টেস্ট খেলার জন্য প্রস্তুত নয় রিশাদ: শান্ত

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ দলের হয়ে দারুণ পারফর্ম করেছেন লেগ স্পিনার রিশাদ হোসেন। প্রথমবার আন্তর্জাতিক কোনো টুর্নামেন্টে ডাক পেয়েই রীতিমত করেছেন বাজিমাত। ১৪ উইকেটের সঙ্গে তিনি যেকোনো টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ উইকেটশিকারি। বিশ্বকাপে ভালো পারফরম্যান্সের সুবাদে আগস্টে হতে চলা পাকিস্তান টেস্ট সিরিজে তাকে টাইগারদের দলে রাখার কথাও চলছে।

তবে অধিনায়ক নাজমুল হোসেন শান্ত মনে করেন, এখনই টেস্ট ক্রিকেট খেলার জন্য প্রস্তুত নন এই তরুণ স্পিনার। ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটা জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

শান্ত বলেন, ‘রিশাদকে টেস্ট দলে সুযোগ দেয়া না দেয়া বিষয়ে নির্বাচকরাই ভালো উত্তর দিতে পারবেন। কিন্তু আমার অভিজ্ঞতা বলে, সে এখনো লাল বলে খেলার জন্য প্রস্তুত নয়।’

সবশেষ বিশ্বকাপে রিশাদের বোলিং ঘূর্ণির শিকার হয়েছেন একাধিক বিশ্বসেরা ব্যাটার। তার স্পিন সুনাম কুড়িয়েছে খ্যাতনামা ক্রিকেট বিশ্লেষকদেরও। রিশাদের স্পিনে এই উন্নতির জন্য খণ্ডকালীন স্পিন বোলিং কোচ মুশতাক আহমেদকে কৃতিত্ব দেন শান্ত। তবে দেশীয় স্থানীয় কোচরাও রিশাদকে গড়ে তুলতে ভূমিকা রেখেছেন তা বললে ভুলেননি অধিনায়ক।

বিজ্ঞাপন

‘তিনি (মুশতাক) রিশাদ এবং অন্য বোলারদের নিয়ে অসাধারণ কাজ করেছেন। কিন্তু আমি শুধু একা মুশতাককে সব কৃতিত্ব দিতে চাই না। তিনি আসার আগে আমাদের স্থানীয় কোচদের অধীনেও রিশাদ অনুশীলন করেছে। তার অনেক বছর খেলার অভিজ্ঞতা আছে। মুশতাক বিশ্বকাপ জিতেছেন আবার বিশ্বকাপ জেতা দলকেও কোচিং করিয়েছেন। সে সব অভিজ্ঞা শেয়ার করে তিনি রিশাদকে টেকটিক্যালি সাহায্য করেছেন। কিন্তু টেকনিক্যালি বলতে গেলে, স্থানীয় কোচরা তার উন্ননিতে বড় ভূমিকা পালন করেছে।’