অলিম্পিকে বড় ভুল: দক্ষিণ কোরিয়া পরিচয় হলো উত্তর কোরিয়ার নামে

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের বড় থেকে বড় নেতা অনেক সময় বিভিন্ন দেশের নামের মাঝে তালগোল পাকিয়ে ফেলেন। একবার ডোনাল্ড ট্রাম্প জনসম্মুখে কম্বোডিয়া বলতে গিয়ে আফ্রিকার দেশ কলম্বিয়ার সঙ্গে গুলিয়ে ফেলেছিলেন। রাজনীতির মাঠে এমন প্রায়ই দেখা যায়। তবে খেলার মাঝে এমন নামের ভুল হতে খুব একটা দেখা যায় না। তাও আবার গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত আলিম্বিকের মতো মঞ্চে। 

প্যারিস অলিম্পিকে ঘটে গেল এমনি এক ভুল। গতকাল সিন নদীতে চলছিল মার্চপাস্ট। এমন সময় মাইকের মাধ্যমে উচ্চারিত হচ্ছিল অলিম্পিকে অংশ নেওয়া বিভিন্ন দেশের নাম। কার্যত চলছিল পরিচয় পর্ব। এরই ধারাবাহিকতায় ধারাবাহিকতায় দক্ষিণ কোরিয়া দল যখন জলযানে করে মার্চপাস্টে আসে, ধারাভাষ্যকার তাদের পরিচয় করিয়ে দেন পুরো ভুলভাবে। প্রথমে ফরাসি ভাষায় দক্ষিণ কোরিয়াকে বলা হয়, ‘রিপাবলিকে পপুলাইরে দেমোক্রাতিকে দে কোরে।’ পরে ইংরেজিতে বলা হয়, ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া।’ এটা উত্তর কোরিয়ার সরকারি নাম। আর দক্ষিণ কোরিয়ার অফিশিয়াল নাম হচ্ছে রিপাবলিক অব কোরিয়া। 

বিজ্ঞাপন

এমন ভুলে দুঃখ প্রকাশ করে বিবৃতি করেছে দক্ষিণ কোরিয়ার ক্রীড়া প্রতিমন্ত্রী। তিনি জানিয়েছেন, ' ২০২৪ প্যারিস অলিম্পিকে উদ্বোধনী অনুষ্ঠানে নাম ঘোষণার সময় দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দেওয়া হয় উত্তর কোরিয়া হিসেবে। 

তবে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) অবশ্য তাদের এই অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করেছে। নিজেদের অফিশিয়াল এক্স অ্যাকাউন্টে কোরিয়ান ভাষায় এক পোস্ট করে তারা। যার বাংলা অনুবাদ ঠিক এমন, ‘উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচারের সময় দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দিতে গিয়ে যে ভুলটি হয়েছে, এর জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।’

বিজ্ঞাপন