ইতিহাস গড়ে কোপার সেমিতে কানাডা 

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কোপায় ২০০১ আসরে মহাদেশীয় এই শ্রেষ্ঠত্বের এই টুর্নামেন্টে প্রথমবারের মতো খেলতে নেমে সেমি-ফাইনালে ওঠার নজির গড়েছিল হন্ডুরাস। সেই কীর্তিতে যোগ হলো আরেক নাম। কোপার এই ২০২৪ আসর দিয়ে প্রথমবারের মতো টুর্নামেন্টটিতে খেলতে আসে কানাডা এবং প্রথমবারেই সেমিতে উঠে গেল তারা। বাংলাদেশ সময় আজ (শনিবার) সকালে সেমিতে ওঠার লড়াইয়ে দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে নেমেছিল ভেনেজুয়েলা ও কানাডা। সেখানে মূল ম্যাচ ১-১ ব্যবধানের ড্রয়ে শেষ হওয়ায় ম্যাচ সরাসরি যায় টাইব্রেকারে। সেখানেই ৪-৩ ব্যবধানে জিতে ইতিহাস গড়ে শেষ চারে জায়গা করে নেয় কানাডা। 

প্রথমবারের মতো খেলতে নেমেই সেমির উঠার উল্লাসে স্বাভাবিকভাবেই মেতে আছে কানাডার ফুটবলাররা। তবে শেষ চারে তাদের আরও একবার কঠিন পরীক্ষার সামনে দাঁড়াতে হচ্ছে। সেমিতে প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে। যাদের বিপক্ষে ২-০ হেরে আসরটা শুরু করেছিল উত্তর আমেরিকার দলটি। এতেই আরও একবার মেসিদের বিপক্ষেই নামতে যাচ্ছে কানাডা। 

বিজ্ঞাপন

প্রথম সেমিতে প্রথমবারের মতো ফাইনালের ওঠার লড়াইয়ে আর্জেন্টিনার বিপক্ষে কানাডার ম্যাচটি আগামী ১০ জুলাই। 

টেক্সাসে ভেনেজুয়েলার রক্ষণকে ম্যাচের শুরু থেকেই চাপে রাখে কানাডার আক্রমণভাগের ফুটবলাররা। ফলাফলও হাতেনাতে। ম্যাচের ১৩তম মিনিটেই জ্যাকভ শাফেলবার্গের নৈপুণ্যে এগিয়ে যায় কানাডা। সেই লিড ধরে রেখেই বিরতিতে যায় তারা। 

গ্রুপপর্বে দারুণ ছন্দে থাকা ভেনেজুয়েলা কোয়ার্টার ফাইনালে নামার শুরুতেই ধাক্কা খেয়ে বসে। তবে ম্যাচই তারা ফিরেছে ঠিকই। দ্বিতীয়ার্ধে এসে ৬৪তম মিনিটে পাল্টা এক আক্রমণে বল নিয়ে অনেকদূর দৌড়ে গোলপোস্টের প্রায় ৩৫ গজ দূর থেকে কানাডা গোলরক্ষকের মাথার ওপর দিয়ে শট করে দলকে সমতায় ফেরান সালোমোন রন্ডন। সেখান থেকে ম্যাচের বাকি সময় দল দুটি আর সুযোগ তৈরি করতে না পারলে ম্যাচ চলে যায় সরাসরি টাইব্রেকারে। 

টাইব্রেকারেও প্রথম পাঁচটি শট শেষে থাকে ৩-৩ ব্যবধানের ড্র। পরের ষষ্ঠ শটটি মিস করে বসেন ভেনেজুয়েলার ডিফেন্ডার উইলকার এঞ্জেল। পরে নিজেদের শটে জালের ঠিকানা খুঁজে নেন কানাডিয়ান মিডফিল্ডার ইসমাইল কোনে এবং পুরো দল মাতে ইতিহাস গড়ার আনন্দে।