মেসিকে নিয়েই কোয়ার্টার ফাইনালে নামবে আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লিওনেল মেসি কোপা আমেরিকার পরবর্তী ম্যাচে দলের হয়ে খেলবেন নাকি খেলবেন না, এমন একটা প্রশ্ন শেষ কিছু দিন ধরেই আর্জেন্টিনার সংবাদমাধ্যমে ঘুরপাক খাচ্ছিল। অবশেষে কোয়ার্টার ফাইনালের ঠিক আগে এ বিষয়ে মিলল ইতিবাচক ইঙ্গিত। আর্জেন্টাইন এই মহা তারকাকে নিয়েই শেষ আটের লড়াইয়ে নামবে আলবিসেলেস্তেরা।

আর্জেন্টিনার সময়টা তুলনামূলক ভালোই কাটছে, গ্রুপপর্ব দাপটের সঙ্গে পার করেছে লিওনেল স্কালোনির শিষ্যরা। তবে লিওনেল মেসির সময়টা সম্প্রতি ভালো যাচ্ছিল না। গ্রুপ পর্বে নিজে গোল পাননি। গোল পাবেন কি করে, ম্যাচ তিনটিই তো শান্তিতে খেলতে পারলেন না। চোটের কারণে শেষ ম্যাচে তো মাঠেই নামেননি তিনি। 

ডান পায়ের অ্যাডাক্টরের এই চোট তাকে ছিটকে দিচ্ছে কোয়ার্টার ফাইনাল থেকেও। এমন একটা শঙ্কা ছিলই। তবে শেষ আটের লড়াইয়ের আগে তাকে নিয়ে অনিশ্চয়তা দূর হয়েছে। তাকে নিয়েই এখন মাঠে নামতে পারবে আলবিসেলেস্তেরা।

মেসি চোট সারিয়ে ধীরে ধীরে ছন্দে ফিরছিলেন। ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের ঠিক আগে অনুশীলন সেশনে তাকে দেখা গেল বেশ ভালো অবস্থায়। দলের সঙ্গে পুরো অনুশীলনটা করেছেন, সে পর্বটাও ভালোভাবেই সেরেছেন। 

এসব দেখেই তাকে নিয়ে সিদ্ধান্তটা নিয়েছে আর্জেন্টিনা। তিনি ইকুয়েডরের বিপক্ষে শুরু থেকেই খেলবেন আকাশী সাদাদের দলে। খবরটা জানিয়েছেন টিওয়াইসি স্পোর্টসের সাংবাদিক গাস্তন এদুল।

ব্রাজিল-উরুগুয়ে ম্যাচের প্রথমার্ধে গোলের দেখা নেই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার শেষ আটে আজ মুখোমুখি হয়েছে ব্রাজিল আর উরুগুয়ে। এবারের আসরের নকআউটের সবচেয়ে আকর্ষণীয় লড়াই ধরা হয়েছে একে। তবে প্রথমার্ধটা ঠিক মন ভরাতে পারেনি। ৪৫ মিনিট শেষে গোলের দেখা পায়নি দুই দলের কেউই।

প্রথমার্ধে সুযোগ উরুগুয়ের সামনেই বেশি এসেছে। শুরুর দুটো কর্নার গেছে তাদের পক্ষে। তবে তা কাজে লাগাতে পারেনি দলটা।

৩৩ মিনিটে ডারউইন নুনিয়েজ সুযোগ পেয়েছিলেন ভালো। তবে তিনি শট নিয়েছেন লক্ষ্যের অনেক ওপর দিয়ে। 

৩৫ মিনিটে ব্রাজিলও সুযোগ পেয়েছিল। রাফিনিয়ার শটটা ঠেকিয়ে দেন উরুগুয়ের গোলরক্ষক রোশে।

শেষ মুহূর্ত আরও একটা সুযোগ পেয়েছে ব্রাজিল। সেবারও রাফিনিয়া আর তার দলের পথের কাটা হয়ে দাঁড়ান এই রোশে। মাঝমাঠ থেকে বাড়ানো বলটা খানিকটা এগিয়ে এসে তিনি আটকে দেন রাফিনিয়ার পায়ে পড়া থেকে, না হয় গোলের সামনে তাকে একাই পেয়ে যেতেন ব্রাজিল ফরোয়ার্ড। 

সুযোগ দুই পক্ষই পেয়েছে। তবে কাজে লাগাতে পারেনি তেমন। ফলে গোলশূন্যভাবেই শেষ হয়েছে ম্যাচটার প্রথমার্ধ।

;

উরুগুয়ের বিপক্ষে যাদের নিয়ে একাদশ সাজাল ব্রাজিল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আর কিছুক্ষণ পরই কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ব্রাজিল মুখোমুখি হচ্ছে উরুগুয়ের। দুই পরিবর্তন নিয়ে এই ম্যাচের একাদশ সাজিয়েছেন কোচ দরিভাল জুনিয়র। 

উরুগুয়ে কোচ মার্সেলো বিয়েলসা অবশ্য তার একাদশ নিয়ে বেশ নির্ভার। যুক্তরাষ্ট্রের বিপক্ষে শেষ যে গ্রুপ ম্যাচটা খেলেছিল উরুগুয়ে, সে একাদশের ওপরই ভরসা রেখেছেন তিনি। 

আজকের এই ম্যাচে সেলেসাওরা পাচ্ছে না তাদের বড় তারকা ভিনিসিয়াস জুনিয়রকে। নিষেধাজ্ঞার কারণে তিনি নেই আজ। তার জায়গায় দলে এসেছেন তরুণ তুর্কি এনদ্রিক।

এছাড়াও সবশেষ ম্যাচ থেকে একটা পরিবর্তন আছে ব্রাজিলের একাদশে। লেফটব্যাক ওয়েন্দেলের জায়গায় দলে এসেছেন গিলের্মে আরানা।

ব্রাজিল একাদশ-
এলিসন
দানিলো, এডার মিলিতাও, মারকিনিয়োস, আরানা
গোমেজ, গিমারেশ
রদ্রিগো, পাকেতা, রাফিনিয়া
এনদ্রিক

উরুগুয়ে একাদশ
রোশে
নান্দেজ, আরাউহো, অলিভিয়েরা, ভিনিয়া
উগারতে, ভালভার্দে
পেলিস্ত্রি, দে লা ক্রুজ, মাতিয়াস
নুনিয়েজ

;

তুরস্ককে হারিয়ে সেমিতে নেদারল্যান্ডস



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তুরস্কের বিপক্ষে শুরুতে গোল হজম করে বসেছিল নেদারল্যান্ডস। তবে ৬ মিনিটের ব্যবধানে দুই গোল করে তুরস্ককে শেষমেশ হারিয়েই দিয়েছে নেদারল্যান্ডস। তুরস্কের বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে ডাচরা চলে গেছে ইউরো ২০২৪ এর সেমিফাইনালে।
বার্লিনের অলিম্পিয়াস্টাডিওনে গতরাতে ৩৫ মিনিটে এগিয়ে যায় তুরস্ক। কর্নার থেকে পাওয়া বল ক্রস করেন রিয়াল মাদ্রিদ সেনসেশন আর্দা গুলের। তা থেকে সামিত আকায়দিনের দারুণ হেডার এগিয়ে দেয় তুরস্ককে।
সে গোলের জবাব দিতে নেদারল্যান্ডসকে অপেক্ষা করতে হয়েছে ৭৫ মিনিট পর্যন্ত। সে গোলটাও হয়েছে সেটপিস থেকেই। ছোট কর্নারের পর মেম্ফিস ডিপাই বল পেয়ে ক্রস করেন বক্সে। তাতে মাথা ছুঁইয়ে স্টেফান ডি ভ্রাইয়ের গোল ম্যাচে ফেরায় তাদের।
৫ মিনিট পর ড্যানজেল ডামফ্রিসের ক্রসটা ঠিকঠাক ঠেকাতে পারেননি তুর্কি ডিফেন্ডার মের্ত মুলদার। তার পায়ে বল লেগে গিয়ে জড়ায় জালে।
এই দুই গোলই ডাচদের জয়ের জন্য যথেষ্ট ছিল। ২-১ গোলে জিতে তারা চলে গেছে প্রতিযোগিতার সেমিফাইনালে।

;

সুইজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়ে সেমিতে ইংল্যান্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরো ২০২৪ এর সেমিফাইনালে চলে গেছে ইংল্যান্ড। নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্রয়ের পর পেনাল্টি শ্যুটআউটে তারা জিতেছে ৫-৩ ব্যবধানে। 

ডুইসেলডর্ফ অ্যারেনায় গত রাতে প্রথম গোলটা সুইজারল্যান্ডই করেছিল। ৭৫ মিনিটে দলটাকে এগিয়ে দিয়েছিলেন ব্রিল এমবোলো। 

তবে তাদের সে উল্লাসটা পাঁচ মিনিটও টেকেনি। তা রুখে দেন বুকায়ো সাকা। ডান প্রান্ত থেকে দূরপাল্লার শটে করেন দুর্দান্ত এক গোল। সমতায় ফেরান ইংলিশদের। 

এরপর ম্যাচের ফলের জন্য অপেক্ষা করতে হয়েছে পেনাল্টি শ্যুট আউট পর্যন্ত। সেখানে সুইজারল্যান্ডের হয়ে প্রথম শট নিতে আসা ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার ম্যানুয়েল আকেঞ্জির শট ঠেকিয়ে দেন ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। 

নিজেদের শটগুলো ঠিকঠাকই নিয়েছে ইংল্যান্ড। ফলে ৫-৩ ব্যবধানে জিতে সেমিফাইনালে চলে যায় কোচ গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

;