ধর্ম টেনে কথা বলায় রিজওয়ানের সমালোচনা করলেন শেহজাদ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্ব থেকে বিদায়ের পর থেকেই ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে পাকিস্তান ক্রিকেট দলকে। বেশিরভাগ ক্রিকেটারদের হতে হচ্ছে সমালোচনার শিকার। সেই সমালোচনার জবাবে প্রতিবাদমূলক কথা বলেছিলেন মোহাম্মদ রিজওয়ান। তবে পাকিস্তান দলের ওপর উঠা বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে ধর্মীয় বিষয় টেনে এনে ছিলেন তিনি।

ধর্ম টেনে কথা বলায় এবার রিজওয়ানকে একহাত নিয়েছেন আহমেদ শেহজাদ। এমনকি পিসিবিকে মনে করিয়ে দিয়েছেন তাদের অস্ত্রোপচারের প্রতিশ্রুতির কথাও।

সম্প্রতি এক ভিডিওতে পাকিস্তান ওপেনার রিজওয়ানকে বলতে শোনা গেছে, ‘আমি মনে করি প্রতিটি মানুষই দুটি বিষয়ের ব্র্যান্ড অ্যাম্বাসেডর। তিনি যদি একজন মুসলিম হন, তাহলে বিশ্বের যেখানেই যান সেখানেই ইসলামের প্রতিনিধিত্ব করেন। দ্বিতীয়ত, তিনি পাকিস্তানের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবেও কাজ করেন। কাজেই লোকে কী বলে সেসব আমরা পাত্তা দেই না।’

তার এমন ভক্তের জেরে এবার ধুয়ে দিয়েছেন শেহজাদ। ধর্মকে ঢাল হিসেবে টেনে না আসার কথা বলেছেন তিনি। শেহজাদ বলেন, ‘এটা দুঃখজনক যে, কিছু ক্রিকেটার তাদের বাজে পারফরম্যান্স ঢাকতে অপ্রয়োজনীয় সংবাদ সম্মেলন করে এবং ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করে। যখন তারা ফিটনেস নিয়ে মিথ্যা তথ্য দেয়, মাঠে (ইনজুরির) অভিনয় করে, তখন তাদের ধর্ম কোথায় থাকে? ধর্ম কি আপনাকে অন্যকে প্রতারিত করতে আর মাঠে মিথ্যা বলতে শেখায়?

বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের মতো দলের বিপক্ষে হেরে সুপার এইটে খেলতে না পারায় হতাশ পিসিবি প্রধান মহসিন নকভি। বিশ্বকাপ চলাকালীনই তিনি জানিয়েছিলেন বিশ্বকাপ শেষে দলে বড় অস্ত্রোপচার করবেন তিনি। সেটাও পিসিবিকে মনে করিয়ে দিয়েছেন শেহজাদ।

পিসিবিকে অস্ত্রোপচারের বিষয়টি মনে করিয়ে দিয়ে শেহজাদ বলেন, ‘আমরা পিসিবি চেয়ারম্যান মহসিন নকভিকে যে বড় অস্ত্রোপচারের প্রতিশ্রুতি দিয়েছিলেন তা ভুলে যেতে দেব না। পাকিস্তানি দলের কিছু খেলোয়াড় এখন চেয়ারম্যানের বক্তব্যকে উপহাস করছেন। তারা বিষয়টিকে পাত্তা দিচ্ছেন না। কিন্তু আমরা নিশ্চিত করব যে ভক্তরা তাদের উত্তর পান এবং ব্যবস্থা নেওয়া হয়। এই খেলোয়াড়দের বিরুদ্ধে আমরা অবস্থান নিয়েছি এবং এই পাকিস্তান দল সঠিক পথে না আসা পর্যন্ত আমরা পিছপা হব না।’

এক নজরে দেখ নিন ইউরোর সেমির লাইন আপ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দুই মহাদেশে চলছে বিশ্বকাপ বাদে ফুটবলের সবচেয়ে বড় দুই টুর্নামেন্ট কোপা ও ইউরো। সেখানে আজ (রোববার) সকাল উরুগুয়ে ও ব্রাজিলের মধ্যকার ম্যাচ দিয়েই কোপা পেয়ে গেছে তাদের সেমি-ফাইনালের লাইন আপ। এদিকে ইউরোও এগোচ্ছে সমান তালে। গত রাতে কোয়ার্টার ফাইনালে তুরস্ক ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচ দিয়ে ইউরোপীয় ফুটবলার শ্রেষ্ঠত্বের আসরটি পেয়ে গেছে তাদের শেষ চার দল। 

গত রাতে চতুর্থ ও শেষ কোয়ার্টার ফাইনাল ম্যাচে তুরস্কের স্বপ্নভঙ্গ করে ২-১ ব্যবধানে ম্যাচ জিতে সেমিতে পৌঁছেছে ডাচরা। এদিকে একই দিনে টাইব্রেকারে সুইজারল্যান্ডকে ৫-৩ ব্যবধানে হারিয়ে টানা দ্বিতীয়বারের মতো ইউরোর সেমিতে উঠেছে ইংলিশরা। এই দল দুটি মুখোমুখি হবে দ্বিতীয় সেমিতে। আগামী ১১ জুলাই বাংলাদেশ সময় রাত ১টা শুরু হবে ম্যাচটি। 

এদিকে প্রথম কোয়ার্টার ফাইনালে গত শুক্রবার রাতে স্বাগতিক জার্মানিকে ২-১ ব্যবধানে হারিয়ে দেয় স্পেন। পরে একই সে রাতে পর্তুগাল বিদায় নেয় ফ্রান্সের কাছে পেনাল্টি শ্যুট-আউটে হেরে। এই দল দুটি মুখোমুখি হবে প্রথম সেমিতে, যেটি শুরু হবে আগামী ১০ জুলাই বাংলাদেশ সময় রাত ১টায়। 

এক নজরে ইউরোর সেমি-ফাইনালের লাইন আপ।

তারিখ

সময়

ম্যাচ

ভেন্যু

১০ জুলাই

রাত ১টা

স্পেন-ফ্রান্স

মিউনিখ

১১ জুলাই

রাত ১টা

নেদারল্যান্ডস-ইংল্যান্ড 

ডর্টমুন্ড

;

দীর্ঘমেয়াদি চিকিৎসার জন্য ব্যাংকক যাচ্ছেন নাফিস ইকবাল 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপ থেকে ফিরে নিজ বাড়ি চট্টগ্রামে গত শুক্রবার হঠাৎ অসুস্থ বোধ করায় হাসপাতালে নেওয়া হয় জাতীয় দলের লজিস্টিক ম্যানেজার নাফিস ইকবালকে। সিটি স্ক্যানের রিপোর্ট থেকে পরে দেখা যায়, তিনি ব্রেইন স্ট্রোক করেছিলেন। পরে এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে আনা হয় ঢাকায়। সেখানে চিকিৎসকরা জানান, স্ট্রোকটি মাইনর ছিল। 

নাফিসের অবস্থা এখন অনেকটাই স্থিতিশীল। তবে তার দীর্ঘমেয়াদি চিকিৎসার প্রয়োজন। আর এতেই আজ (রোববার) ব্যাংককের উদ্দেশ্যেও রওনা দিয়েছেন নাফিজ। 

ব্যাংককের বামরুন গ্রান্দ হাসপাতালে তার চিকিৎসা চলবে নাফিজের। তার পারিবারিক এক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে বার্তা২৪-কে। 

নাফিসের সঙ্গে ব্যাংককের উদ্দেশ্যে রওনা দিয়েছেন তার স্ত্রী, মা ও বোন। এদিকে ভাইয়ের অসুস্থতার খবর জানার পরপরই দুবাই থেকে দেশে ফিরেছেন তামিম ইকবাল। ভিসার কাজ শেষে তিনিও যাবেন ব্যাংককে।

;

কোয়ার্টার ফাইনালে হেরেও দল নিয়ে ‘গর্বিত’ তুরস্ক কোচ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০০৮ আসরে প্রথমবারের মতো ইউরোর সেমিতে খেলেছিল তুরস্ক। সেখানে জার্মানির বিপক্ষে ম্যাচটি ৩-২ ব্যবধানে হেরেছিল তারা। সেমিতে শুরুতে এগিয়ে গিয়েছিল তুর্কিরাই। তবে সুইজারল্যান্ডের সেই আসরে ফাইনালে ওঠার স্বপ্ন শেষ পর্যন্ত ভঙ্গ হয়েছিল তাদের। এরপর ২০১২ আসরে তো তুরস্ক খেলতে পারলো না মূলপর্বেই এবং ২০১৬ ও ২০২০ আসরে বিদায় নেয় গ্রুপপর্ব থেকেই। ১৬ বছর পর তাই দ্বিতীয়বারের মতো ইউরোর সেমিতে ওঠার অনেকটাই কাছাকাছি চলে গিয়েছিল ভিনসেঞ্জো মন্তেলার দলটি। তবে ডাচদের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হলো তাদের। 

গত রাতের নেদারল্যান্ডসের বিপক্ষে সামেত আকাইদিনের গোলে শুরুতেই এগিয়ে ফিয়েছিল তুরস্ক। ৭০ মিনিট পর্যন্ত নিজেদের জালটাও অক্ষত রেখেছিল তারা। তবে মিনিট পাঁচেকের ব্যবধানে গোল হজম এবং আত্মঘাতী গোলেই হলো স্বপ্নভঙ্গ। এবং ২-১ ব্যবধানে ম্যাচ জিতে সেমিতে উঠে যায় ডাচরা। 

গ্রুপপর্ব থেকেই চমক দেখিয়ে আসছিল তুরস্ক। শেষ ষোলোতে তো তাদের বিপক্ষে হার মানতেই পেরেছিলেন না অস্ট্রিয়া কোচ। তবে ডাচদের বিপক্ষে হেরে তুরস্ক কোচ অবশ্য আছেন শক্ত। হতাশা কিছুটা গ্রাস করলেও এই দল নিয়ে তিনি বেশ গর্বিত। 

ইউরোর এবারের আসরে বিদায়ী ম্যাচ শেষে তুরস্ক কোচ মন্তেলা বলেন, ‘ এই দলকে নিয়ে অবশ্যই গর্ব করতে হবে। ওরা দারুণ খেলেছে। তুরস্কের মানুষদের ভালোবাসা আমরা অনুভব করেছি এবং দলকে নিয়ে আমি গর্বিত।’ 

স্বপ্নের অনেকটা কাছে এসে হোঁচট খেয়েও অবশ্য আত্মবিশ্বাস হারায়নি তারা। মন্তেলার নজর এখন তাই এই চমক পরের আসরেও ধরে রাখা। ‘আমাদের একটি স্বপ্ন ছিল (সেমিতে খেলা) এবং আমরা খুব কাছাকাছি গিয়েছিলাম। আমরা যেভাবে খেলেছি এবং এই দলের যেমন মানসিকতা, তা পরের আসরেও ধরে রাখতে হবে।’

;

কোপার সেমিতে কে কার মুখোমুখি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উরুগুয়ে-ব্রাজিলের মধ্যকার রোমাঞ্চকর ম্যাচের মধ্য দিয়ে শেষ হলো কোপার এবারের আসরের কোয়ার্টার ফাইনালের লড়াই। ব্রাজিলের শিরোপা পুনরুদ্ধারের মিশনটা শেষ হলো এখানেই। উরুগুয়ের কাছে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে ভিনিসিয়ুস-রদ্রিগোরা। এদিকে ১৩ বছর কোপার সেমি-ফাইনালে পৌঁছাল উরুগুয়ে। এর আগে সবশেষ ২০১১ আসরে আর্জেন্টিনাকে এই টাইব্রেকারে হারিয়েই সেমিতে উঠেছিল তারা। সেবার জিতেছিল শিরোপাটাও। 

এদিকে দিনের আরেক কোয়ার্টার ফাইনাল ম্যাচে পানামাকে ৫-০ ব্যবধানে রীতিমত উড়িয়ে সেমিতে পৌঁছায় আসরে দারুণ ছন্দে থাকা কলম্বিয়া। এই দুই ম্যাচের মধ্যে দিয়েই আসর পেয়ে গেল সেমি-ফাইনালের পূর্ণাঙ্গ লাইন-আপ। 

আসরের দ্বিতীয় সেমিতে আগামী ১১ জুলাই লড়বে উরুগুয়ে ও কলম্বিয়া। নর্থ ক্যারোলিনাতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টা। 

এদিকে প্রথম সেমির লাইন-আপ ঠিক হয়ে গিয়েছিল গতকালই। প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচে ইকুয়েডরকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে সবার আগে সেমিতে পৌঁছায় বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। পরে ভেনেজুয়েলাকে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো সেমিতে পৌঁছায় কানাডা। প্রথম সেমিতে তাই বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে লড়বে তারা। 

এক নজর কোপার সেমি-ফাইনালের পূর্ণাঙ্গ সূচি। 

তারিখ

সময়

ম্যাচ

ভেন্যু

১০ জুলাই

ভোর ৬টা

আর্জেন্টিনা-কানাডা

নিউ জার্সি

১১ জুলাই

রাত ৬টা

উরুগুয়ে-কলম্বিয়া

নর্থ ক্যারোলিনা

;