কোয়ার্টারে মেসির খেলা নিয়ে শঙ্কা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

শুক্রবার (৫ জুলাই) ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। যেখানে লিওনেল মেসির খেলা নিয়ে এখনো আছে অনিশ্চয়তা। দলের মূল তারকাকে দলে পাবেন কিনা সে বিষয়ে সন্দেহ আছে কোচ লিওনেল স্কালোনির।

গ্রুপপর্বের দ্বিতীয় ম্যাচে চিলির বিপক্ষে খেলার সময় চোটে পড়েন আর্জেন্টাইন অধিনায়ক। ঊরুর মাংসপেশির সেই চোট বেশ কয়েকদিন আগে থেকেই ভোগাচ্ছিল মেসিকে, সেদিনের ম্যাচে আবারও চোট পাওয়ায় দলের হয়ে সবশেষ পেরুর বিপক্ষে ম্যাচে তিনি একাদশে ছিলেন না।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, মেসি এখন আগের চেয়ে ভালো বোধ করছেন। আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) প্রকাশিত এক ভিডিওতে মেসি বল নিয়ে অনুশীলন করছেন এমনটাও দেখা গেছে। অনুশীলনের পাশাপাশি নিজের ফিটনেস নিয়েও কাজ করছেন মেসি।

টিওয়াইসির তথ্য মতে, যদি শুরুর একাদশে মেসিকে রাখার সুযোগ না হয়, প্রয়োজনে তাকে বেঞ্চ থেকে পরবর্তীতে মাঠে নামাবেন কোচ। আর মেসি বেঞ্চে থাককালীন দলের অধিনায়কের দায়িত্বে দেখা যাবে ডি মারিয়াকে। দলের কোচিং স্টাফদের মতামত অনুযায়ী, মেসি ও ডি মারিয়াকে তারা একসঙ্গে খেলাতে চান না। তাই এই দুজনকে একে অন্যের বিকল্প হিসেবে খেলতে হবে এই সম্ভাবনাই বেশি।

মেজর লিগে সাকিবের খরুচে শুরু 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্ব ফ্রাঞ্চাইজি ক্রিকেটে যেই বাংলাদেশি ক্রিকেটারের নামটা সবচেয়ে বেশিবার আসে সেটি সাকিব আল হাসানের। ২০০৬ থেকে আন্তর্জাতিক ক্রিকেটে আগমন এই অলরাউন্ডারের। সেখান থেকে ১৮ বছরের দীর্ঘ এই ক্যারিয়ারে জাতীয় দল ছাড়াও ফ্রাঞ্চাইজি ক্রিকেটেও বেশ সুনাম কুড়িয়েছেন এই দেশসেরা অলরাউন্ডার। সদ্য শুরু হওয়া মেজর লিগ ক্রিকেটের দ্বিতীয় আসর নিয়ে আরও এক ফ্রাঞ্চাইজি লিগে না লেখালেন তিনি। সেখানে লস অ্যাঞ্জেলেস নাইট রাইডার্সের হয়ে জয় দিয়েই যাত্রা শুরু করলেন সাকিব। 

টেক্সাস সুপার কিংসের বিপক্ষে আজ (শুক্রবার) নিজেদের প্রথম ম্যাচে ১২ রানের জয় পেয়েছে সুনীল নারাইনের দল। সেখানে ব্যাটে-বলে সাকিবের পারফর্মটা মন্দের ভালো। ব্যাটিং শুরুটা পেয়েছিলেন বেশ  ভালো। তবে থিতু হতে পারেননি পিচে। ফিরেছেন ১৩ বলে ১৮ রান করে। 

এদিকে বল হাতে কিছুটা খরুচেই ছিলেন সাকিব। ৩ ওভারে ৩২ রান দিয়ে নিয়েছেন একটি উইকেট। তবে ম্যাচের গুরুত্বপূর্ণ সময়ে এনে দেওয়া সেই ব্রেক থ্রু দলের জয়ে ভূমিকা রেখেছে অনেকটাই। 

ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেন টেক্সাস অধিনায়ক ফাফ ডু প্লেসি। সেখানে আগে ব্যাট করতে নেমে ডেভন কনওয়ের ৫৩, নিতিশ কুমারের ২৬ এবং শেষে কর্ণে ড্রাইয়ের ৪ বলে ১২ রানের ক্যামিওতে ১৬২ রানের লড়াকু পুঁজি পায় লস অ্যাঞ্জেলেস। 

সেই লক্ষ্য তাড়ায় শুরু থেকেই বেশ দেখেশুনে খেলতে থাকে টেক্সাসের ব্যাটাররা। দলীয় ৩০ রানের মাথায় ফাফ ডু প্লেসি ফিরলেও ভয়ঙ্কর হয়ে উঠছিল দ্বিতীয় উইকেটে ডেভন কনওয়ে ও অ্যারন হার্ডির জুটি। সেখানেই বল হাতে কিছুটা খরুচে হলেও নবম ওভারে হার্ডিকে ফিরিয়ে দলকে ব্রেক থ্রু এনে দেন সাকিব। পরে ডেভন কনওয়ে ৫৩ রানের দলীয় সর্বোচ্চ ইনিংস খেলে ফেরেন দলীয় ১০২ রানের মাথায়। সেখানে যুক্তরাষ্ট্রের পেসার আলী খানের নৈপুণ্যে ১০২ থেকে ১২০ রান, এই ১৮ রানের মধ্যেই ৬ উইকেট হারিয়ে বসে টেক্সাস। সেখানেই ম্যাচ থেকে ছিটকে পড়ে তারা। শেষ পর্যন্ত তাদের স্কোরবোর্ডে ওঠে ৮ উইকেটে ১৫০ রান। 

আসরের প্রথম ম্যাচেই জয় তুলে আপাতত তালিকার দুইয়ে আছে লস অ্যাঞ্জেলেস। টুর্নামেন্টের সাকিবদের পরের ম্যাচে সোমবার, সান ফ্রান্সিসকো ইউনিকর্ন্সের বিপক্ষে। 

;

টাইব্রেকারে হেরে পর্তুগাল কোচ বললেন, ‘গর্ব নিয়েই বিদায় নিচ্ছি’ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পর্তুগালের শিরোপা পুনরুদ্ধারের মিশনটা শেষ হলো কোয়ার্টার ফাইনালেই। এই ফ্রান্সের বিপক্ষেই ১-০ ব্যবধানে ফাইনাল জিতে ২০১৬ আসরের শিরোপা উঁচিয়ে ধরেছিল রোনালদোরা। ইউরোর পরের ২০২০ আসরে ফ্রান্সের বিপক্ষে গ্রুপপর্বেই লড়েছিল পর্তুগাল। সেই ম্যাচটি শেষ হয়েছিল ২-২ ব্যবধানের ড্রয়ে। আসর ঘুরে এবার দল দুটি মুখোমুখি হয়ে কোয়ার্টার ফাইনালে। সেখানে টাইব্রেকারে ৫-৩ ব্যবধানে জিতে সেমিতে ওঠে ফ্রান্স।

আসরের শুরুটা বেশ দাপুটে হয়েছিল পর্তুগিজদের। চেক রিপাবলিকের পর তুরস্কের বিপক্ষেও দাপুটে জয় পায় রোনালদোরা। তবে গ্রুপপর্বে শেষ ম্যাচে আনাড়ি জর্জিয়ার কাছে খায় ধাক্কা। অবশ্য এই হারের পরও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোতে পৌঁছায় পর্তুগাল। পরে শেষ ষোলোতেও স্লোভেনিয়ার ম্যাচটি টাইব্রেকারে নিয়ে গিয়েছিল রোনালদো-কানসেলোরা। সেখানে ৩-০ ব্যবধানে জেতে রবের্তো মার্তিনেজের দলটি। তবে কোয়ার্টার ফাইনালের টাইব্রেকার ভাগ্যটা আর ঝুলল না তাদের দিকে। এই হারে হতাশা স্বাভাবিকভাবেই গ্রাস করলেও পর্তুগাল কোচের কাছে এমন বিদায়ও অনেক গর্বের। 

ফ্রান্সের বিপক্ষে টাইব্রেকারে হারের পর মার্তিনেজ বলেন, ‘আমরা হেরেছি, তবে গর্ব নিয়েই বিদায় নিচ্ছি। প্রতিটি মুহূর্তে  নিজেদের সর্বোচ্চটা দিয়েছি… এখানেই থামব না আমরা। ভবিষ্যতে নিজেদের আরও বেশি উজাড় করে দেব।’ 

টাইব্রেকারে হারের ব্যবধানটা ছিল ৫-৩। পর্তুগালের কেবল একটি শটই মিস করেছে, যেটি করেছেন জোয়াো ফেলিক্স। এতে হারের দায় অনেকটা তাকে টানা গেলেও এমনটা মোটেও ভাবেন না পর্তুগাল কোচ। ‘পেনাল্টিতে তারাই ব্যর্থ হয় না, যারা কখনও পেনাল্টি নেয় না। মূল ম্যাচে জোয়াও বেশ নিয়ন্ত্রণে ছিল। কঠোর পরিশ্রম করে সে নিজেকে এই জায়গায় এনেছে। পেনাল্টিতে গোল না করতে পারাটা স্রেফ দুভার্গ্য।’ 

;

ইতিহাস গড়ে কোপার সেমিতে কানাডা 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপায় ২০০১ আসরে মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্টে প্রথমবারের মতো খেলতে নেমে সেমি-ফাইনালে ওঠার নজির গড়েছিল হন্ডুরাস। সেই কীর্তিতে যোগ হলো আরেক নাম। কোপার এই ২০২৪ আসর দিয়ে প্রথমবারের মতো টুর্নামেন্টটিতে খেলতে আসে কানাডা এবং প্রথমবারেই সেমিতে উঠে গেল তারা। বাংলাদেশ সময় আজ (শনিবার) সকালে সেমিতে ওঠার লড়াইয়ে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে নেমেছিল ভেনেজুয়েলা ও কানাডা। সেখানে মূল ম্যাচ ১-১ ব্যবধানের ড্রয়ে শেষ হওয়ায় ম্যাচ সরাসরি যায় টাইব্রেকারে। সেখানেই ৪-৩ ব্যবধানে জিতে ইতিহাস গড়ে শেষ চারে জায়গা করে নেয় কানাডা। 

প্রথমবারের মতো খেলতে নেমেই সেমির উঠার উল্লাসে স্বাভাবিকভাবেই মেতে আছে কানাডার ফুটবলাররা। তবে শেষ চারে তাদের আরও একবার কঠিন পরীক্ষার সামনে দাঁড়াতে হচ্ছে। সেমিতে প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে। যাদের বিপক্ষে ২-০ হেরে আসরটা শুরু করেছিল উত্তর আমেরিকার দলটি। এতেই আরও একবার মেসিদের বিপক্ষেই নামতে যাচ্ছে কানাডা। 

প্রথম সেমিতে প্রথমবারের মতো ফাইনালের ওঠার লড়াইয়ে আর্জেন্টিনার বিপক্ষে কানাডার ম্যাচটি আগামী ১০ জুলাই। 

টেক্সাসে ভেনেজুয়েলার রক্ষণকে ম্যাচের শুরু থেকেই চাপে রাখে কানাডার আক্রমণভাগের ফুটবলাররা। ফলাফলও হাতেনাতে। ম্যাচের ১৩তম মিনিটেই জ্যাকভ শাফেলবার্গের নৈপুণ্যে এগিয়ে যায় কানাডা। সেই লিড ধরে রেখেই বিরতিতে যায় তারা। 

গ্রুপপর্বে দারুণ ছন্দে থাকা ভেনেজুয়েলা কোয়ার্টার ফাইনালে নামার শুরুতেই ধাক্কা খেয়ে বসে। তবে ম্যাচই তারা ফিরেছে ঠিকই। দ্বিতীয়ার্ধে এসে ৬৪তম মিনিটে পাল্টা এক আক্রমণে বল নিয়ে অনেকদূর দৌড়ে গোলপোস্টের প্রায় ৩৫ গজ দূর থেকে কানাডা গোলরক্ষকের মাথার ওপর দিয়ে শট করে দলকে সমতায় ফেরান সালোমোন রন্ডন। সেখান থেকে ম্যাচের বাকি সময় দল দুটি আর সুযোগ তৈরি করতে না পারলে ম্যাচ চলে যায় সরাসরি টাইব্রেকারে। 

টাইব্রেকারেও প্রথম পাঁচটি শট শেষে থাকে ৩-৩ ব্যবধানের ড্র। পরের ষষ্ঠ শটটি মিস করে বসেন ভেনেজুয়েলার ডিফেন্ডার উইলকার এঞ্জেল। পরে নিজেদের শটে জালের ঠিকানা খুঁজে নেন কানাডিয়ান মিডফিল্ডার ইসমাইল কোনে এবং পুরো দল মাতে ইতিহাস গড়ার আনন্দে। 

;

ইউরোর কোয়ার্টার ফাইনাল ছাড়াও টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোর শেষ দুই কোয়ার্টার ফাইনাল হবে আজ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

ইউরো
ইংল্যান্ড-সুইজারল্যান্ড
রাত ১০টা, টি স্পোর্টস ও সনি স্পোর্টস টেন ২

নেদারল্যান্ডস-তুরস্ক
রাত ১টা, টি স্পোর্টস ও সনি স্পোর্টস টেন ২

কোপা আমেরিকা (কোয়ার্টার ফাইনাল)
কলম্বিয়া–পানামা
আগামীকাল ভোর ৪টা, টি স্পোর্টস

১ম টি-টোয়েন্টি
জিম্বাবুয়ে-ভারত
বিকেল ৫টা, সনি স্পোর্টস টেন ৫

লঙ্কা প্রিমিয়ার লিগ
ক্যান্ডি-কলম্বো
বিকেল ৩টা ৩০ মিনিট, টি স্পোর্টস

ডাম্বুলা–জাফনা
রাত ৮টা, টি স্পোর্টস

;