নতুন বছরে মাশরাফি-মুশফিকদের শুভেচ্ছা



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
নববর্ষের শুভেচ্ছা জানালেন মুশফিকুর রহিম

নববর্ষের শুভেচ্ছা জানালেন মুশফিকুর রহিম

  • Font increase
  • Font Decrease

যাপিত জীবন থেকে হারিয়ে গেল আরেকটি বছর। মঙ্গলবার শুরু হল ২০১৯ এর পথচলা। ইংরেজি নতুন বছরের ছোঁয়া লেগেছে বাংলাদেশেও। অন্তর্জালে চলছে শুভেচ্ছা বিনিময়। যা থেকে বাদ থাকছেন না ক্রিকেটাররাও।

২০১৯ এর আগমনে আনন্দ ছড়িয়েছে দেশের ক্রিকেটাঙ্গনে। বছরের প্রথম দিনই বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্রস্তুতি শুরু হয়েছে মিরপুরের হোম অব ক্রিকেটে। সরব হয়ে উঠেছে শেরেবাংলা স্টেডিয়াম। পাশাপাশি ক্রিকেটাররা শুভেচ্ছা জানালেন ফেসবুকেও।

২০১৮ সালের শেষ প্রান্তে ব্যস্ত সময় কাটিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। ওয়েস্ট ইন্ডিজ সফর শেষেই রাজনীতির মাঠে শুরু হয় তার ব্যস্ততা। একাদশ সংসদ নির্বাচনে নড়াইল-২ আসন থেকে নৌকা প্রতীকে লড়েছেন তিনি। সফলভাবেই সেই বৈতরণী পার হয়েছেন ওয়ানডে অধিনায়ক। সংসদ সদস্য হয়ে এবার নামবেন বিপিএলের লড়াইয়ে।

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/01/1546336321078.jpg

মাশরাফি তার অফিসিয়াল ফেসবুক পেজের কাভার ছবিতে নতুন বছরকে স্বাগতম জানিয়ে পোস্ট করেছেন।

দলের আরেক সিনিয়র ক্রিকেটার মুশফিকুর রহিম তার ফেসবুক পেজে একটি ছবি পোস্ট করে লিখেন, ‘আলহামদুলিল্লাহ দারুণ একটি বছর গেল। আমি আল্লাহর কাছে দোয়া করি তিনি যেন আমাদের সমস্ত গুনাহ মাফ করে দেন আর নতুন বছরে যেন আমাদের ঈমান মজবুত হয়। সবাইকে ২০১৯ সালের নববর্ষের শুভেচ্ছা।’

৩১ ডিসেম্বর রাতে সাকিব আল হাসানও জানালেন ভক্তদের শুভেচ্ছা। টেস্ট ও টি-টুয়েন্টি অধিনায়ক লিখেছেন, ‘দমে গিয়েছি, তবে মনোবল হারাইনি। আসছে বছর, শপথ নিলাম নিজেদের ছাড়িয়ে যাওয়ার। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা!’

https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jan/01/1546336339244.jpg

আরেক সিনিয়র ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদও ভক্তদের শুভেচ্ছা জানালেন। তিনি ফেসবুকে লিখেন, ‘আলহামদুলিল্লাহ ২০১৮ ও ২০১৯ এর জন্য ইনশাআল্লাহ। সবাইকে নববর্ষের শুভেচ্ছা।’

   

বিশ্বের কারোরই এমন শক্তিশালী বোলিং লাইনআপ নেই: আফ্রিদি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পাকিস্তান জাতীয় ক্রিকেট দল থেকে যেন প্রতি প্রজন্মেই একাধিক কিংবদন্তি পেসারের জন্ম হয়েছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন ইমরান খান, ওয়াসিম আকরাম, শোয়েব আখতার, ওয়াকার ইউনূস। আর বর্তমানে খেলা মোহাম্মদ আমির, হারিস রউফ, নাসিম শাহ, শাহিন আফ্রিদিরা তো আছেনই। নিঃসন্দেহে পাকিস্তানের বোলিং লাইনআপে বর্তমান প্রজন্মের অন্যতম ভাল ফাস্ট বোলাররা আছেন।

তবে পাকিস্তানের সাবেক বিশ্বকাপজয়ী অধিনায়ক শহিদ আফ্রিদির মতে, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সবচেয়ে শক্তিশালী বোলিং লাইনআপ নাকি পাকিস্তানেরই। আইসিসি থেকে প্রকাশিত এক ভিডিওতে এমনটাই বলেছেন কিংবদন্তি এই অলরাউন্ডার।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের মূল স্কোয়াডে আছেন শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ, নাসিম শাহ ও সম্প্রতি অবসর ভেঙে ফেরত আসা মোহাম্মদ আমির। এছাড়াও দলে আছেন প্রতিভাবান তরুণ পেসার আব্বাস আফ্রিদি। এরা সকলেই সময়ের অন্যতম ভাল পেসারদের তালিকা করল উপরেই দিকে থাকবেন।

দলের পেসারদের নিয়ে অনেক আকাঙ্ক্ষা আছে শহিদ আফ্রিদির। তিনি বলেছেন, ‘আমার মনে হয় বিশ্বে যত ক্রিকেট দল আছে, তাদের কারোরই এমন শক্তিশালী বোলিং লাইনআপ নেই। আমাদের চার পেস বোলারের প্রত্যেকেই অনেক দক্ষ। এমনকি বেঞ্চে থাকা বোলার আব্বাস আফ্রিদিও বেশ মেধাবী, সঙ্গে তার আছে ভাল স্লোয়ার বল করার দক্ষতা।‘

নিজ দেশের বর্তমান বোলারদের নিয়ে বেশ আত্মবিশ্বাসী সাবেক অধিনায়ক আফ্রিদি। বিশ্বকাপে ভাল কিছুই করে দেখাবে তাদের পেসাররা এমনটাই আশা করেন তিনি।

;

গাভিকে বাদ দিয়ে স্পেনের ইউরো দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ১৪ জুন পর্দা উঠছে ইউরোপিয়ান ফুটবলের সবচেয়ে বড় আন্তর্জাতিক আসর উয়েফা ইউরোর। জার্মানির মাঠে হতে যাওয়া এই আসরে এবার অংশগ্রহণ করবে মোট ২৪টি দল। আসন্ন টুর্নামেন্টের জন্য ২৯ জনের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে স্পেন। পরবর্তীতে যা নামিয়ে আনা হবে ২৬ জনে। চোটের কারণে দলে জায়গা হয়নি বার্সেলোনার তরুণ ফরোয়ার্ড গাভির।

২০২৪ ইউরোর বি গ্রুপে আছে স্পেন, যেখানে গ্রুপপর্বে তাদের খেলতে হবে ক্রোয়েশিয়া, আলবেনিয়া ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে। স্পেনের প্রথম ম্যাচ আগামী ১৫ জুন ক্রোয়েশিয়ার বিপক্ষে।

চোট কাটিয়ে দলে ফিরেছেন পেদ্রি। এছাড়াও বার্সার খেলোয়াড়দের মধ্যে থেকে জায়গা হয়েছে ফেরান তোরেস, লামিনে ইয়ামাল, পাউ কুবারসি ও ফারমিন লোপেজের। অন্যদিকে রিয়াল মাদ্রিদের হয়ে খেলা হোসেলু, দানি কারভাহাল ও নাচো ফার্নান্দেজকেও রাখা হয়েছে প্রাথমিক স্কোয়াডে।

চোটের কারণে বাদ পড়া উল্লেখযোগ্য নাম গাভির। কাতার বিশ্বকাপেও দারুণ পারফরম্যান্স করেছিলেন এই তরুণ। তবে দুর্ভাগ্যক্রমে চোটের কারণে এবারের ইউরো খেলা হচ্ছে না তার।

স্পেন স্কোয়াডঃ

গোলরক্ষক: ডেভিড রায়া, উনাই সিমন ও অ্যালেক্স রেমিরো।
ডিফেন্ডার: আইমেরিক লাপোর্তে, পাউ কুবারসি, রবিন লে নরমান্ড, নাচো ফার্নান্দেজ, দানি কারভাহাল, আলেহান্দ্রো গ্রিমাল্ডো, হেসুস নাভাস, দানি ভিভিয়ান ও মার্ক কুকুরেল্লা।
মিডফিল্ডার: রদ্রি, মার্টিন জুবিমেন্দি, মিকেল মেরিনো, ফ্যাবিয়ান রুইজ, পেদ্রি গনজালেস, ফারমিন লোপেজ, অ্যালেক্স গার্সিয়া, অ্যালেক্স বায়েনা ও মার্কোস লরেন্তে।
ফরোয়ার্ড: আলভারো মোরাতা, লামিনে ইয়ামাল, নিকো উইলিয়ামস, দানি ওলমো, মিকেল ওয়ারজাবাল, হোসেলু, ফেরান তোরেস ও আয়োজে পেরেজ।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফ্রেঞ্চ ওপেন

১ম রাউন্ড
বেলা ৩টা, সনি স্পোর্টস ২ ও ৫

কাবাডি

বঙ্গবন্ধু কাপ
বিকেল ৪টা, টি স্পোর্টস

৩য় টি-টোয়েন্টি

ইংল্যান্ড-পাকিস্তান
রাত ১১-৩০ মি., সনি স্পোর্টস ৫

;

বাংলাদেশের কাছে পাত্তাই পেল না মালয়েশিয়া



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগের ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে বড় জয় পাওয়া আত্মবিশ্বাসি বাংলাদেশ এবার হারিয়েছে মালয়েশিয়াকে। বঙ্গবন্ধু কাপ ২০২৪ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে তুলে নিয়েছে টানা দ্বিতীয় জয়। সোমবার মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে মালেয়শিয়াকে ৬টি লোনাসহ ৭৩-২২ পয়েন্টে পরাজিত করেছে আরদুজ্জামান, মিজানুর, আল-আমিনরা। দারুণ ক্রীড়াশৈলী দেখিয়ে ম্যাচসেরার পুরস্কার জিতে নেন স্বাগতিক দলের রাইট রেইডার আল-আমিন।

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে এবার দারুণ খেলছে বাংলাদেশ। গতকাল টুর্নামেন্টের উদ্বোধনী খেলায় দক্ষিণ কোরিয়াকে ৬৭-২২ পয়েন্টে হারায় দলটি। জয়ের ধারাবাহিকতা ধরে রেখে আজ মালয়েশিয়ার বিরুদ্ধেও দাপুটে জয় তুলে নিতে সমর্থ হন আব্দুল জলিল শিষ্যরা। মালয়েশিয়ার বিরুদ্ধে প্রথমার্ধে ৩টি লোনাসহ ৩৭ পয়েন্ট এবং দ্বিতীয়ার্ধে ৩টি লোনাসহ আরো ৩৬ পয়েন্ট তুলে নেয় বাংলাদেশ। তবে স্বাগতিকদের টানা দ্বিতীয় জয়ের দিনে টুর্নামেন্টে টানা দ্বিতীয় হারের মুখ দেখেছে মালয়েশিয়া। গতকাল নেপালের কাছে ৬৭-৩০ পয়েন্ট ব্যবধানে হেরেছিল তারা।

বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির চতুর্থ আসর চলছে। চলতি আসরসহ টানা তিনটি আসরে বাংলাদেশ দলের অপরিহার্য অংশ রেইডার আল-আমিন। আজ মালয়েশিয়ার বিরুদ্ধে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা আল-আমিন ম্যাচশেষে বলেন, ‘আমি সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছি এটা বড় কথা নয়। দল জয় পেয়েছে এটাই আমার কাছে বড়। টানা দ্বিতীয় জয় পেয়ে অবশ্যই আমরা আনন্দিত। মালয়েশিয়া শক্ত প্রতিপক্ষ। কিন্তু ম্যাচে আমরা দারুণ খেলে তাদের কাছ থেকে পয়েন্ট তুলে নিয়েছি। এই ধারাবাহিকতা পুরো টুর্নামেন্ট জুড়ে ধরে রাখতে চাই। চ্যাম্পিয়ন হয়ে টুর্নামেন্ট শেষ করতে চাই।’

বরিশালের ছেলে আল-আমিন। জাতীয় দলের পাশাপাশি বর্ডার গার্ড বাংলাদেশেরও (বিজিবি) একজন সদস্য। ২৯ মে টুর্নামেন্টে নিজেদের তৃতীয় ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ। যেখানে তাদের প্রতিপক্ষ ইন্দোনেশিয়া। আজ টানা দ্বিতীয় জয় পাওয়া আত্মপ্রত্যয়ী আল-আমিনরা তৃতীয় ম্যাচেও জেতার জন্য ম্যাটে নামবেন বলে জানান।

মালয়েশিয়ার বিরুদ্ধে দল জয় পাওয়াতে খুশি বাংলাদেশের কোচ আব্দুল জলিল। তিনি বলেন, ‘দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে জয় পেয়েছে দল। আজ মালয়েশিয়ার বিরুদ্ধেও বড় জয় পেয়েছে। আমি যেভাবে ছেলেদের পরিকল্পনা সাজিয়ে দিচ্ছে সেটা তারা ম্যাচে পুরোপুরি বাস্তবায়ন করতে পারছে। ছেলেদের পারফরম্যান্সে আমি অত্যন্ত আনন্দিত।

;