পাকিস্তান সিরিজে সাকিবের খেলা নিয়ে অনিশ্চয়তা

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাকিস্তান সফরে সাকিব আল হাসানকে বাংলাদেশ ক্রিকেট দল পাচ্ছে কিনা সে বিষয়ে এখনো নিশ্চিত কোন খবর বোর্ডের পক্ষ থেকে জানানো হয়নি। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দায়িত্বরত কোনো কর্মকর্তাও এই প্রসঙ্গে ইতিবাচক উত্তর দিতে পারেননি। তবে কি সাকিবকে ছাড়াই পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে টাইগাররা?

বিসিবির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে গতকাল (বৃহস্পতিবার) জানানো হয়েছে, ১২ আগস্ট পর্যন্ত এনওসি পেয়েছেন সাকিব। তাই অন্তত ১২ তারিখ পর্যন্ত দেশের বাইরে অন্য লিগে খেলা চালিয়ে যেতে পারবেন তিনি। এরপর তাকে বিসিবিতে রিপোর্ট করতে হবে।

বিজ্ঞাপন

তবে দেশের বর্তমান পরিস্থিতি এবং রাজনৈতিক পদ থেকে সাকিবের বিচ্ছেদের পর তার মানসিক অবস্থা এবং দেশে ফেরত আসার পর নিরাপত্তার ব্যাপারটিও ভাবতে হচ্ছে বোর্ডকে। এই মূর্হুতে মাঠের ক্রিকেটের চেয়ে সাকিবের বিশ্রাম বা ব্রেকটা বেশি প্রয়োজন।

সাকিব নিজেও এমনটাই চাচ্ছেন কিনা এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে তিনি নিজে কিছু বলেননি। তবে বিসিবির এক পরিচালককে এ বিষয়ে জিজ্ঞেস করা হলে তিনি জানান, ‘পরিবর্তিত পরিস্থিতি অনুযায়ীই সিদ্ধান্ত নিতে হয়। আমার তো মনে হয় সাকিবের এখন আর্ন্তজাতিক ক্রিকেট খেলার চেয়ে ব্রেকটা বেশি প্রয়োজন।’

দেশে ফিরলে সাকিবকে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতির সম্মুখীন হওয়া লাগতে পারে এই শঙ্কা আছে বোর্ডের। বিসিবির সেই পরিচালক বলেছেন, ‘দেখুন কানাডায় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগে খেলার সময় সাকিবকে গ্যালারি থেকে দর্শকের আজেবাজে কথাবার্তা শুনতে হয়েছে। বর্তমান পরিস্থিতি এবং বাংলাদেশের সরকার পতনের বিষয়টি পুরো বিশ্বের আলোচিত খবর। সাকিব নিজেও ক্ষমতাচ্যুত হওয়া সরকারের অংশ ছিলেন। তিনি এমপি ছিলেন। মাঠে বা মাঠের বাইরের সংবাদ সম্মেলনে সাকিবকে হয়তোবা এই সংক্রান্ত প্রশ্ন শুনতে হতে পারে। সেটা নিশ্চয়ই তার জন্য বা দেশের জন্য সুখকর কোনো বিষয় হবে না। চারদিকের এমন জটিল পরিস্থিতিতে তার পক্ষে আর্ন্তজাতিক ক্রিকেটে এখন ফোকাস ঠিক রাখাও অনেক কঠিন বিষয়।’

ক্রিকেট খেলার চেয়ে পরিবারের সঙ্গে বিশ্রামে থাকাটাই এখন সাকিবের জন্য বেশি কার্যকর হতে পারে, এমনটাই ভাবছে দেশের ক্রিকেট বোর্ড। তার পরিবার আমেরিকায় আছে, কানাডা থেকে তিনি খুব সম্ভবত সেখানেই এখন সময় কাটাতে চাইবেন। একই সময়ে তখন বাংলাদেশ ক্রিকেট দল পাকিস্তানে সিরিজ খেলতে থাকবে।

পাকিস্তান সফরে বাংলাদেশ ক্রিকেট দল দুটি টেস্ট খেলবে রাওয়ালপিন্ডি ও করাচির মাঠে। সিরিজের প্রথম টেস্টটি শুরু হবে ২১ আগস্ট। দ্বিতীয় টেস্ট মাঠে গড়াবে ৩০ আগস্ট।