অশালীন অঙ্গভঙ্গি করে নিষেধাজ্ঞায় বেলিংহাম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্লোভাকিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে হারতে চলেছে ইংল্যান্ড এমনটা ধরেই নিয়েছিল সমর্থকরা। কিন্তু ১-০ গোলে পিছিয়ে পড়া ইংল্যান্ডকে দারুণ এক গোলের মাধ্যমে ফিরিয়েছিলেন রিয়াল মাদ্রিদের ইংলিশ তারকা মিডফিল্ডার জুড বেলিংহাম। এরপর অতিরিক্ত সময়ে হ্যারি কেইনের গোলে ২-১ ব্যবধানে জয় তুলে নিয়েছিল ইংল্যান্ড।

এমন প্রত্যাবর্তনের ম্যাচে অশালীন অঙ্গভঙ্গি করে শাস্তির শঙ্কা জাগিয়ে তুলে আলোচনায় ছিলেন বেলিংহাম। সেই শঙ্কাই এবার সত্যি হলো। বেলিংহামের বিরুদ্ধে তদন্ত করে তার অশালীন অঙ্গভঙ্গির বিষয়টির প্রমাণ পেয়েছে উয়েফা। যার কারণে তাকে এক ম্যাচের জন্য নিষেধাজ্ঞা ও ৩০ হাজার ইউরো জরিমানা করেছে উয়েফা।

তবে স্বস্তির খবর হচ্ছে যে, বেলিংহামের এই নিষেধাজ্ঞা আগামী এক বছরের মধ্যে যেকোনো সময় কার্যকর করতে পারবে ইংল্যান্ড জাতীয় দল। অর্থাৎ চলতি ইউরো আসরের কোয়ার্টার ফাইনালের ম্যাচে খেলা নিয়ে কোনো বাঁধা নেই তার।

বেলিংহামের নিষেধাজ্ঞায় পড়ার কারণ, গোলের পর স্লোভাকিয়ার বেঞ্চের সামনে দিয়ে যাওয়ার সময় অশোভন অঙ্গভঙ্গি করেছেন তিনি। তাছাড়া গোলের পর চিৎকার করে বলতে শোনা গেছে রাবিশ, ‘হু এলস’।

তবে বেলিংহাম অবশ্য তার অমন অঙ্গভঙ্গির বিষয়টিকে ম্যাচ শেষে ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছেন ‘গোপন মজার’ বিষয় হিসেবে। তার মতে, ম্যাচে তার বেশ কয়েকজন কাছের বন্ধুরা ছিল, যাদেরকে দেখাতেই এমন গোপন মজার উদযাপন করেছেন তিনি। সেই সঙ্গে বেলিংহাম বলেছেন, 'এটা তেমন কিছুই নয়, তারা আজ রাতে যা খেলেছে আমি তাদের সম্মান জানাই।’

বেলিংহামের এমন দাবির পর বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নেয় উয়েফা। পরে তারা যার প্রমাণও পেয়েছে। যা নিয়ে উয়েফা বলেছেন, ‘আচার আচরণের সাধারণ নীতিগুলি মেনে চলতে ব্যর্থ হওয়া, শালীন আচরণের মৌলিক নিয়ম লঙ্ঘনের জন্য, খেলাধুলার ইভেন্টগুলি অ-ক্রীড়া প্রকৃতির প্রকাশের জন্য ব্যবহার করার জন্য এবং ফুটবল খেলাকে অসম্মানে আনার জন্য বেলিংহামকে জরিমানা ও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।’

আগামীকাল (শনিবার) কোয়ার্টার ফাইনালের ম্যাচে সুইজারল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০ টায়। সেই ম্যাচে বেলিংহামকে বসিয়ে রেখে শাস্তি কার্যকর করে কিনা ইংল্যান্ড সেটা নিয়ে দ্বিধা আছে। কেননা, দলের অন্যতম সেরা ফুটবলারকে ইউরোর গুরুত্বপূর্ণ ম্যাচে অবশ্যই মিস করতে চাইবে না ইংলিশরা।

জয় পেল ডিএমপি ও সেনাবাহিনী



স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

৮ দল নিয়ে সিনিয়র সার্ভিসেস কাবাডি লিগে মাঠে গড়িয়েছে। আজ সোমবার (৮ জুলাই) নিজ নিজ খেলায় জয় পেয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এবং বাংলাদেশ সেনাবাহিনী।

কাবাডি স্টেডিয়ামে অনুষ্ঠিত দিনের প্রথম খেলায় মুখোমুখি হয় ডিএমপি এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। ২টি লোনাসহ ম্যাচটি ৪৫-২৯ পয়েন্ট ব্যবধান জেতে ডিএমপি। জয়ী দল খেলার প্রথমার্ধে ২৩-১৮ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিল।

এদিকে দিনের দ্বিতীয় খেলায় ম্যাটে নামে বাংলাদেশ সেনাবাহিনী। যাদের প্রতিপক্ষ ছিল বাংলাদেশ বিমান বাহিনী। হাড্ডাহাড্ডি লড়াইয়ে ম্যাচটি ৩৮-৩৭ পয়েন্ট ব্যবধানে ম্যাচ জিতে আনন্দে মাঠে ছাড়েন সেনাবাহিনীর খেলোয়াড়রা। জয়ী দল খেলার প্রথমার্ধে ১২-০৭ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিল।

আট দলের অংশগ্রহণে এবারের সিনিয়র সার্ভিসেস কাবাডি লিগ অনুষ্ঠিত হচ্ছে। দলগুলো হচ্ছে- বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ বিমান বাহিনী, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), বাংলাদেশ পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বাংলাদেশ আনসার ও ভিডিপি এবং বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

;

এক নজরে চ্যাম্পিয়ন্স ট্রফির খসড়া সূচি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়ন্স ট্রফির নবম আসর অপেক্ষা করছে আগামী বছর। দীর্ঘ ৮ বছর পর আবারও মাঠে গড়াবে আইসিসির এই ফ্ল্যাগশিপ টুর্নামেন্ট। প্রতিযোগিতাটির নবম আসর আগামী ফেব্রুয়ারিতে বসবে পাকিস্তানে।

তার একটা খসড়া সূচি পাকিস্তান ক্রিকেট বোর্ড গেল ৩ জুলাই আইসিসির কাছে জমা দিয়েছে। এখন তা আছে অনুমোদনের অপেক্ষায়।

সেটাই অবশ্য ফাঁস হয়ে গেছে। প্রথমে গ্রুপিং ফাঁস করেছিল ভারতীয় সংবাদ মাধ্যম। এবার গোটা সূচিটাই প্রকাশ করে দিয়েছে ইংলিশ সংবাদ মাধ্যম দ্য টেলিগ্রাফ।

এক নজরে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সে খসড়া সূচি-

তারিখ  ম্যাচ  ভেন্যু
১৯ ফেব্রুয়ারি   নিউজিল্যান্ড বনাম পাকিস্তান করাচি
২০ ফেব্রুয়ারি  বাংলাদেশ বনাম ভারত  লাহোর
২১ ফেব্রুয়ারি আফগানিস্তান বনাম দক্ষিণ আফ্রিকা করাচি
২২ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড  লাহোর
২৩ ফেব্রুয়ারি নিউজিল্যান্ড বনাম ভারত লাহোর
২৪ ফেব্রুয়ারি পাকিস্তান বনাম বাংলাদেশ রাওয়ালপিন্ডি
২৫ ফেব্রুয়ারি আফগানিস্তান বনাম ইংল্যান্ড লাহোর
২৬ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা রাওয়ালপিন্ডি
২৭ ফেব্রুয়ারি বাংলাদেশ বনাম নিউজিল্যান্ড লাহোর
২৮ ফেব্রুয়ারি আফগানিস্তান বনাম অস্ট্রেলিয়া রাওয়ালপিন্ডি
১ মার্চ নিউজিল্যান্ড বনাম পাকিস্তান লাহোর
২ মার্চ দক্ষিণ আফ্রিকা বনাম ইংল্যান্ড  রাওয়ালপিন্ডি
৫ মার্চ সেমিফাইনাল করাচি
৬ মার্চ সেমিফাইনাল রাওয়ালপিন্ডি
৯ মার্চ ফাইনাল লাহোর
;

চ্যাম্পিয়ন্স ট্রফিতে কবে কখন ম্যাচ খেলবে বাংলাদেশ?



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ পর্বে কোন দল কোন গ্রুপে থাকবে সেই ড্রাফট আরও আগেই প্রকাশিত হয়েছিলো। অপেক্ষা আইসিসির অনুমোদনের।

এবার ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য টেলিগ্রাফ প্রকাশ করলো ম্যাচের সূচিও। সেখানে দেখা যাচ্ছে, বাংলাদেশ তাদের ম্যাচগুলো খেলবে দুটো ভেন্যুতে। এর আগে ড্রাফটে যে গ্রুপ দেখা গিয়েছিলো সেখানে আছে বাংলাদেশ আছে গ্রুপ এ তে। বাকী তিন দল ভারত-পাকিস্তান এবং নিউজিল্যান্ড।

এবারের আসর শুরু হবে ২০২৫ এর ১৯ ফেব্রুয়ারি থেকে। আর বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে ২০ ফেব্রুয়ারি। প্রতিপক্ষ টিম ইন্ডিয়া। ভেন্যু করাচি ন্যাশনাল স্টেডিয়াম।

সে ম্যাচের পরই পরিবর্তন হবে ভেন্যুর। পৌণে চারশো কিলোমিটার উড়াল দিয়ে বাংলাদেশ যাবে লাহোরে। চারদিন বিরতির পর ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ মুখোমুখি হবে স্বাগতিক এবং ডিফেন্ডিং চ্যাম্পিয়ন পাকিস্তানের। ভেন্যু লাহোরের গাদ্দাফি স্টেডিয়াম।

এরপর অবশ্য আবারও প্রথমের ভেন্যুতেই ফিরবে টাইগাররা। দুই দিন বিরতি দিয়ে ২৭ ফেব্রুয়ারি কিউইদের বিপক্ষে লাহোরে মুখোমুখি হবেন সাকিব-মুশফিকরা।

বিশ্বমঞ্চে বাংলাদেশের সবচেয়ে সাফল্য ২০১৭ সালে ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়নস ট্রফির সেমিতে খেলা। হারিয়েছিলো নিউজিল্যান্ডকে। জিততে দেয়নি অজিদের। মাশরাফির দল খেলেছিলো সেমিতে; দেখার অপেক্ষায় এই গ্রুপ থেকে শান্তর দল যেতে পারবে কতদূর?

;

ফুটবলার মিথিলার অকাল মৃত্যু



স্পোর্টস রিপোর্টার, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের সাবেক ফুটবলার মিথিলা আক্তার আর নেই। মাত্র ২৩ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

আজ এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। সেখানে জানানো হয়েছে, গতকাল ৭ জুলাই রাতে মৃত্যুবরণ করেছেন তিনি। দীর্ঘদিন ধরে লিভার আর শ্বাসকষ্টের জটিলতায় ভুগছিলেন এই ফুটবলার।

দুটি বয়সভিত্তিক পর্যায়ে বাংলাদেশের জার্সি গায়ে চড়িয়েছেন মিথিলা। তিনি খেলেছেন বাংলাদেশ অনূর্ধ্ব ১৪ আর ১৬ দলের হয়ে।

মিথিলার এমন অকাল মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাফুফে। সভাপতি কাজী সালাউদ্দিনসহ বাফুফের সব স্তরের কর্মকর্তা-কর্মচারীরা শোক প্রকাশ করেছেন। 

;