দা উঠতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। বাংলাদেশ সহ ইতোমধ্যেই বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করে ফেলেছে একাধিক দল। প্রতিটি বড় টুর্নামেন্টের আগে ক্রিকেট বিশ্লেষক এবং সাবেক তারকা ক্রিকেটারদের ভবিষ্যৎবাণী করাটা এখন সচরাচরই দেখা যায়। এবারও তার ব্যতিক্রম হলো না।

এবার ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারা জানালেন তার নজরে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের শীর্ষ চার দলের নাম। যেখানে স্বাভাবিকভাবেই নিজ দেশ ওয়েস্ট ইন্ডিজকে তিনি এই তালিকায় রেখেছেন। তবে শুধুমাত্র স্বদেশ হওয়ার জন্যই যে তিনি এমনটা বলেছেন তাও নয়। প্রতিটি দলের নাম বলার পিছনেই তার কাছে আছে নিজস্ব যুক্তি।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে যে চার দলকে লারা সেমিফাইনালের মঞ্চে দেখবেন বলে মনে করেন তারা হলো- ওয়েস্ট ইন্ডিজ, ভারত, আফগানিস্তান ও বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। আর ফাইনালের মঞ্চে তিনি নিজ দেশের বিপক্ষে ভারতকে দেখবেন বলেও ধারণা করছেন।

লারার মতে এবারের ওয়েস্ট ইন্ডিজ দলে তরুণ প্রতিভাবান ক্রিকেটাররা আছেন। যারা যেকোনো পরিস্থিতি থেকে খেলা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসতে বলে মনে করেন তিনি। এছাড়া ভারতের দলটিও খুব সাজানো ও দুর্দান্ত বলে জানান তিনি।

ভারতীয় সংবাদসংস্থা প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়াকে (পিটিআই) ব্রায়ান লারা বলেছেন, ‘ওয়েস্ট ইন্ডিজের ভালো করা উচিৎ। এই দলে অনেক তারকা ক্রিকেটার আছে যারা দল হয়ে খেললে ভালো করতে পারবে। ভারত শীর্ষ চারে থাকবে। ইংল্যান্ডও ক্যারিবিয়ান অঞ্চলে উপভোগ্য সময় কাটায়, তারা সেমিফাইনালে থাকবে। চতুর্থ দল হিসেবে আমি দেখছি আফগানিস্তানকে। তাদের সেই সামর্থ্য আছে।’

অনেকেই লারার চোখে শীর্ষ চার দলের মধ্যে আফগানিস্তানকে দেখে বেশ অবাক হয়েছেন। তবে আফগানদের সেই সামর্থ্য আছে বলে মনে করেন এই কিংবদন্তি। বিশ্বকাপ টুর্নামেন্ট শুরুর দিনই, অর্থাৎ ২ জুন নিজেদের প্রথম ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে মাঠে নামবে ক্যারিবিয়রা।। ‘সি’ গ্রুপে তাদের বাকি তিন প্রতিপক্ষ– নিউজিল্যান্ড, আফগানিস্তান ও উগান্ডা।

;

এমবাপের মনে আজীবন থেকে যাবে পিএসজি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দিন তিনেক আগে আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিয়ে কিলিয়ান এমবাপে বলেছেন যে, চলতি মৌসুম শেষে পিএসজিতে আর থাকছেন না তিনি। রবিবার রাতে ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে নিজের শেষ ম্যাচটিও খেলে ফেলেছেন বিশ্বকাপজয়ী এই তারকা ফরোয়ার্ড। মাঠভর্তি সমর্থক ও সতীর্থদের কাছ থেকেও পেয়েছেন বিদায়ী সংবর্ধনা।

মঙ্গলবার রাতে প্যারিসে এক পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে ফ্রান্সের বর্ষসেরা ফুটবলারের খেতাব জিতেছেন এমবাপে। অর্থাৎ চলতি মৌসুমে সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে ফ্রান্স জাতীয় দলের ফুটবলারদের মধ্যে সবচেয়ে ভালো ছিল কিলিয়ান এমবাপের পারফরম্যান্স। তাই তার নামেই লেখা হয়েছে এই বিশেষ পুরষ্কারটি।

সাত বছর পিএসজি জার্সিতে খেলছেন এমবাপে। জিতেছেন একের অধিক একক ও দলীয় শিরোপা। চলতি মৌসুমেও পিএসজির হয়ে নিজেদের লিগে মোট ৪৪টি গোল করেছেন ২৫ বছর বয়সী এই ফরোয়ার্ড। এ নিয়ে টানা পঞ্চমবারের মতো লিগ আ-এর সেরা খেলোয়াড়ের পুরষ্কার জিতলেন তিনি।

পুরষ্কার পাওয়ার পর মঞ্চে দাঁড়িয়ে তিনি বলেছেন, ‘লিগ আ আজীবনই আমার জীবনের গুরুত্বপূর্ণ একটি অধ্যায় হয়ে থাকবে। এখান থেকেই আমি আমার ক্যারিয়ারে উন্নতি ঘটিয়েছি। আমার জীবনের এই অধ্যায়টা শেষ হতে চলেছে। তবে আমি আশাবাদী যে সামনে আরও দারুণ কিছু আমার জন্য অপেক্ষা করছে।‘

;