রাহুল দ্রাবিড় ভারতরত্ন পাবার যোগ্য: গাভাস্কার

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের সাবেক কিংবদন্তি ক্রিকেটার ও বর্তমান কোচ রাহুল দ্রাবিড়। যার অধীনে দীর্ঘ ১৭ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা পুনরুদ্ধার করল ভারত। খেলোয়াড় হিসেবে নিজের ক্যারিয়ারে বিশ্বকাপ শিরোপার ছোঁয়া না পেলেও কোচ হিসেবে ঠিকই দেশের হয়ে তুলে ধরেছেন ট্রফি।

বিশ্বকাপ জয় করে দেশে ফেরত আসার পর পুরো ভারত দলই পেয়েছে জমকালো সংবর্ধনা। দেশবাসীর এই আনন্দ-উদযাপনটা যেন আকাঙ্ক্ষিতই ছিল। একাধিক সাবেক ভারতীয় কিংবদন্তি ক্রিকেটারও প্রশংসায় ভাসিয়েছেন কোচ রাহুল দ্রাবিড়কে। কারণটা হচ্ছে দলের জন্য তার অক্লান্ত পরিশ্রম এবং ভারত দলটিকে আবারও গুছিয়ে দেওয়ার জন্য।

বিজ্ঞাপন

একাধিক সাবেক খেলোয়াড়দের মধ্যে সুনীল গাভাস্কার আলাদা করে সুনাম করেছেন দ্রাবিড়ের। এছাড়াও তিনি মনে করেন যে দ্রাবিড়কে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারতরত্ন দিয়ে সম্মানিত করা উচিত।

গাভাস্কারের মতে, ভারতীয় ক্রিকেটে তার সামগ্রিক অবদানের জন্য দ্রাবিড়কে এই পুরস্কার দেওয়া উচিত। একজন খেলোয়াড় এবং দলের অধিনায়ক হিসেবে দেশের হয়ে সাফল্য অর্জনের পর এবার কোচ হিসেবেও দেশের জন্য শিরোপা তুলে আনলেন এই কিংবদন্তি। তার অর্জনের ঝুলিতে রয়েছে একাধিক সাফল্য।

গাভাস্কার বলেন, ‘ভারত সরকার দ্রাবিড়কে ভারতরত্ন দিয়ে সম্মানিত করলে এটি উপযুক্ত হবে, কারণ তিনি সত্যিই এর যোগ্য।’

ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বিখ্যাত অ্যাওয়ে সিরিজ জয়ে অধিনায়ক হিসেবে দ্রাবিড় পালন করেছেন দুর্দান্ত ভূমিকা। ইংল্যান্ডের মাটিতে জয় তুলে নেওয়া মাত্র তিনজন ভারতীয় অধিনায়কের মধ্যে টেস্ট সিরিজ জেতা একজন অধিনায়ক তিনি। এছাড়াও গ্রুমার ন্যাশনাল ক্রিকেট একাডেমির চেয়ারম্যানের ভূমিকা পালন করেছেন রাহুল দ্রাবিড়। সবকিছু মিলিয়ে তিনি ভারতরত্ন পাবার যোগ্য বলেই মনে করছেন সুনীল গাভাস্কার।