ভারতের সামনের জ্যোতিদের ৮১ রানের মামুলি লক্ষ্য 

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টসের জয় দিয়েই ফাইনালের ওঠার লড়াইটা শুরু করেছিল বাংলাদেশের মেয়েরা। তবে প্রথম ইনিংস পর্যন্ত সেই ধারা কার্যত আর থাকলো না। দলীয় ব্যাটিং ব্যর্থতায় সেমিতে ভারতের সামনে কেবল ৮১ রানের লক্ষ্য দাঁড় করাল নিগার সুলতানা জ্যোতির দল। 

গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে ১৯১ রানের বিশাল সংগ্রহ দাঁড় করিয়েছিল বাংলাদেশ। যা নারীদের এশিয়া কাপে জ্যোতিদের দলীয় সর্বোচ্চ। তবে পরের ম্যাচেই দলীয় ব্যাটিং ব্যর্থতায় ২০ ওভারে ৮ উইকেটে স্রেফ ৮০ রানের পুঁজি পায় তারা। যেখানে দলীয় সর্বোচ্চ ৩২ রান করেন অধিনায়ক জ্যোতি। বাকি আর কেউ পেরোতে পারেননি ২০ রানের গণ্ডিও। 

বিজ্ঞাপন

ডাম্বুলায় আসরের প্রথম সেমিতে টসে জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। সেখানে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে ব্যাটাররা। দলীয় সংগ্রহ ৩৩ রানে পৌঁছাতেই সাজঘরে পৌঁছায় অর্ধেক দল। 

পরে জ্যোতির ৫১ বলে দলীয় সর্বোচ্চ ৩২ এবং শেষে স্বর্ণা আক্তারের ১৯ রানের ক্যামিওতে ৮০ রানের মামুলি সংগ্রহ পায় বাংলাদেশের মেয়েরা। সেখানে ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন রেনুকা সিং ও রাধা যাদব। 

বিজ্ঞাপন

২০১৮ সালের প্রথমবারের মতো এশিয়া কাপের শিরোপা জয়ের পর ২০২২ আসরের ঘরের মাটিতে গ্রুপপর্ব থেকেই বাদ পড়েছিল জ্যোতি-নাহিদারা। এদিকে এবারের আসরের শুরুটাও ছিল হার দিয়েই। তবে পরের দুই ম্যাচে ৭ উইকেটে ও ১১৪ রানের দাপুটে জয়ে সেমি নিশ্চিত করে তারা এবং সেমিতে ভারতকে কঠিন চ্যালেঞ্জেরেই আভাস দেয়। তবে ব্যাটিংয়ে ছন্নছাড়া পারফর্মে ফাইনালের স্বপ্ন কার্যত পুরোটাই ফিকে হয়ে গেছে জ্যোতিদের। 

চলতি বছরের মে মাসে নিজেদের মাটিতে ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে বাংলাদেশ। সেখানে একটি ম্যাচও জিততে পারেনি জ্যোতিরা।