স্পেনের বিপক্ষে ম্যাচেই নিজের শেষ দেখছেন না ক্রুস



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরো ২০২৪ এর পরই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাবেন জার্মানি ও রিয়াল মাদ্রিদের তারকা মিডফিল্ডার টনি ক্রুস, এই ঘোষণা তো তিনি বেশ আগেই দিয়ে ফেলেছিলেন। নিজের শেষ ইউরোতে তাই স্মরণীয় কিছু করে যেতে চান দলের জন্য এমনটাই আশা করে আছেন তার সমর্থকরা এবং তিনি নিজেও।

চলতি ইউরো আসরে স্বাগতিক জার্মানি দারুণ ছন্দেই রয়েছে, সঙ্গে দুর্দান্ত ফর্মে আছেন ক্রুস নিজেও। এখন পর্যন্ত প্রতি ম্যাচেই দলের জয়ে ভূমিকা পালন করেছেন। আগামীকাল (শুক্রবার) স্পেনের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে মাঠে নামছে জার্মানি, কোনো কারণে স্বাগতিকরা এই ম্যাচে হেরে গেলে এটিই হবে ক্রুসের শেষ ম্যাচ।

তবে হার দিয়ে নয়, বরং শিরোপা তুলে ধরেই নিজের আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানতে চান ক্রুস। তিনি বলেছেন, ‘আমরা আরও কিছু সময়ের জন্য টুর্নামেন্টে থাকব। আমার মনে হয় না শুক্রবারের ম্যাচটি আমার শেষ ম্যাচ হতে যাচ্ছে।’

দলের পারফরম্যান্স নিয়ে বেশ আশাবাদী এই অভিজ্ঞ মিডফিল্ডার। ২০১৪ বিশ্বকাপে জার্মানির বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক ছিলেন ক্রুস। ২০২১ সালে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলে দিয়েছিলেন তিনি। তবে দলের কোচ ইউলিয়ান নাগলসমানের ডাক ফেলে দিতে পারেননি তিনি, ফিরে এসেছেন অবসর ভেঙে।

নিজের ফেরা আসা বিষয়ে ক্রুস বলেছেন, ‘আমার ফিরে আসার সঙ্গে ইউরো জেতার যে লক্ষ্য, তার সম্পৃক্ততা রয়েছে। যদি আমি দলের সঙ্গে এই অর্জনের সুযোগ না দেখতাম, তাহলে ফিরে আসতাম না।’

কোয়ার্টার ফাইনালে হেরেও দল নিয়ে ‘গর্বিত’ তুরস্ক কোচ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০০৮ আসরে প্রথমবারের মতো ইউরোর সেমিতে খেলেছিল তুরস্ক। সেখানে জার্মানির বিপক্ষে ম্যাচটি ৩-২ ব্যবধানে হেরেছিল তারা। সেমিতে শুরুতে এগিয়ে গিয়েছিল তুর্কিরাই। তবে সুইজারল্যান্ডের সেই আসরে ফাইনালে ওঠার স্বপ্ন শেষ পর্যন্ত ভঙ্গ হয়েছিল তাদের। এরপর ২০১২ আসরে তো তুরস্ক খেলতে পারলো না মূলপর্বেই এবং ২০১৬ ও ২০২০ আসরে বিদায় নেয় গ্রুপপর্ব থেকেই। ১৬ বছর পর তাই দ্বিতীয়বারের মতো ইউরোর সেমিতে ওঠার অনেকটাই কাছাকাছি চলে গিয়েছিল ভিনসেঞ্জো মন্তেলার দলটি। তবে ডাচদের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হলো তাদের। 

গত রাতের নেদারল্যান্ডসের বিপক্ষে সামেত আকাইদিনের গোলে শুরুতেই এগিয়ে ফিয়েছিল তুরস্ক। ৭০ মিনিট পর্যন্ত নিজেদের জালটাও অক্ষত রেখেছিল তারা। তবে মিনিট পাঁচেকের ব্যবধানে গোল হজম এবং আত্মঘাতী গোলেই হলো স্বপ্নভঙ্গ। এবং ২-১ ব্যবধানে ম্যাচ জিতে সেমিতে উঠে যায় ডাচরা। 

গ্রুপপর্ব থেকেই চমক দেখিয়ে আসছিল তুরস্ক। শেষ ষোলোতে তো তাদের বিপক্ষে হার মানতেই পেরেছিলেন না অস্ট্রিয়া কোচ। তবে ডাচদের বিপক্ষে হেরে তুরস্ক কোচ অবশ্য আছেন শক্ত। হতাশা কিছুটা গ্রাস করলেও এই দল নিয়ে তিনি বেশ গর্বিত। 

ইউরোর এবারের আসরে বিদায়ী ম্যাচ শেষে তুরস্ক কোচ মন্তেলা বলেন, ‘ এই দলকে নিয়ে অবশ্যই গর্ব করতে হবে। ওরা দারুণ খেলেছে। তুরস্কের মানুষদের ভালোবাসা আমরা অনুভব করেছি এবং দলকে নিয়ে আমি গর্বিত।’ 

স্বপ্নের অনেকটা কাছে এসে হোঁচট খেয়েও অবশ্য আত্মবিশ্বাস হারায়নি তারা। মন্তেলার নজর এখন তাই এই চমক পরের আসরেও ধরে রাখা। ‘আমাদের একটি স্বপ্ন ছিল (সেমিতে খেলা) এবং আমরা খুব কাছাকাছি গিয়েছিলাম। আমরা যেভাবে খেলেছি এবং এই দলের যেমন মানসিকতা, তা পরের আসরেও ধরে রাখতে হবে।’

;

কোপার সেমিতে কে কার মুখোমুখি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উরুগুয়ে-ব্রাজিলের মধ্যকার রোমাঞ্চকর ম্যাচের মধ্য দিয়ে শেষ হলো কোপার এবারের আসরের কোয়ার্টার ফাইনালের লড়াই। ব্রাজিলের শিরোপা পুনরুদ্ধারের মিশনটা শেষ হলো এখানেই। উরুগুয়ের কাছে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে ভিনিসিয়ুস-রদ্রিগোরা। এদিকে ১৩ বছর কোপার সেমি-ফাইনালে পৌঁছাল উরুগুয়ে। এর আগে সবশেষ ২০১১ আসরে আর্জেন্টিনাকে এই টাইব্রেকারে হারিয়েই সেমিতে উঠেছিল তারা। সেবার জিতেছিল শিরোপাটাও। 

এদিকে দিনের আরেক কোয়ার্টার ফাইনাল ম্যাচে পানামাকে ৫-০ ব্যবধানে রীতিমত উড়িয়ে সেমিতে পৌঁছায় আসরে দারুণ ছন্দে থাকা কলম্বিয়া। এই দুই ম্যাচের মধ্যে দিয়েই আসর পেয়ে গেল সেমি-ফাইনালের পূর্ণাঙ্গ লাইন-আপ। 

আসরের দ্বিতীয় সেমিতে আগামী ১১ জুলাই লড়বে উরুগুয়ে ও কলম্বিয়া। নর্থ ক্যারোলিনাতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টা। 

এদিকে প্রথম সেমির লাইন-আপ ঠিক হয়ে গিয়েছিল গতকালই। প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচে ইকুয়েডরকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে সবার আগে সেমিতে পৌঁছায় বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। পরে ভেনেজুয়েলাকে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো সেমিতে পৌঁছায় কানাডা। প্রথম সেমিতে তাই বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে লড়বে তারা। 

এক নজর কোপার সেমি-ফাইনালের পূর্ণাঙ্গ সূচি। 

তারিখ

সময়

ম্যাচ

ভেন্যু

১০ জুলাই

ভোর ৬টা

আর্জেন্টিনা-কানাডা

নিউ জার্সি

১১ জুলাই

রাত ৬টা

উরুগুয়ে-কলম্বিয়া

নর্থ ক্যারোলিনা

;

টাইব্রেকারে ব্রাজিলের স্বপ্নভঙ্গ, উরুগুয়ে সেমিফাইনালে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল ব্রাজিল। নির্ধারিত সময়ে গোলশূন্য থাকার পর পেনাল্টি শ্যুট আউটে উরুগুয়ের কাছে হেরেছে ৪-৩ ব্যবধানে। 

ম্যাচের শুরু থেকে আধিপত্য ছিল উরুগুয়ের। বলের দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে তারাই ছিল বেশি সময়। তবে লা সেলেস্তেরা শুরু থেকে বেশ আগ্রাসীও ছিল বৈকি। শুরুর দিকে একটা সময় তাদের ৭ ফাউলের বিপরীতে ব্রাজিলের ফাউল ছিল মোটে একটা। 

ম্যাচে বড় সুযোগও তারাই প্রথম পেয়েছে। ৩৩ মিনিটে মাঝমাঠ থেকে আসা ক্রসটা ঠিকঠাক লক্ষ্যে রাখতে পারেননি ডারউইন নুনিয়েজ। এরপর ব্রাজিলও সুযোগ পেয়েছে বেশ। প্রথমার্ধেই দুবার রাফিনিয়াকে ফিরিয়েছেন উরুগুয়ে গোলরক্ষক সার্জিও রোশে। 

তবে ব্রাজিলের সামনে বড় সুযোগটা আসে ৭৫ মিনিটে। রেফারি যখন ভিএআর দেখে এসে লাল কার্ড দিলেন নাহিতান নান্দেজকে, তখন মনে হচ্ছিল ব্রাজিল বুঝি মোমেন্টাম আর সুযোগটা পেয়েই গেল। ১৫ মিনিট সময় ১০ জনের দলের বিপক্ষে তো অনেক! কিন্তু ব্রাজিল সে সুযোগটা কাজে লাগাতে পারল কই? তার আগেও পারেনি সেলেসাওরা। ফলে খেলাটা অবধারিতভাবেই গড়িয়েছে পেনাল্টি শ্যুটআউটে।

সেখানে উরুগুয়ের নায়ক বনে গেলেন গোলরক্ষক সার্জিও রোশে। এডার মিলিতাওয়ের প্রথম পেনাল্টিটাই ঠেকিয়ে দেন তিনি। এরপর ডগলাস লুইজের শট গিয়ে লাগে বারপোস্টে। তিন রাউন্ড শেষে উরুগুয়ে ৩-১ ব্যবধানে এগিয়ে যায়। সে পেনাল্টিটা ঠিকঠাক নিলেই উরুগুয়ে চলে যেত সেমিফাইনালে, তখনই। তবে সেটা ঠেকিয়ে ব্রাজিলকে আশা দেন আলিসন বেকার। শেষ পেনাল্টিটা ব্রাজিলও নেয় ঠিকঠাক। তবে এরপরও ব্রাজিলের সমতায় ফিরতে একটা পেনাল্টি মিস করতে হতো উরুগুয়েকে। সেটা হতে দেননি ম্যানুয়েল উগারতে।

এর ফলে ১৯৯১ সালের পর টানা দুবার ব্রাজিলকে হারাল উরুগুয়ে। আর ২০২২ বিশ্বকাপের পর ২০২৪ কোপা আমেরিকাতেও শেষ চারেই বিদায়ঘণ্টা বেজে গেল ব্রাজিলের। 

;

ব্রাজিল-উরুগুয়ে ম্যাচের প্রথমার্ধে গোলের দেখা নেই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার শেষ আটে আজ মুখোমুখি হয়েছে ব্রাজিল আর উরুগুয়ে। এবারের আসরের নকআউটের সবচেয়ে আকর্ষণীয় লড়াই ধরা হয়েছে একে। তবে প্রথমার্ধটা ঠিক মন ভরাতে পারেনি। ৪৫ মিনিট শেষে গোলের দেখা পায়নি দুই দলের কেউই।

প্রথমার্ধে সুযোগ উরুগুয়ের সামনেই বেশি এসেছে। শুরুর দুটো কর্নার গেছে তাদের পক্ষে। তবে তা কাজে লাগাতে পারেনি দলটা।

৩৩ মিনিটে ডারউইন নুনিয়েজ সুযোগ পেয়েছিলেন ভালো। তবে তিনি শট নিয়েছেন লক্ষ্যের অনেক ওপর দিয়ে। 

৩৫ মিনিটে ব্রাজিলও সুযোগ পেয়েছিল। রাফিনিয়ার শটটা ঠেকিয়ে দেন উরুগুয়ের গোলরক্ষক রোশে।

শেষ মুহূর্ত আরও একটা সুযোগ পেয়েছে ব্রাজিল। সেবারও রাফিনিয়া আর তার দলের পথের কাটা হয়ে দাঁড়ান এই রোশে। মাঝমাঠ থেকে বাড়ানো বলটা খানিকটা এগিয়ে এসে তিনি আটকে দেন রাফিনিয়ার পায়ে পড়া থেকে, না হয় গোলের সামনে তাকে একাই পেয়ে যেতেন ব্রাজিল ফরোয়ার্ড। 

সুযোগ দুই পক্ষই পেয়েছে। তবে কাজে লাগাতে পারেনি তেমন। ফলে গোলশূন্যভাবেই শেষ হয়েছে ম্যাচটার প্রথমার্ধ।

;