নারী দিবসে বিসিবির স্যালুট, জ্যোতিরা দিলেন বার্তা

  • স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বে যা-কিছু মহান্ সৃষ্টি চির-কল্যাণকর
অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।-

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তার ‘নারী’ কবিতায় লিখেছিলেন কথাগুলো। তার চোখে নারী পুরুষ কোনো বিভেদ ছিল না। যদিও এখনও প্রায়শই নারীদের নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। আর সেই প্রতিবন্ধকতা ঘোচানোর দিন আজ। ৮ মার্চ বিশ্বব্যাপী দিনটিকে পালন করা হয় নারী দিবস হিসেবে। বিশেষ এই দিনটিতে ক্রিকেটের উজ্জ্বল নারীদের স্যালুট জানিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নারী ক্রিকেটাররাও সকল নারীদের শুভেচ্ছা জানিয়েছেন।

বিজ্ঞাপন

নারী দিবসের সঙ্গে একটি বিশেষ ইতিহাসও জড়িত। ১৯০৮ সালের আজকের এই দিনে এক সঙ্গে প্রায় ১৫ হাজার নারী নিউ ইয়র্কের রাস্তায় নেমেছিল কর্মঘন্টা কমানো, বেতন বৃদ্ধি ও নিজেদের ভোটের অধিকারের দাবিতে। যার এক বছর পরই সোশ্যালিস্ট পার্টি অফ আমেরিকা দিনটিকে প্রথম জাতীয় নারী দিবসের ঘোষণা দেয়।

পরবর্তীতে এই দিবসটি আন্তর্জাতিক দিবসে রূপান্তরের চিন্তা আসে আইনজীবী ও সমাজতান্ত্রিক কর্মী ক্লারা জেটকিনের মাথায়। সেটি ১৯১০ সালে কোপেনহেগেনের নারী শ্রমিকদের এক আন্তর্জাতিক সম্মেলনে উত্থাপন করেন এবং ১৯১১ সাল থেকে দিনটি বিশ্ব পরিসরে পালন হয়ে আসছে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ, এই নামের জন্ম থেকেই অবদান নারীদের। ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে নানাভাবে সাহায্য করেন নারীরা। সহ্য করেছেন বীভৎস সব নির্যাতন, করেছেন অসীম ত্যাগ। সেখান থেকে আজও নানা সেক্টরে নারীদের অবদান একদম চোখে পড়ার মতো। সেই তালিকায় আছে ক্রিকেটের নামও। বর্তমানে ঘরে কিংবা মাঠে বা বাইরে, নারী ক্রিকেট দলের জয়জয়কার সবখানেই। ২০১৮ সালে নারীদের হাত ধরেই দেশে আসে প্রথম এশিয়ান কাপের শিরোপা। সেই নারীদের বিশেষ এই দিনটিতে মনে করতে ভুলেনি বিসিবি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাদের ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছে, ‘ক্রিকেটের উজ্জ্বল নারীদের স্যালুট! যেখানে আবেগ, অধ্যবসায় এবং বিজয় উজ্জ্বল হয়।’

এদিকে দিনটি উদযাপনেও মেতেছেন দেশের নারী ক্রিকেটাররা। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্টের মাধ্যমে জানিয়েছেন শুভেচ্ছা। নিজের ফেসবুক অ্যাকাউন্টে এক পোস্টে দেশের নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি লিখেছেন, ‘সেদিন সুদূর নয়- যে দিন ধরণী পুরুষের সাথে গাহিবে নারীরও জয়। সকলকে নারী দিবসের শুভেচ্ছা।’

এদিকে নারী জাতীয় দলে বাঁহাতি স্পিনার রাবেয়া খানও নিজের ফেসবুক অ্যাকাউন্টে একটি স্থিরচিত্র আপলোড করে জানিয়েছেন নারী দিবসের শুভেচ্ছা।