দুর্নীতির দায়ে অভিযুক্ত লঙ্কান স্পিনার 

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পাল্লেকেলেতে বাংলাদেশের বিপক্ষে টেস্ট ম্যাচ দিয়ে ২০২১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় শ্রীলঙ্কার স্পিনার প্রাভিন জয়াবিক্রমার। সবশেষ টেস্ট ম্যাচটাও ছিল বাংলাদেশের বিপক্ষে মিরপুরে, ২০২২ সালের মে মাসে। ক্যারিয়ারটা খুব একটা দীর্ঘ হয়নি। তবে সবশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার সময় পেরিয়েছে দুই বছরেরও বেশি। তবে হঠাতই আলোচনায় এই ২৫ বছর বয়সী বাঁহাতি স্পিনার। তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, আইসিসি। 

প্রাভিনের বিরুদ্ধে অভিযোগ উঠেছে আইসিসির দুর্নীতিবিরোধী নীতিমালার তিনটি ধারা ভঙ্গের। আজ (বৃহস্পতিবার) আনুষ্ঠানিক এক বিবৃতিতে তার বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়টি জানিয়েছে আইসিসি।  

বিজ্ঞাপন

লঙ্কান জার্সিতে এখন পর্যন্ত তিন ফরম্যাটে পাঁচটি করে মোট ১৫টি ম্যাচ খেলেছেন প্রাভিন। তবে তার বিরুদ্ধে অভিযোগ স্রেফ আন্তর্জাতিক ম্যাচেও নয়, অভিযোগ আছে লঙ্কা প্রিমিয়ার লিগেও (এলপিএল)। 

প্রাভিনের বিরুদ্ধে দায়ের করা এই অভিযোগের প্রেক্ষিতে আইসিসির নীতিমালা অনুযায়ী ৬ আগস্ট থেকে আগামী দুই সপ্তাহের মধ্যে নিজের অবস্থান জানানোর সুযোগ পাবেন তিনি। এদিকে শ্রীলঙ্কা ক্রিকেটের (এসএলসি ) সম্মতি অনুযায়ী প্রাভিনের বিরুদ্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিবে আইসিসি। 

প্রাভিনের বিরুদ্ধে ইসিসির আনা অভিযোগগুলো হলো, ভবিষ্যতের আন্তর্জাতিক ম্যাচে ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও আইসিসিকে না জানানো, এলপিএলের ২০২১ আসরে একজন জুয়ারির পক্ষ হয়ে অন্য এক ক্রিকেটারকে ফিক্সিংয়ের রাজি করানোর প্রস্তাব পেয়ে সেই আইসিসি না জানানো এবং সেই প্রস্তাবগুলোর প্রমাণস্বরূপ থাকা ম্যাসেজগুলো মুছে ফেলা।