চলে গেলেন কমনওয়েলথ সোনা জয়ী শ্যুটার আতিক

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলে গেলেন বাংলাদেশ ক্রীড়াঙ্গনের আরও এক উজ্জ্বল নক্ষত্র শ্যুটার আতিকুর রহমান। আজ বুধবার রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে মারা গেলেন তিনি (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন)।

মৃত্যুকালে শুটার আতিকের বয়স ছিল ৫৯ বছর। রেখে গেলেন স্ত্রী ও দুই সন্তান। গত কয়েক বছর ধরেই ছিলেন অসুস্থ তিনি। কন্ঠনালীর ক্যান্সারে আক্রান্ত ছিলেন। এরপর দেশ ও দেশের বাইরে চিকিৎসা করিয়েছেন। কিন্তু সুস্থ হতে পারেননি আতিক। এবার একেবারে চলেই গেলেন ১৯৬৫ সালের ৫ মে জন্ম নেওয়া এই কিংবদন্তি শুটার।

বিজ্ঞাপন

১৯৯০ সালে নিউজিল্যান্ডের অকল্যান্ডে কমনওয়েলথ গেমসে তার হাত ধরেই ব্রোঞ্জ জেতে বাংলাদেশ। ওই আসরেই সোনার পদক পেয়ে চমকে দেন সবাইকে। যা দেশের ক্রীড়া ইতিহাসের সেরা অর্জনের অন্যতম। ১০ মিটার পিস্তল ইভেন্টে আব্দুস সাত্তার নিনির সঙ্গে জুটি গড়ে স্বর্ণ পদক জেতেন আতিক। কমনওয়েলথের পাশাপাশি দক্ষিণ এশিয়ান গেমসেও সোনার পদক জিতেছেন আতিক।

১৯৯০ সালের পর ১৯৯৩ সালে ঢাকায় এবং ১৯৯৫ সালে চেন্নাই সাফ গেমসে সোনা জিতেছেন ব্যক্তিগত ও দলগত দুই বিভাগেই।

বিজ্ঞাপন

এমন অর্জনের স্বীকৃতিও পেয়েছেন তিনি। শুটার আতিক পেয়েছেন দেশের সর্বোচ্চ বেসামরিক পদক স্বাধীনতা পুরস্কার। জাতীয় ক্রীড়া পুরস্কার, বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতি, বাংলাদেশ ক্রীড়া সাংবাদিক সংস্থা ছাড়াও আরো অনেক স্বীকৃতি আর পুরস্কার পেয়েছেন তিনি।