দাপটের সঙ্গে যুক্তরাষ্ট্রকে হারাল ওয়েস্ট ইন্ডিজ

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরেছিল স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচে দুর্দান্তভাবে ফিরে এসেছে দলটা। যুক্তরাষ্ট্রকে উড়িয়ে দিয়েছে ৯ উইকেটে। তাতে শেষ চারের আশা ভালোভাবেই জিইয়ে রাখলেন স্বাগতিকরা। 

শুক্রবার রাতে রুদ্ধশ্বাস এক ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে দক্ষিণ আফ্রিকা শেষ চারে এক পা দিয়েই ফেলেছে। ওয়েস্ট ইন্ডিজ নিশ্চয়ই উল্টোটাই চাইছিল। সেটা হলে নিজেদের শেষ দুই ম্যাচে জিতলেই সেমিফাইনালের টিকিট কাটা হয়ে যেত তাদের। কিন্তু তা হয়নি। তাই ম্যাচটা জেতার পাশাপাশি নেট রান রেটের দিকেও নজর রাখতে হতো দুই বারের চ্যাম্পিয়নদের।

বিজ্ঞাপন

সেটা তারা করেছেও। যুক্তরাষ্ট্রকে শুধু হারায়ইনি, ৯.১ ওভার হাতে রেখে জিতে নেট রান রেটটাকেও তুলে ফেলেছে রীতিমতো আকাশে। ১.৮১৪ নেট রান রেট নিয়ে তাদের অবস্থান এখন গ্রুপের সবচেয়ে ভালো, ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকারও যে নেট রান রেট মোটে ০.৬২৫!

উইন্ডিজের কাজটা সেরে দিয়েছিলেন বোলাররাই। দ্বিতীয় ওভারে স্টিভেন টেলরের উইকেট তুলে নিলেও আন্দ্রিস গাউস আর নিতিশ কুমার মিলে রান তুলছিলেন সাবলীলভাবে। পাওয়ারপ্লে শেষে ৪৮ রানও তুলে ফেলেছিল যুক্তরাষ্ট্র।

তবে পাওয়ারপ্লের পরই ম্যাচে ফেরে উইন্ডিজ। গুদাকেশ মোতি নিতিশ কুমারকে ফেরানোর পর থেকে আর কোনো জুটিই গড়তে দেয়নি যুক্তরাষ্ট্রকে। ১৬ বলে ২৯ রান করা আন্দ্রিস গাউস ফেরেন পরের ওভারেই। তার ফেরার পর থেকে আর কেউ ২০ রানও করতে পারেননি। মিলিন্দ কুমার ১৯, শ্যাডলি ফন শকউইক ১৮, আর শেষ দিকে আলী খান করেন ১৪ রান। 

যুক্তরাষ্ট্রকে শুরুতে নাড়িয়ে দেওয়া আন্দ্রে রাসেল পেয়েছেন ইনিংস সর্বোচ্চ তিন উইকেট। রস্টন চেসও পেয়েছেন তিনটি উইকেট। আলজারি জোসেফ ২ আর মোতি ১ উইকেট শিকার করেন।

নেট রান রেটের হিসেবটা উইন্ডিজের ভাবনায় যে ছিল, তা ব্যাটিংয়ের শুরু থেকেই বুঝিয়ে দিচ্ছিলেন শেই হোপ। পাওয়ারপ্লেতেই দলটা তুলে ফেলেছিল ৫৮ রান। ওপাশে জনসন চার্লস একটু খোলসে ঢুকে ছিলেন। ১৪ বলে করেছেন ১৫। পাওয়ারপ্লের পর ফিরে গেলেন তিনি হারমিত সিংয়ের শিকার হয়ে। 

উইন্ডিজের পরের পথটা বেশ অনায়াসেই পার করে দেন হোপ আর পুরান মিলে। ২৬ বলে ফিফটি করে হোপ শেষমেশ অপরাজিত ছিলেন ৩৯ বলে ৮২ রান করে। ৪টি চারের সঙ্গে হাঁকিয়েছেন ৮টি ছক্কা। ওপাশে পুরানও কম যাননি। ১ চার আর তিন ছক্কায় ১২ বলে করেন ২৭ রান। উইন্ডিজ যে ৫৫ বল হাতে রেখে জিতল, তা তো তাদের কল্যাণেই!