যেমন হতে পারে আর্জেন্টিনার একাদশ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের লড়াই শুরু আগামীকাল (শুক্রবার) সকালে। নকআউট পর্বের প্রথম ম্যাচেই মাঠে নামবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। তাদের সামনে প্রতিপক্ষ ইকুয়েডর। 

কাকতালীয়ভাবে ২০২১ সালের আসরেও একই দৃশ্যের দেখা মিলেছিল। সেবারও কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ছিল ইকুয়েডর। 

এবারের ম্যাচের আগে বড় প্রশ্ন ছিল আর্জেন্টিনা লিওনেল মেসিকে পাবে কি না। সে প্রশ্নের জবাব মিলে গেছে। মেসিকে নিয়েই মাঠে নামতে যাচ্ছে আর্জেন্টিনা, জানিয়েছেন গাস্তন এদুল। তার সঙ্গে আক্রমণভাগে থাকবেন লাওতারো মার্তিনেজ। 

অনুশীলনে আজ স্কালোনি তার সব খেলোয়াড়কেই পেয়েছেন, সেখানে ছিলেন মেসিও। পেরুর বিপক্ষে ২-০ গোলে জয়ের ম্যাচে ছিলেন না তিনি। 

আর্জেন্টিনা আগের ম্যাচে অনেকটা খর্বশক্তির দল নিয়ে মাঠে নেমেছিল। তবে আগামীকাল কোয়ার্টার ফাইনালে আবারও পুরো শক্তির দল নিয়েই মাঠে নামতে যাচ্ছে বিশ্বচ্যাম্পিয়নরা।

আর্জেন্টিনা একাদশঃ

এমি মার্তিনেজ, মলিনা, রোমেরো, লিসান্দ্রো, তালিয়াফিকো, ডি পল, অ্যালেক্সিস, এনজো, নিকো গঞ্জালেস, মেসি, লাওতারো।

দীর্ঘমেয়াদি চিকিৎসার জন্য ব্যাংকক যাচ্ছেন নাফিস ইকবাল 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপ থেকে ফিরে নিজ বাড়ি চট্টগ্রামে গত শুক্রবার হঠাৎ অসুস্থ বোধ করায় হাসপাতালে নেওয়া হয় জাতীয় দলের লজিস্টিক ম্যানেজার নাফিস ইকবালকে। সিটি স্ক্যানের রিপোর্ট থেকে পরে দেখা যায়, তিনি ব্রেইন স্ট্রোক করেছিলেন। পরে এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে আনা হয় ঢাকায়। সেখানে চিকিৎসকরা জানান, স্ট্রোকটি মাইনর ছিল। 

নাফিসের অবস্থা এখন অনেকটাই স্থিতিশীল। তবে তার দীর্ঘমেয়াদি চিকিৎসার প্রয়োজন। আর এতেই আজ (রোববার) ব্যাংককের উদ্দেশ্যেও রওনা দিয়েছেন নাফিজ। 

ব্যাংককের বামরুন গ্রান্দ হাসপাতালে তার চিকিৎসা চলবে নাফিজের। তার পারিবারিক এক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে বার্তা২৪-কে। 

নাফিসের সঙ্গে ব্যাংককের উদ্দেশ্যে রওনা দিয়েছেন তার স্ত্রী, মা ও বোন। এদিকে ভাইয়ের অসুস্থতার খবর জানার পরপরই দুবাই থেকে দেশে ফিরেছেন তামিম ইকবাল। ভিসার কাজ শেষে তিনিও যাবেন ব্যাংককে।

;

কোয়ার্টার ফাইনালে হেরেও দল নিয়ে ‘গর্বিত’ তুরস্ক কোচ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

২০০৮ আসরে প্রথমবারের মতো ইউরোর সেমিতে খেলেছিল তুরস্ক। সেখানে জার্মানির বিপক্ষে ম্যাচটি ৩-২ ব্যবধানে হেরেছিল তারা। সেমিতে শুরুতে এগিয়ে গিয়েছিল তুর্কিরাই। তবে সুইজারল্যান্ডের সেই আসরে ফাইনালে ওঠার স্বপ্ন শেষ পর্যন্ত ভঙ্গ হয়েছিল তাদের। এরপর ২০১২ আসরে তো তুরস্ক খেলতে পারলো না মূলপর্বেই এবং ২০১৬ ও ২০২০ আসরে বিদায় নেয় গ্রুপপর্ব থেকেই। ১৬ বছর পর তাই দ্বিতীয়বারের মতো ইউরোর সেমিতে ওঠার অনেকটাই কাছাকাছি চলে গিয়েছিল ভিনসেঞ্জো মন্তেলার দলটি। তবে ডাচদের বিপক্ষে ২-১ ব্যবধানে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিতে হলো তাদের। 

গত রাতের নেদারল্যান্ডসের বিপক্ষে সামেত আকাইদিনের গোলে শুরুতেই এগিয়ে ফিয়েছিল তুরস্ক। ৭০ মিনিট পর্যন্ত নিজেদের জালটাও অক্ষত রেখেছিল তারা। তবে মিনিট পাঁচেকের ব্যবধানে গোল হজম এবং আত্মঘাতী গোলেই হলো স্বপ্নভঙ্গ। এবং ২-১ ব্যবধানে ম্যাচ জিতে সেমিতে উঠে যায় ডাচরা। 

গ্রুপপর্ব থেকেই চমক দেখিয়ে আসছিল তুরস্ক। শেষ ষোলোতে তো তাদের বিপক্ষে হার মানতেই পেরেছিলেন না অস্ট্রিয়া কোচ। তবে ডাচদের বিপক্ষে হেরে তুরস্ক কোচ অবশ্য আছেন শক্ত। হতাশা কিছুটা গ্রাস করলেও এই দল নিয়ে তিনি বেশ গর্বিত। 

ইউরোর এবারের আসরে বিদায়ী ম্যাচ শেষে তুরস্ক কোচ মন্তেলা বলেন, ‘ এই দলকে নিয়ে অবশ্যই গর্ব করতে হবে। ওরা দারুণ খেলেছে। তুরস্কের মানুষদের ভালোবাসা আমরা অনুভব করেছি এবং দলকে নিয়ে আমি গর্বিত।’ 

স্বপ্নের অনেকটা কাছে এসে হোঁচট খেয়েও অবশ্য আত্মবিশ্বাস হারায়নি তারা। মন্তেলার নজর এখন তাই এই চমক পরের আসরেও ধরে রাখা। ‘আমাদের একটি স্বপ্ন ছিল (সেমিতে খেলা) এবং আমরা খুব কাছাকাছি গিয়েছিলাম। আমরা যেভাবে খেলেছি এবং এই দলের যেমন মানসিকতা, তা পরের আসরেও ধরে রাখতে হবে।’

;

কোপার সেমিতে কে কার মুখোমুখি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উরুগুয়ে-ব্রাজিলের মধ্যকার রোমাঞ্চকর ম্যাচের মধ্য দিয়ে শেষ হলো কোপার এবারের আসরের কোয়ার্টার ফাইনালের লড়াই। ব্রাজিলের শিরোপা পুনরুদ্ধারের মিশনটা শেষ হলো এখানেই। উরুগুয়ের কাছে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হেরে বিদায় নিয়েছে ভিনিসিয়ুস-রদ্রিগোরা। এদিকে ১৩ বছর কোপার সেমি-ফাইনালে পৌঁছাল উরুগুয়ে। এর আগে সবশেষ ২০১১ আসরে আর্জেন্টিনাকে এই টাইব্রেকারে হারিয়েই সেমিতে উঠেছিল তারা। সেবার জিতেছিল শিরোপাটাও। 

এদিকে দিনের আরেক কোয়ার্টার ফাইনাল ম্যাচে পানামাকে ৫-০ ব্যবধানে রীতিমত উড়িয়ে সেমিতে পৌঁছায় আসরে দারুণ ছন্দে থাকা কলম্বিয়া। এই দুই ম্যাচের মধ্যে দিয়েই আসর পেয়ে গেল সেমি-ফাইনালের পূর্ণাঙ্গ লাইন-আপ। 

আসরের দ্বিতীয় সেমিতে আগামী ১১ জুলাই লড়বে উরুগুয়ে ও কলম্বিয়া। নর্থ ক্যারোলিনাতে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টা। 

এদিকে প্রথম সেমির লাইন-আপ ঠিক হয়ে গিয়েছিল গতকালই। প্রথম কোয়ার্টার ফাইনাল ম্যাচে ইকুয়েডরকে টাইব্রেকারে ৪-২ ব্যবধানে হারিয়ে সবার আগে সেমিতে পৌঁছায় বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। পরে ভেনেজুয়েলাকে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো সেমিতে পৌঁছায় কানাডা। প্রথম সেমিতে তাই বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে লড়বে তারা। 

এক নজর কোপার সেমি-ফাইনালের পূর্ণাঙ্গ সূচি। 

তারিখ

সময়

ম্যাচ

ভেন্যু

১০ জুলাই

ভোর ৬টা

আর্জেন্টিনা-কানাডা

নিউ জার্সি

১১ জুলাই

রাত ৬টা

উরুগুয়ে-কলম্বিয়া

নর্থ ক্যারোলিনা

;

টাইব্রেকারে ব্রাজিলের স্বপ্নভঙ্গ, উরুগুয়ে সেমিফাইনালে



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল ব্রাজিল। নির্ধারিত সময়ে গোলশূন্য থাকার পর পেনাল্টি শ্যুট আউটে উরুগুয়ের কাছে হেরেছে ৪-৩ ব্যবধানে। 

ম্যাচের শুরু থেকে আধিপত্য ছিল উরুগুয়ের। বলের দখলে পিছিয়ে থাকলেও আক্রমণে তারাই ছিল বেশি সময়। তবে লা সেলেস্তেরা শুরু থেকে বেশ আগ্রাসীও ছিল বৈকি। শুরুর দিকে একটা সময় তাদের ৭ ফাউলের বিপরীতে ব্রাজিলের ফাউল ছিল মোটে একটা। 

ম্যাচে বড় সুযোগও তারাই প্রথম পেয়েছে। ৩৩ মিনিটে মাঝমাঠ থেকে আসা ক্রসটা ঠিকঠাক লক্ষ্যে রাখতে পারেননি ডারউইন নুনিয়েজ। এরপর ব্রাজিলও সুযোগ পেয়েছে বেশ। প্রথমার্ধেই দুবার রাফিনিয়াকে ফিরিয়েছেন উরুগুয়ে গোলরক্ষক সার্জিও রোশে। 

তবে ব্রাজিলের সামনে বড় সুযোগটা আসে ৭৫ মিনিটে। রেফারি যখন ভিএআর দেখে এসে লাল কার্ড দিলেন নাহিতান নান্দেজকে, তখন মনে হচ্ছিল ব্রাজিল বুঝি মোমেন্টাম আর সুযোগটা পেয়েই গেল। ১৫ মিনিট সময় ১০ জনের দলের বিপক্ষে তো অনেক! কিন্তু ব্রাজিল সে সুযোগটা কাজে লাগাতে পারল কই? তার আগেও পারেনি সেলেসাওরা। ফলে খেলাটা অবধারিতভাবেই গড়িয়েছে পেনাল্টি শ্যুটআউটে।

সেখানে উরুগুয়ের নায়ক বনে গেলেন গোলরক্ষক সার্জিও রোশে। এডার মিলিতাওয়ের প্রথম পেনাল্টিটাই ঠেকিয়ে দেন তিনি। এরপর ডগলাস লুইজের শট গিয়ে লাগে বারপোস্টে। তিন রাউন্ড শেষে উরুগুয়ে ৩-১ ব্যবধানে এগিয়ে যায়। সে পেনাল্টিটা ঠিকঠাক নিলেই উরুগুয়ে চলে যেত সেমিফাইনালে, তখনই। তবে সেটা ঠেকিয়ে ব্রাজিলকে আশা দেন আলিসন বেকার। শেষ পেনাল্টিটা ব্রাজিলও নেয় ঠিকঠাক। তবে এরপরও ব্রাজিলের সমতায় ফিরতে একটা পেনাল্টি মিস করতে হতো উরুগুয়েকে। সেটা হতে দেননি ম্যানুয়েল উগারতে।

এর ফলে ১৯৯১ সালের পর টানা দুবার ব্রাজিলকে হারাল উরুগুয়ে। আর ২০২২ বিশ্বকাপের পর ২০২৪ কোপা আমেরিকাতেও শেষ চারেই বিদায়ঘণ্টা বেজে গেল ব্রাজিলের। 

;