'খেলোয়াড়দের পারফরম্যান্সের ধারাবাহিকতা দেখা উচিত'

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মাহমুদউল্লাহ রিয়াদ কিংবা সাকিব আল হাসানদের মতো অভিজ্ঞ ক্রিকেটারদের অবসর নিয়ে তো সাম্প্রতিক সময়ে কম আলোচনা-সমালোচনা হচ্ছে না। বিশেষ করে বিরাট কোহলি এবং রোহিত শর্মা বিশ্বকাপ জয়ের রাতেই নিজেদের অবসরের ঘোষণা দেওয়ার পরই সাকিব-রিয়াদরা বেশি সমালোচিত হচ্ছেন। সমর্থক থেকে ক্রিকেট বিশ্লেষক, সবাই মতামত দিচ্ছেন অন্তত টি-টোয়েন্টি ক্রিকেটকে যাতে বিদায় বলে দুই অভিজ্ঞ টাইগার অলরাউন্ডার।

এই বিষয়ে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক এবং সাবেক প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু মুখ খললেন। সাকিব-রিয়াদকে নিয়ে সরাসরি কোনো মন্তব্য না করলেও একজন ক্রিকেটারের অবসরের সময়টা কখন তা নিয়ে কিছুটা ধারণা ঠিকই দিলেন।

বিজ্ঞাপন

গণমাধ্যমের সঙ্গে আলাপকালে সাকিব-রিয়াদের অবসর ইস্যুতে প্রশ্ন আসলে নান্নু বলেন, ‘একটা খেলোয়াড় ব্যক্তিগতভাবে জানে কাকে, কখন অবসর নিতে হবে। এটা একান্তই ওদের ব্যক্তিগত সিদ্ধান্ত। এর বাইরে টিম ম্যানেজমেন্ট ও নির্বাচক প্যানেল আছে তারা পরিকল্পনা করবে কোন খেলোয়াড়কে নিয়ে এগোনো যাবে, সামনের দিকে খেলানো যাবে। সবকিছু চিন্তা করে সিদ্ধান্তটা নির্বাচক প্যানেলকেই নিতে হবে।’

সাকিব-রিয়াদরা ফর্ম হারিয়েছেন, হতাশ করছেন। নান্নুর কথার সারাংশ এমনই যে এমন দিন দেখার আগেই অবসরে যাওয়া শ্রেয়। টানলেন নিজের উদাহরণও।

‘আমার মনে হয় খেলোয়াড়দেরও পারফরম্যান্সের ধারাবাহিকতা দেখা উচিত। আমি কতটুকু যেতে পারবো এটা চিন্তা করে এগোনো উচিত। ১৯৯৯ বিশ্বকাপে সেরা পারফর্ম্যান্স করে খেলা ছেড়ে দিয়েছি। আমি জানি কতটুকু এগোতে হবে।’

বিশ্বকাপের পর সাকিব জানিয়েছেন আপাতত অবসর নিয়ে কিছুই ভাবেননি। এগোতে চান তিন মাস কিংবা ছয় মাস এমন পরিকল্পনা নিয়ে। ভাবনায় এখন আগস্ট-সেপ্টেম্বরে পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ। অবসর নিয়ে এখনও মুখ খুলেননি রিয়াদও।