‘অজুহাত দিয়ে হার্দিকের অধিনায়কত্ব কেড়ে নেওয়া হয়েছে’

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রোহিত শর্মার পর ভারতের টি-টোয়েন্টি দলের ক্যাপ্টেন্সি দেওয়া হয়েছে সূর্যকুমার যাদবকে। তবে বিশ্বকাপে সহ-অধিনায়কের দায়িত্বে থাকা হার্দিক পান্ডিয়াকে কেন অধিনায়ক করা হলো না? এটা নিয়ে উঠেছে নানামুখী প্রশ্ন৷ প্রধান নির্বাচক অজিত আগারকার জানিয়েছেন, হার্দিককে নিয়ে ড্রেসিংরুম থেকে ইতিবাচক সাড়া পেলেও আপাতত তিনি অধিনায়ক হচ্ছেন না৷ কারণটা হচ্ছে ফিটনেস ইস্যু।  

এমন মন্তব্যের পর ভারতের নির্বাচক প্যানেলের সমালোচনা করেছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক এবং উইকেটকিপার ব্যাটার রশিদ লতিফ। হার্দিকের পক্ষ নিয়ে এক রকম প্রশ্নই ছুঁড়ে দিয়েছেন এই সাবেক ক্রিকেটার৷ 

বিজ্ঞাপন

লতিফের মতে, ফিটনেস ইস্যু দিয়ে ক্যাপ্টেন্সি থেকে বাদ দেওয়াটা স্রেফ এক অজুহাত। এ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘তারা হার্দিককে আনফিটের সার্টিফিকেট ধরিয়ে দিয়েছে এবং বলেছে সে ফিটনেস উদ্বিগ্নতার কারণ৷ অনেক ক্রিকেটার আছে যারা সুপারফিট ছিলো না কিন্তু তারা অসাধারণ ক্যাপ্টেন হয়েছে। তাই আমি মনে করি এটা শুধুমাত্র একটা অজুহাত।’

পাকিস্তানের হয়ে ছয় টেস্ট আর ২৫ ওয়ানডে ক্যাপ্টেন্সি করা রাশিদের কথায় স্পষ্ট যে ফিটনেস যেমনই হোক, লিডারশিপ কোয়ালিটি থাকাটাই গুরুত্বপূর্ণ। 

বিজ্ঞাপন

তিনি যে মন্তব্য করেছেন তাতে অনেকেই রোহিতের কথাই স্মরণ করছেন। একটা সময় ফিটনেসের কারণে দল থেকে বাদ পড়া রোহিতের ফিটনেস নিয়ে কথা হয় এখনও। তবে দলকে টানা তিনটা ফরম্যাটের তিনটা বিশ্ব আসরের ফাইনালে খেলিয়ে এবং একটা শিরোপা জিতিয়ে রোহিতও একই কথাই প্রমাণ করেছিলেন।