২৪০ বলের ম্যাচ শেষ ২ বলেই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

টি-টোয়েন্টি ম্যাচ। দুই ইনিংস মিলিয়ে ম্যাচটি নির্ধারিত থাকে ২০ ওভার করে ৪০ ওভারের। বলের হিসেবে ২৪০ বল। তবে এই ২৪০ বলের ম্যাচ এবার শেষ হলো স্রেফ ২ বলেই! তবে না, এই ২ বলে ম্যাচ নিস্পত্তি হয় নি। গত রাতের পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচটি ২ বলের পরই ভেস্তে গেছে বৃষ্টিতে। 

রাওয়ালপিন্ডিতে এদিন ম্যাচ শুরুর আগ থেকেই নামে বৃষ্টি। অনেকটা সময় পেরিয়ে বৃষ্টি থামলে শুরু হলেও তা কমে আসে ইনিংস প্রতি ৫ ওভারে। টসে জিতে আগে ব্যাটিংয়ে নামে কিউইরা। সেখানে প্রথম ওভার করতে যান শাহিন শাহ আফ্রিদি। দ্বিতীয় বলে ওপেনার টিম রবিনসনকে বোল্ডও করেন। তবে ঠিক এর পরেই ফের নামে বৃষ্টি এবং শেষ পর্যন্ত ম্যাচটিকে পরিত্যক্ত ঘোষণা করেন আম্পায়াররা। এর আগে ২ বল খেলে কিউইদের স্কোরবোর্ডে ছিল ১ উইকেটে ২ রান। 

এদিকে ম্যাচটি দিয়ে প্রায় চার বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরলেন মোহাম্মদ আমির। তবে ফেরার এই ম্যাচে একটি বলও করতে পারলেন না এই বাঁহাতি তারকা পেসার। আমির এর আগে সবশেষ টি-টোয়েন্টি খেলেছিলেন ২০২২ সালের ৩০ আগস্ট, ইংল্যান্ডের বিপক্ষে। সেই বছরের ডিসেম্বরেই আচমকা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছিলেন এই বাঁহাতি পেসার। তবে প্রায় চার বছর পর অবসর ভেঙে ফিরলেন দলে, সেই টি-টোয়েন্টি ফরম্যাট দিয়েই।

ম্যাচটি দিয়ে অভিষেক হয়েছে পাকিস্তানের তিন ক্রিকেটারের। আমিরের ফেরার মতো উসমান খান, আবরার আহমেদ ও মোহাম্মদ ইরফানের অভিষেক স্মৃতি হিসেবে থাকলো স্রেফ কয়েক মিনিটের ফিল্ডিং। 

চলতি বছরের জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবেই মূলত পাঁচ ম্যাচের এই টি-টোয়েন্টি সিরিজ খেলছে দল দুটি। যদিও আইপিএলে ব্যস্ত থাকায় পাকিস্তান সফরে আসেননি কিউইদের মূল সারির অনেক ক্রিকেটার। 

আগামী ২০ ও ২১ এপ্রিল এই রাওয়ালপিন্ডিতেই গড়াবে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচটি। পরে সিরিজের শেষ দুই ম্যাচ যথাক্রমে ২৫ ও ২৭ এপ্রিল, লাহোরে। 

   

ভারতের সামনে জ্যোতিদের ১১৮ রানের সহজ লক্ষ্য



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিরিজের শুরুর দুই ম্যাচে হারের মূল ধাক্কাটাই ছিল ব্যাটিংয়ে। ব্যাটিং ব্যর্থতায় সিরিজে ২-০ তে পিছিয়ে পড়ার পর সিরিজের তৃতীয় ম্যাচটি হয়ে দাঁড়ায় বাঁচা-মরার। সেখানেও টসে হেরে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ পায় বাংলাদেশের মেয়েরা। সেখানে শক্তিশালী ভারতকে থামাতে পরিস্থিতি দাবী করছিল বড় সংরহের। সেখানে দিলারা-জ্যোতিদের ব্যাটে চড়ে শুরুটা ভালো পেয়েছিল স্বাগতিকরা। তবে ফের আরও একবার মিডল-অর্ডার ব্যাটারদের হতশ্রী পারফর্মে রানের ১১৭ রানে মামুলি সংগ্রহ নিয়েই ইনিংস শেষ করতে হয় বাংলাদেশকে। 

ইনিংসের শুরুর ১৩ ওভার শেষে বাংলাদেশের স্কোরবোর্ড ছিল ২ উইকেটে ৮৩ রান। সেখান থেকে শেষ ৪২ ওভারে ৩৪ রান তুলতেই আরও ৬টি উইকেট হারিয়েছে স্বাগতিকরা। 

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাট করতে নেমে ওপেনার দিলারা আক্তারের ঝোড়ো ব্যাটিংয়ে ভালো শুরু পায় বাংলাদেশ। মুর্শিদা খাতুনকে নিয়ে আগের দুই ম্যাচের টপ-অর্ডার ব্যর্থতা ছাপিয়ে ওপেনিং জুটিতেই ৪৬ রান তোলেন দিলারা। তবে দারুণ শুরুর পর ৮ বলে ব্যবধানে সাজঘরে ফেরেন এই দুই ওপেনার। পাওয়ার প্লের পর সপ্তম ওভারের তৃতীয় বলে রান আউটে কাটা পড়ে ফেরেন মুর্শিদা। এরপরের ওভারেই দারুণ শুরু পাওয়া দিলারাকে ফেরান রেনুকা সিং। ২৭ বলে ৫ চারের মারে ৩৯ রান করছেন এই ডানহাতি ব্যাটার। 

পরে সোবহানা মোস্তারিকে নিয়ে সেই ধাক্কা সামলে এগোতে থাকেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। তবে ১৪তম ওভারে ফের রান আউটের ধাক্কা। সেখানে ১৫ রান করে ফেরেন সোবহানা। এবং দলীয় ১০৮ রানে মাথায় ফেরেন জ্যোতিও। ৩৬ বলে তিনি করেন ২৮ রান। দিলারা-সোবহানা-জ্যোতি বাদে এদিন ২২ গজে নামা বাকি ৬ ব্যাটারের কেউই পেরোতে পারেননি ১০ রানের গণ্ডি। ভারতের পক্ষে সর্বোচ্চ ২ উইকেট নেন রাধা যাদব।  



;

জুনায়েদ সিদ্দিকীকে নিয়ে কানাডার টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সবশেষ ২০১১ সালে যৌথভাবে বাংলাদেশ, ভারত ও শ্রীলঙ্কা আয়োজিত ওয়ানডে বিশ্বকাপে খেলছিল কানাডা। এরপর আর এক যুগ সময়ে কোনো বিশ্বকাপে জায়গা করে নিতে পারেনি নর্থ আমেরিকার দেশটি। তবে লম্বা সময়ের সেই খরা কাটিয়ে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে। এবার ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া টুর্নামেন্টটির ঠিক এক মাসে নিজেদের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ দলও ঘোষণা করলো কানাডা। 

কানাডা ঘোষণা করা ১৫ সদস্যের দলের নেতৃত্বে আছেন সাদ বিন জাফর। দলে অভিষেকের অপেক্ষায় থাকা একমাত্র ক্রিকেটার কানওয়ারপাল তাথগুর। দলে জায়গা মিলেছে ৩৯ বছর বয়সী পাকিস্তানী বংশোদ্ভূত জুনায়েদ সিদ্দিকীর। পাকিস্তানের করাচিতে জন্মগ্রহণ করা এই অলরাউন্ডারের কানাডা জাতীয় দলে অভিষেকটা ২০১১ সালে।  

এদিকে কানাডার এই দলটি বয়স্ক ক্রিকেটারে ঠাসা। হর্ষ ঠাকের, নিকোলাস কির্তন ও দিলপ্রীত বাজওয়া বাদে দলের বাকি ১২ সদস্যের বয়সই ৩০-এর ঊর্ধ্বে। 

প্রথমবারের মতো ২০ দলের এই টুর্নামেন্টের প্রথম রাউন্ডে বেশ কঠিন পরীক্ষার সমানে পড়তে হবে কানাডাকে। নর্থ আমেরিকার এই দেশটি আছে গ্রুপ ‘এ’-তে, যেখানকার বাকি চার দল ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড এবং আয়োজক যুক্তরাষ্ট্র। সেখানে যুক্তরাষ্ট্রের বিপক্ষে আগামী ২ জুন টুর্নামেন্টের মুলপর্বের উদ্বোধনী ম্যাচে নামবে সাদ জাফরের দলটি। 

কানাডার বিশ্বকাপ দল: সাদ বিন জাফর (অধিনায়ক), অ্যারন জনসন, দিলন হেইলিগার, দিলপ্রীত বাজওয়া, হর্ষ ঠাকের, জেরেমি গর্ডন, জুনায়েদ সিদ্দিকী, কলিম সানা,  কানওয়ারপাল তাথগুর, নবনীত ধালিওয়াল, নিকোলাস কিরটন, পরগত সিং,  রবীন্দরপাল সিং,  রায়ানখান পাঠান, শ্রেয়াস মোভা। 

রিজার্ভ: তাজিন্দর সিং (ট্রাভেলিং রিজার্ভ), আদিত্য ভারধরাজন, আমার খালিদ, পারভিন কুমার, যতীন্দ্র মাথারু।

;

সিরিজ বাঁচানোর ম্যাচে আগে ব্যাটিং করবে জ্যোতিরা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

 

ঘরের মাটিতে ভারতের বিপক্ষে সিরিজের শুরুটা হয়েছিল হার দিয়েই। ৪৪ রানে সেই হারের পর দ্বিতীয় ম্যাচেও সফরকারীদের বিপক্ষে বৃষ্টি আইনে ১৯ রানে হেরেছে বাংলাদেশের মেয়েরা। এতে পাঁচ ম্যাচ সিরিজে আজকের (বৃহস্পতিবার) তৃতীয় ম্যাচটি জ্যোতি-নাহিদাদের জন্য হয়ে দাঁড়িয়েছে সিরিজ বাঁচানোর। 

সিরিজে ২-০ তে এগিয়ে ভারতের নারী ক্রিকেট দল। আজকের ম্যাচটিতে জিতলেই দুই ম্যাচ হাত রেখেই সিরিজ নিশ্চিত করবে হারমানপ্রীতের দল। এতেই সিরিজ বাঁচাতে এবং নিজেদের ফেরাতে এই ম্যাচ নিশ্চিত জয় প্রয়োজন বাংলাদেশের। সেই ম্যাচে স্বাগতিকদের ম্যাচের শুরুটা অবশ্য টসের হার দিয়ে। সেখানে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছে ভারত। 

বাংলাদেশের একাদশে এসেছে এক পরিবর্তন। সুলতানা খাতুনের পরিবর্তে একাদশে জায়গা মিলেছে শরিফা খাতুনের। 

বাংলাদেশ একাদশ: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার, দিলারা আক্তার দোলা, সোবহানা মোস্তারি, মুর্শিদা খাতুন, রিতু মনি, রাবেয়া খান, ফাহিমা খাতুন, মারুফা আক্তার, শরিফা খাতুন, ফারিহা ইসলাম তৃষ্ণা।

;

বিশ্বকাপের চিন্তা ছাপিয়ে আগে সিরিজ জিততে চান শান্ত 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি শুরু হচ্ছে আগামীকাল (শুক্রবার)। এদিকে কাগজে-কলমের হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব শুরু হতে বাকি আর পুরো এক মাস। এতে কার্যত জিম্বাবুয়েr বিপক্ষে আসন্ন সিরিজটি শান্ত-হৃদয়দের জন্য বিশ্বকাপের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি। 

নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ভারত, অস্ট্রেলিয়ার মতো বড় দলগুলো ইতিমধ্যেই নিজেদের বিশ্বকাপের দল ঘোষণা করলেও, এখনো দল ঘোষণা করেনি বাংলাদেশ। এতে জিম্বাবুয়ে সিরিজেই বিশ্বকাপের দল গড়তে একাধিক পরীক্ষা-নিরীক্ষা চলার কথা। তবে স্বাগতিক দলের অধিনায়ক ভাবছেন ভিন্ন কিছু। পরীক্ষা-নিরীক্ষা হয়তো থাকবে, তবে বিশ্বকাপের জন্য সেসব চিন্তা ছাপিয়ে আগে সিরিজ জিততে চান নাজমুল হোসেন শান্ত। 

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বিশ্বকাপ ও জিম্বাবুয়ে সিরিজে নিজের লক্ষ্য নিয়ে শান্ত বলেন, ‘সবকিছুর আগে আমি এই সিরিজটা জিততে চাই। অধিনায়ক হিসেবে এটাই আমার প্রথম লক্ষ্য।’

অনেকেই সিরিজটিকে বিশ্বকাপের জন্য পরীক্ষা-নিরীক্ষা হিসেবে দেখলেও, শান্তর মতো এমন কিছুর সুযোগ এখন খুব একটা নেই। ‘আমাদের ভাবনায় অবশ্যই এটা আছে যে এ সিরিজটা আমাদের প্রস্তুতির প্ল্যাটফর্ম। তবে তার মানে এই নয় যে প্রস্তুতির প্ল্যাটফর্ম হিসেবে দেখে আমরা সিরিজটাকে হালকাভাবে দেখব, কিংবা একগাদা পরীক্ষা-নিরীক্ষা করব।’

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামীকাল সিরিজের প্রথম ম্যাচে নামবে দুই দল। ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।

;