কোচ হিসেবে পন্টিংকে চাচ্ছে ভারত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। এই টুর্নামেন্টের পরই ভারত ক্রিকেট দলের দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন রাহুল দ্রাবিড়। নতুন কোচের খোঁজ করে ইতোমধ্যে বিজ্ঞপ্তিও দিয়েছে বিসিসিআই। চলতি মাসের ২৭ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে তাতে।

ক্রিকেট বিশ্লেষণভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর গত সপ্তাহে তাদের সূত্র মতে জানিয়েছে, ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীরের হাতে দলের দায়িত্ব দিতে চায় ভারতের ক্রিকেট বোর্ড। তবে এবার শোনা গেল নতুন আরেক। ভারতের প্রধান কোচ হতে বিসিসিআই নাকি যোগাযোগ করেছে বিশ্বকাপজয়ী সাবেক অস্ট্রেলিয়ান তারকা রিকি পন্টিংয়ের সঙ্গে।

সাবেক অজি অধিনায়ক যদিও বর্তমান পরিস্থিতি বিবেচনায় এটিকে প্রায় অসম্ভব বলেই জানিয়েছেন। ‘আইসিসি রিভিউ’-তে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি নিজেই প্রকাশ করেছেন পন্টিং। সেখানে তিনি বলেছেন, ‘আমি এটি নিয়ে অনেক রিপোর্ট দেখেছি। সাধারণত এই জিনিসগুলো আপনি নিজে জানার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যায়। তবে আইপিএলে আমার সঙ্গে একান্তে ভারতের প্রধান কোচ প্রসঙ্গ নিয়ে বেশ কয়েকবার কথা হয়েছিল। মূলত আমি এটি করতে আগ্রহী কি-না সেটি নিশ্চিত করতেই।’

পন্টিং এর আগে জাতীয় দলের দায়িত্বে পালনে নিজের ইচ্ছার কথা জানিয়েছিলেন। তবে তার বর্তমান কর্মক্ষেত্র, আইপিএলের দল দিল্লি ক্যাপিটালসের প্রধান ও কোচ নিজ দেশ অস্ট্রেলিয়ায় বিভিন্ন টেলিভেশনে কাজের ফাঁকে এমন বড় দায়িত্বের জন্য এটিকে সঠিক সময় মনে করছেন না পন্টিং। 

২০১৮ সাল থেকে দিল্লি ক্যাপিটালসের প্রধান কোচের দায়িত্ব পালন করে আসছেন পন্টিং। ভারতের জাতীয় দলের কোচ হলে আইপিএলের কোনো দলের দায়িত্ব পালন করা যাবে না। এটি সম্পর্কে ভালোভাবেই অবগত আছেন পন্টিং।

কোনো জাতীয় দলের দায়িত্ব নেওয়া মানেই বছরের প্রায় পুরো সময়ই দল নিয়ে ব্যস্ত থাকা। হঠাৎ করে এমন দায়িত্বের সঙ্গে নিজেকে খাপ খাইয়ে নেওয়ার ব্যাপারে বেশ দ্বিধায় আছেন পন্টিং। এমনকি সেটি তার বর্তমান জীবনযাত্রা এবং অভ্যাসের সঙ্গেও যায় না বলে জানান এই সাবেক অজি তারকা।

   

ইংল্যান্ডকে সুপার এইটে নিয়ে গেল অস্ট্রেলিয়া

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উৎকণ্ঠার ১১ ঘণ্টা। চাইলে ইংলিশরা এমন বলতেই পারে। গেল রাত ১১টায় (বাংলাদেশ সময়) যে উৎকণ্ঠার শুরু হয়েছে, তা এসে শেষ হলো আজ সকাল দশটা নাগাদ। তবে এমন উৎকণ্ঠার ফলটা মিষ্টিই হলো ইংল্যান্ডের। নিজেদের ম্যাচে ইংল্যান্ড নামিবিয়াকে হারিয়েছে ৪১ রানে, এরপর অস্ট্রেলিয়া তাদের ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়েছে ৫ উইকেটে। তাতেই সুপার এইট নিশ্চিত হয়ে গেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের। 

ইংল্যান্ডকে প্রথম উৎকণ্ঠা উপহার দিয়েছিল প্রকৃতি। অ্যান্টিগায় তাদের জিততেই হবে এমন ম্যাচের টসই হচ্ছিল না বৃষ্টির তোড়ে। তবে শেষমেশ ৩ ঘণ্টা দেরিতে ম্যাচটা মাঠে গড়াল। প্রথমে ১১ ওভার, এরপর আরও এক দফা বৃষ্টিতে তা দাঁড়ায় ১০ ওভারের ম্যাচে। ১৩ রানে ফিল সল্ট আর জস বাটলারকে হারালেও হ্যারি ব্রুকের ২০ বলে ৪৭ আর জনি বেয়ারস্টোর ৩১ রানের ইনিংসে ভর করে ইংলিশরা তোলে ১২২ রান।  

নামিবিয়ার লক্ষ্যটা ছিল ১২৬ রানের। তবে আস্কিং রেটের সঙ্গে পাল্লাটা কখনোই দিতে পারেনি দলটা। ইনিংসের অষ্টম ওভারে গিয়ে আদিল রশিদের কাছ থেকে ২০ রান আদায় করেছিলেন ডেভিড ভিসা। তবে শেষমেশ তার দলকে জেতাতে পারেননি তিনি। ইংলিশরা ম্যাচটা জেতে ৪১ রানের ব্যবধানে। নিজেদের কাজটা সেরে তারা স্কটল্যান্ডের ৫ পয়েন্টকে ছুঁয়ে ফেলেছিল।

তবে দিনের দ্বিতীয় ম্যাচে স্কটিশরা যেভাবে শুরু করেছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে, তাতে ইংল্যান্ড শিবিরে আবারও উৎকণ্ঠাই ভর করে বসার কথা। জর্স মানজির ৩৫, ব্রেন্ডন ম্যাকমিউলেনের ৩৪ বলে ৬০ রানের ইনিংসে ভর করে বড় রানের ভিত পেয়ে গিয়েছিল স্কটল্যান্ড। শেষ দিকে রিচি বেরিংটনের ৩১ বলে ৪২ রানের ইনিংসে ভর করে দলটা পেয়ে যায় ৫ উইকেট হারিয়ে ১৮০ রানের পুঁজি। 

জবাবে অস্ট্রেলিয়া শুরুটা করেছিল বেশ ঢিমেতালে। ট্র্যাভিস হেড ৬৮ করেছিলেন বটে, কিন্তু তা তিনি করেছেন ৪৯ বল খেলে। যার ফলে ১৩তম ওভার শেষেও অস্ট্রেলিয়ার রান ছিল মোটে ১০০র আশেপাশে। এরপরই সামনে চলে এলেন মার্কাস স্টয়নিস আর টিম ডেভিড। ২৯ বলে ৫৯ রান করা স্টয়নিস ফিরলেও ডেভিড ২৪ রান নিয়ে অপরাজিত ছিলেন শেষ পর্যন্ত। দলকে ৫ উইকেটের জয় এনে দিয়ে তবেই থেমেছেন তিনি। 

অস্ট্রেলিয়ার এই জয়ের ফলে ইংল্যান্ড চলে গেল সুপার এইটে। শেষ দুই ম্যাচে বিশাল জয়ে তারা স্কটিশদের চেয়ে নেট রান রেটে অনেক এগিয়ে ছিল। ফলে আজ স্কটল্যান্ডের সঙ্গে পয়েন্টে সমতা আসতেই নিশ্চিত হয়ে গেছে তাদের শেষ আটে খেলা। 

;

আজ টিভিতে যেসব খেলা দেখবেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রিকেট
টি-টোয়েন্টি বিশ্বকাপ
অস্ট্রেলিয়া-স্কটল্যান্ড
সকাল ৬-৩০ মি., নাগরিক টিভি ও টফি
পাকিস্তান-আয়ারল্যান্ড
রাত ৮-৩০ মি., নাগরিক টিভি ও টফি
বাংলাদেশ-নেপাল
আগামীকাল ভোর ৫-৩০ মি., নাগরিক টিভি ও টফি
শ্রীলঙ্কা-নেদারল্যান্ডস
আগামীকাল সকাল ৬-৩০ মি., স্টার স্পোর্টস ১

ফুটবল
ইউরো ২০২৪
পোল্যান্ড-নেদারল্যান্ডস
সন্ধ্যা ৭টা, টি স্পোর্টস
স্লোভেনিয়া-ডেনমার্ক
রাত ১০টা, টি স্পোর্টস
সার্বিয়া-ইংল্যান্ড
রাত ১টা, টি স্পোর্টস

;

বৃষ্টিতে পরিত্যক্ত ভারত-কানাডা ম্যাচ

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

একের অধিকবার ম্যাচটি মাঠে গড়ানোর সম্ভাবনা দেখিয়েও শেষ পর্যন্ত টসই হলো না ভারত-কানাডা ম্যাচের। তাই ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করে দুই দলের মধ্যে পয়েন্ট ভাগাভাগি করা হলো।

এই ম্যাচটিকে মূলত বলা হচ্ছিল শুধুই নিয়মরক্ষার। কারণ গ্রুপ ‘এ’ থেকে শীর্ষ দুই দল ভারত এবং যুক্তরাষ্ট্র ইতোমধ্যে সুপার এইটে জায়গা করে নিয়েছে। তিন ম্যাচের তিনটিতেই জয় তুলে নিয়ে গ্রুপে শীর্ষে ছিল রোহিত-কোহলিরা। অপরদিকে গ্রুপের চতুর্থ স্থানে ছিল কানাডা।

আজকে ভারতকে হারিয়ে দিলেও কানাডা সর্বোচ্চ পাকিস্তানকে টপকে তৃতীয় স্থান দখল করতে পারত। চলতি টুর্নামেন্টে এই ম্যাচের ফলাফল কোনো প্রভাব ফেলবে না বললেই চলে।

৮ টায় টস হওয়ার কথা থাকলেও আজ ম্যাচের আগে ভেন্যুতে বৃষ্টি হওয়ার ফলে আউটফিল্ড ছিল ভেজা। ফলে সাড়ে ৯টা পর্যন্ত পর্যবেক্ষণে ছিলেন ম্যাচ রেফারি এবং আম্পায়াররা। শেষ পর্যন্ত খেলার অনুপযোগী আবহাওয়া ও পরিস্থিতি থাকার কারণে পরিত্যক্ত ঘোষণা করা হলো ম্যাচটি।

বর্তমান পয়েন্ট টেবিল অনুযায়ী, গ্রুপ এ-তে ৭ পয়েন্টের সঙ্গে শীর্ষেই রইল ভারত। অপরদিকে ৬ পয়েন্টের সঙ্গে স্বাগতিক যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে সুপার এইটে জায়গা করে নিয়েছে।

;

বোলার সাকিবের অপেক্ষায় আছে বাংলাদেশ

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যখনই কোনো কারণে সমালোচিত হন সাকিব আল হাসান, তখনই নিজের পারফরম্যান্স দিয়ে জবাব দিয়ে দেখান সাকিব। অতীতেও এই নজির একের অধিকবার দেখা গেছে। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে আরও একবার সেখা গেল সেটা। 

সাকিব কেন দলে, অবসর কেন নিচ্ছেন না- এই কথাগুলোই শোনা যাচ্ছিল বেশ কয়েকদিন ধরে। ভারতের সাবেক ব্যাটার বীরেন্দর শেবাগ তো বলেই বসলেন যে সাকিবের লজ্জা পাওয়া উচিৎ এবং দ্রুতই অবসরে যাওয়া উচিত। 

কথাটা সাকিবের কানে যে পৌঁছায়নি সেটা প্রেস কনফারেন্সে তার কৌতূহলী ভাবে প্রশ্ন করাটা দেখেই স্পষ্ট ছিলো। সাকিব কে নিয়ে কে এমন মন্তব্য করেছেন সেটা তিনি সেখানেই জিজ্ঞেস করেছিলেন। 

তবে কে বলেছেন সেটা জেনে রাখলেও, কে কী বললেন এসব নিয়ে একদমই ভাবেন না। নেদারল্যান্ডসের বিপক্ষে ফিফটি এবং ম্যাচসেরা হওয়ার পর পরিস্কার জানিয়ে দিলেন এটা কাউকে জবাব দেওয়ার জন্য নয়, ‘আমি কাউকে উত্তর দেওয়ার জন্য ক্রিকেট খেলি না। আমার মনে হয়, ক্রিকেট খেলায় ব্যাটসম্যানদের কাজ ব্যাটিং করা, রান করা। বোলারদের কাজ উইকেট নেওয়া। ফিল্ডারদের কাজ ভালো ফিল্ডিং করা, ক্যাচ নেওয়া।’

ব্যাট হাতে অফ ফর্মটাকে পেছনে ফেলার ইঙ্গিত দিয়েছেন সাকিব। তবে বল হাতে তিনি আছেন শেষ কিছু দিনের মতোই নিস্প্রভ।

প্রথম দুই ম্যাচে মাত্র চার ওভার বোলিং। সবশেষ পাঁচ ইনিংস উইকেটলেস। সবমিলিয়ে শেষ সাত ইনিংসে উইকেট মাত্র একটা। এই ইনিংসে  আগে ব্যাট হাতেও পার করছিলেন বাজে সময়। তবুও নিজের জায়গা বাঁচানো নিয়ে ভাবেননি। খেলেছেন দলের জন্যই। 

নিজের এবং দলের সার্বিক পারফরম্যান্স সম্পর্কে বলেছেন, ‘টি-টোয়েন্টিতে কেউ ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে অতটা ভাবে না। দলে কতটা অবদান রাখা গেল, এটাই আসল কথা।’

সে যাই হোক, সাকিব বল করে যাচ্ছেন, কিন্তু তার পাশে উইকেটের দেখা নেই, তা নিশ্চয়ই দেখতে চাইবেন না কেউ! নেপাল ম্যাচ থেকেই তাই বোলার সাকিবের ‘কামব্যাক’ চায় বাংলাদেশ।

;