মেলবোর্নের গাছের সাথে বিশেষ সম্পর্কের কথা জানালেন জোকোভিচ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্ব টেনিসের এক নম্বর তারকা নোভাক জোকোভিচ বলেছেন, মেলবোর্নের একটি গাছের সাথে তার একটি "বিশেষ সম্পর্ক" রয়েছে, যা তাকে অস্ট্রেলিয়ান ওপেনের সময় ধ্যান করতে এবং নিজেকে শান্ত করতে সাহায্য করে। এবং তিনি প্রায় ১৫ বছর ধরে গাছটি দেখতে আসেন।

বুধবার (১৭ জানুয়ারি) রাতে রড ল্যাভার অ্যারেনায় অস্ট্রেলিয়ার অ্যালেক্সি পপিরিনকে চার সেটে পরাজিত করার পর ৩৬ বছর বয়সী জোকোভিচ এসব কথা জানান।

একজন সাংবাদিক তাকে মেলবোর্নের বোটানিক্যাল গার্ডেনে একটি নির্দিষ্ট গাছের কাছে দেখা যাওয়ার বিষয়ে জিজ্ঞাসা করলে জোকোভিচ বলেন: "একটি বিশেষ গাছ আছে যার সাথে আমার বিশেষ সম্পর্ক রয়েছে তাই, বলতে গেলে, গত ১৫ বছর ধরে।"

কী কারণে তাকে এটির দিকে টানে জানতে চাইলে তিনি বলেন: "আমি সেই গাছের সাথে সংযুক্ত হয়ে গেছি। আমি এটি পছন্দ করি। আমি এর শিকড় এবং কাণ্ড এবং শাখা এবং সবকিছু পছন্দ করি। তাই আমি কয়েক বছর আগে এটিতে আরোহণ শুরু করেছি। এটির সাথে আমার একটি সংযোগ আছে।

জোকোভিচ আরও বলেন, "আমি [বোটানিক্যাল গার্ডেন] এর প্রতিটি কোণ ভালোবাসি। আমি মনে করি মেলবোর্ন শহরের মাঝখানে এমন একটি পার্ক এবং প্রকৃতি থাকা অবিশ্বাস্য ধন।"

জোকোভিচ গাছটি সনাক্ত করতে অস্বীকার করে বলেন, কোনটা তা প্রকাশ করতে পারছি না," আমি নিজের জন্য বিচক্ষণতা বজায় রাখার চেষ্টা করব, যখন আমার নিজের সময় হবে, আমি এর কাছে যাবো।

জোকোভিচ এর আগেও সোশ্যাল মিডিয়ায় গাছের চারপাশে নিজের ছবি পোস্ট করেছেন, যেখানে তিনি ২০১৮ সালে লন্ডনে একটি গাছে খালি পায়ে দাঁড়িয়ে ছিলেন।

   

মান বাঁচানোর ম্যাচে আগে বোলিং করবে জ্যোতিরা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ৩ অক্টোবর থেকে বাংলাদেশের মাটিতে শুরু হতে যাচ্ছে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। এতে অস্ট্রেলিয়ার পর ভারতও বাংলাদেশ এসেছে নিজেদের ঝালিয়ে নিতে, টি-টোয়েন্টি সিরিজ দিয়ে। গত মাসে অজিদের বিপক্ষে সেই সিরিজটি ভালো কাটেনি জ্যোতি-নাহিদাদের। ৩-০ ব্যবধানে সেই সিরিজটি হেরেছিল স্বাগতিকরা। এবার ভারতের বিপক্ষে সিরিজটাও হাতছাড়া হলো বাংলাদেশের মেয়েদের। পাঁচ ম্যাচের সিরিজের শুরুর চারটিতেই হেরেছে নিগার সুলতানা জ্যোতির দল। এতে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটা হয়ে দাঁড়িয়েছে মান বাঁচানোর, সিরিজ হোয়াইট ওয়াশ ঠেকানোর।

সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচটিও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। সেখানে আগে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কর।

চার ম্যাচের তিনটিতেই লক্ষ্য তাড়া করে হেরেছে স্বাগতিকরা। উইকেটের ব্যবধানে হারটা কেবল সিরিজের তৃতীয় ম্যাচে, ৭ উইকেটের। এতে আরও একবার তাই আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত সফরকারীরা দলটি। 

এদিকে চলতি বছরে এখন পর্যন্ত সাত টি-টোয়েন্টির প্রত্যেকটিতেই হেরেছে বাংলাদেশের মেয়েরা। এতে বছরের প্রথম টি-টোয়েন্টি জেতার মধ্যে দিয়ে সিরিজ হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে নামবে স্বাগতিকরা। 

তিন পরিবর্তন নিয়ে মাঠে নামছে বাংলাদেশ। একাদশ থেকে জায়গা হারিয়েছেন মুর্শিদা খাতুন, মারুফা আক্তার ও হাবিবা ইসলাম। তাদের পরিবর্তে ফিরলেন সোবহানা মোস্তারি, রিতু মনি ও ফারিহা তৃষ্ণা। এদিকে আগের ম্যাচের অপরিবর্তিত একাদশ নিয়ে নামবে ভারত। 

বাংলাদেশ একাদশ: দিলারা আক্তার, সোবহানা মোস্তারি, রুবাইয়া হায়দার, নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), রিতু মনি, শরিফা খাতুন, রাবেয়া খান, নাহিদা আক্তার, রিতু মনি, ফারিহা তৃষ্ণা, স্বর্ণা আক্তার। 

;

‘মার্সিনিয়াক উঁচু মানের রেফারি’, বললেন আনচেলত্তি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে গতরাতে ঘরের মাঠে বায়ার্ন মিউনিখের বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়েছে রিয়াল মাদ্রিদ। এর মাধ্যমে নিজেদের ইতিহাসে ১৮তম বার ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ এই প্রতিযোগিতার ফাইনালের টিকিট নিশ্চিত করল তারা। ১ জুন বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে লন্ডনের মাঠে নামবে ১৪ বারের চ্যাম্পিয়নরা।

রিয়াল-বায়ার্নের হাড্ডাহাড্ডি লড়াই ছাপিয়ে আলোচনার মূল কেন্দ্রবিন্দু এখন রেফারির একটি ভুল সিদ্ধান্ত। যা নিয়ে ম্যাচ শেষে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন বায়ার্ন কোচ থমাস টুখেল। এমনকি বায়ার্ন রীতিমত ‘প্রতারণার’ শিকার হয়েছে বলে নিজের মতামত জানিয়েছেন এই কোচ।

যোগ করা সময়ে ২-১ গোলে পিছিয়ে থাক বায়ার্ন শেষ মুহুর্তে একটি গোলের সুযোগ পেয়েছিল। মুলারের অ্যাসিস্ট থেকে ডি লিট রিয়ালের জালে বল জড়ানোর আগেই অফসাইডের বাঁশি বাজান লাইন্সম্যান। এমনকি ভিএআরও দেখেন না রেফারি। এই সিদ্ধান্তটি ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারত বলে ক্ষোভ জানিয়েছেন টুখেল।

তবে রিয়াল মাদ্রিদ কোচ কার্ল আনচেলত্তি বলেছেন ভিন্ন কথা। তার মতে রেফারির সিদ্ধান্তে কোনো ভুল ছিল না। পরিস্থিতি অনুযায়ী তিনি তার সঠিক সিদ্ধান্তই দিয়েছেন। আনচেলত্তি বলেন, ‘তিনি উঁচু মানের রেফারি। তারা এটা নিয়ে অভিযোগ করলে আমরা নাচোর বাতিল হওয়া গোলটি নিয়ে অভিযোগ করতে পারি। কারণ, কিমিখ ডাইভ দিয়েছিল। ওরা একে অপরের সঙ্গে ধাক্কাধাক্কি করেছে।‘

এখানে উল্লেখ্য যে, গতরাতের রেফারি সাইমন মার্সিনিয়াক এর আগেও একাধিক বড় ম্যাচ পরিচালনা করেছেন। ২০১৮ উয়েফা সুপার কাপ, ২০২২ বিশ্বকাপ ফাইনাল ও ২০২৩ চ্যাম্পিয়নস লিগ ফাইনাল পরিচালনা করেছেন এই পোলিশ কোচ। তিনি ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টরি অ্যান্ড স্ট্যাটিস্টিকসের (আইএফএফএইচএস) বিচারে ২০২৩ ও ২০২৪ সালে ‘বিশ্বসেরা রেফারি’–এর মর্যাদায়ও ভূষিত হয়েছেন।

;

প্রথম দল হিসেবে আইপিএল থেকে ছিটকে গেল মুম্বাই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বুধবার রাতে সানরাইজার্স হায়দরাবাদের তাণ্ডবের শিকার হয়েছে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস। ট্র্যাভিস হেড ও অভিষেক শর্মার বিধ্বংসী ব্যাটিংয়ের সুবাদে লক্ষ্ণৌয়ের দেওয়া ১৬৬ রানের লক্ষ্য কোন উইকেট না হারিয়েই মাত্র ৫৮ বলেই টপকে গেছে স্বাগতিকরা।

লক্ষ্ণৌয়ের এই হারে কপাল পুড়েছে মুম্বাই ইন্ডিয়ান্সের। চলতি আসরের শুরু থেকেই আশানুরূপ পারফরম্যান্স দেখাতে পারেনি পাঁচবারের চ্যাম্পিয়নরা। একের পর এক হারে পয়েন্ট তালিকার তলানির দিকেই অবস্থান করছিল তারা। গতরাতে লক্ষ্ণৌয়ের হারের পর আনুষ্ঠানিকভাবে এবারের আইপিএল আসরে প্লে-অফের দৌড় থেকে বাদ পড়ল হার্দিক-রোহিতরা।

মুম্বাইয়ের বাকি আছে আর দুটি ম্যাচ। দুটোতেই জয়ের দেখা পেলেও তাদের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ১২ তে। ইতোমধ্যে শীর্ষের তিন দল কলকাতা, রাজস্থান ও হায়দরাবাদের পয়েন্ট মুম্বাইয়ের চেয়ে বেশি। সমান ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার চার, পাঁচ ও ছয়ে অবস্থান করছে যথাক্রমে চেন্নাই, দিল্লি ও লক্ষ্ণৌ।

অর্থাৎ আর কোনো সমীকরণেই মুম্বাইয়ের পক্ষে এবারের আইপিএলের শীর্ষ চারে জায়গা করে নিয়ে প্লে-অফে খেলা সম্ভাবনা নেই। পরের ম্যাচ দুটো তাদের জন্য এখন শুধুই নিয়মরক্ষার। যদিও তাদের প্রতিপক্ষ কলকাতা ও লক্ষ্ণৌয়ের জন্য ম্যাচগুলো গুরুত্বপূর্ণ। শীর্ষস্থান ধরে রাখার জন্য কলকাতার ম্যাচটিতে জয় পাওয়া প্রয়োজন। অপরদিকে প্লে-অফে জায়গা করতে লক্ষ্ণৌও জয়ের উদ্দেশ্যেই মাঠে নামবে।

;

বার্নাব্যুতে হারের পর টুখেল বললেন, 'প্রতারণার শিকার হয়েছি'



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের দ্বিতীয় লেগে বায়ার্ন মিউনিখকে ২-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। এতে দুই লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানে জয় তুলে নিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করল স্প্যানিশ জায়ান্টরা।

গতরাতে ম্যাচে প্রথম গোলটি আসে বায়ার্নের আলফোনসো ডেভিসের পা থেকে, ৬৮তম মিনিটে। এরপর ৮৮তম মিনিট পর্যন্ত এগিয়েই ছিল জার্মান জায়ান্টরা। বলদি হিসেবে নামা জোসেলুর গোলে ম্যাচের শেষ মুহুর্তে এসে সমতায় ফেরে স্বাগতিকরা। ঠিক তার পরমুহুর্তেই আরও একবার বায়ার্নের জালে বল জড়ান তিনি। চোখের পলকে ম্যাচে দখল চলে যায় বায়ার্নের কাছ থেকে রিয়ালের পক্ষে।

যোগ করা সময়ের খেলা তখন শেষের দিকে, বায়ার্নের ডিফেন্ডার ডি লিট রিয়ালের জালে বল জড়িয়েই ফেলেছিলেন, ঠিক তখনই অফসাইডের বাঁশি বাজিয়ে পতাকা তোলেন লাইন্সম্যান। ডি লিটের গোলটিও যার ফলে বাতিল হয়। এমনকি দেখা হয়না ভিএআরও।

রেফারির এই সিদ্ধান্ত নিয়ে মাঠেই শুরু হয় বিতর্ক। প্রতিবাদ জানান বায়ার্ন কোচ থমাস টুখেল ও খেলোয়াড়রাও। গোলটি হলে খেলা গড়াত অতিরিক্ত সময়ে, যেখানে ম্যাচে ফেরত আসলেও হয়ত আসতে পারত বায়ার্ন। ম্যাচ শেষে রেফারির সিদ্ধান্ত নিয়ে তীব্র সমালোচনা করেছেন তুখেল।

টিএনটি স্পোর্টসকে টুখেল বলেছেন, ‘বাজে সিদ্ধান্ত নিয়েছেন লাইনসম্যান ও রেফারি। এই সিদ্ধান্তের কারণে প্রতারণার শিকার হয়েছি বলে মনে হচ্ছে। দারুণ লড়াই হয়েছে, আমরা মাঠে সবটুকু দিয়েছি। ফাইনালের খুব কাছেও পৌঁছে গিয়েছিলাম। কিন্তু এখন রিয়াল মাদ্রিদকে শুভকামনা জানাতে হচ্ছে।’

ক্ষোভ ঝেড়ে তিনি আরও বলেছেন, ‘ম্যাচের পর লাইন্সম্যান নিজের ভুলের জন্য দুঃখ প্রকাশ করেছে। কিন্তু এখন তাতে কোনো লাভ হবে না। রেফারি সাইমন মার্সিনিয়াক ক্ষমা চেয়েছেন, কিন্তু আমাদের জন্য এই সিদ্ধান্ত হজম করা কঠিন। কারণ এটি খুব খারাপ সিদ্ধান্ত ছিল, নিয়মের বিরুদ্ধে।‘

সংবাদ সম্মেলনে তীব্র ক্ষোভ প্রকাশ পেয়েছে বায়ার্ন কোচের কন্ঠে, ‘ঘটনা ঘটে যাওয়ার পর অজুহাত দিয়ে লাভ নেই। আপনি সেরা বলেই আপনাকে মাঠে রেফারির দায়িত্ব দেওয়া হয়েছে। আপনাকেও অবশ্যই সেই মানের হতে হবে। আপনার কাছে সেরাটাই আমরা প্রত্যাশা করি।‘

টিএনটি স্পোর্টসকে ডি লিট বলেছেন, ‘আমার মনে হয় আমার সবাই নিয়ম জানি। অফসাইড হয়েছে কি না, সেটা পরিষ্কার না হলে খেলা চালিয়ে যেতে হবে। এটাই নিয়ম! আমার কাছে এটাকে অনেকটা লজ্জার মনে হয়েছে। হোসেলুও গোল করার সময় প্রায় অফসাইড ছিল, কিন্তু তখন তারা খেলা চালিয়ে গেছে। তাহলে আমাদের বেলায় কেন নয়?’

আলোচনা-সমালোচনা যাই হোক না কেন, সেমিফাইনালে হেরে বায়ার্নের শিরোপার স্বপ্ন ইতোমধ্যেই শেষ। আগামী ১ জুন ওয়েম্বলিতে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে বরুসিয়া ডর্টমুন্ডের মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ। নিজেদের ১৫তম ইউসিএল শিরোপা তুলে ধরতে মরিয়া তারা।

;