স্পিন নির্ভর দল নিয়ে এশিয়া সফরে যাচ্ছে নিউজিল্যান্ড

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সেপ্টেম্বরে একাধিক টেস্ট ম্যাচের সূচি আছে নিউজিল্যান্ডের। যার মধ্যে আফগানিস্তানের বিপক্ষে  ভারতের মাটিতে একটি টেস্ট এবং শ্রীলঙ্কার মাটিতে দুটি টেস্ট ম্যাচের সিরিজ খেলবে কিউইরা। এশিয়ার মাটিতে টানা এই দুই সফরের জন্য একসঙ্গে দল ঘোষণা করল নিউজিল্যান্ড।

টিম সাউদির নেতৃত্বাধীন এই দলটি মূলত স্পিন বোলিং নির্ভর। স্পিনই তাদের মূল শক্তি, কারণ দলে জায়গা দেওয়া হয়েছে পাঁচজন স্পিনারকে। স্কোয়াডে নেই নতুন কোনো মুখ। অভিজ্ঞদের নিয়েই দল সাজিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট (এনজেডসি)। 

বিজ্ঞাপন

স্পিনারদের মধ্যে আছেন অ্যাজাজ প্যাটেল, মাইকেল ব্রেসওয়েল ও মিচেল সান্টনার। এছাড়াও আছেন দুই স্পিনার অলরাউন্ডার রাচিন রবীন্দ্র ও গ্লেন ফিলিপস। যারা ম্যাচের যেকোনো পরিস্থিতিতে নিজেদের স্পিন ঘূর্নির মাধ্যমে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে সক্ষম।

পেস বিভাগে সাউদি ছাড়াও আছেন ম্যাট হেনরি, বেন সিয়ার্স ও উইলিয়াম ও'রুর্ক। দলে বোলিংয়ে একাধিক অপশন রাখা হয়েছে মূলত ওয়ার্ক লোড কমাতে। প্রয়োজনে অধিনায়ক সাউদিকেও বসিয়ে রাখার কথা বলেছেন তাদের কোচ গ্যারি স্টিড। সেক্ষেত্রে তখন অধিনায়কের ভূমিকায় থাকবেন সহ-অধিনায়ক ল্যাথাম। 

বোলিং ইউনেটের পাশাপাশি ব্যাটিংয়েও অভিজ্ঞরাই জায়গা পেয়েছেন। কেন উইলিয়ামসন, টম ল্যাথাম, ডেভন কনওয়ের মতো তারকা ব্যাটারদের নিয়ে সাজানো হয়েছে দল।

দল ঘোষণার পর কোচ বলেন, ‘পিচের ধরন এবং তাপ ও আর্দ্রতার কারণে উপমহাদেশে টেস্ট সফর পেসারদের জন্য অনেক কঠিন হয়ে উঠতে পারে। যদিও আমরা কন্ডিশনের ব্যাপারে যেকোনো কিছু হতে পারে ধরে নিয়েই এগোব। তবে আমাদের মনে হয়েছে ভিন্ন ভিন্ন টেস্টে সব ধরনের বোলারদেরই লাগবে। সাউদি ও আমি এ নিয়ে আলোচনা করেছি। দলের স্বার্থে এমন সফরগুলোয় সাউদিসহ পেসারদের ওয়ার্কলোডের প্রয়োজনীয়তার ব্যাপারটিও আলোচনা করেছি।’ 

এই টেস্ট সফরে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র ম্যাচটি অনুষ্ঠিত হবে ভারতের নয়ডায়। যেটি শুরু হবে আগামী ৯ সেপ্টেম্বর। এরপরে শ্রীলঙ্কার মাটিতে টেস্ট দুটি শুরু যথাক্রমে ১৮ ও ২৬ সেপ্টেম্বর। 

আফগানিস্তান ও শ্রীলঙ্কা সিরিজের জন্য নিউজিল্যান্ডের টেস্ট দল: 

টিম সাউদি (অধিনায়ক), টম ব্লান্ডেল, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, উইল ও’রুর্ক, অ্যাজাজ প্যাটেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল সান্টনার, বেন সিয়ার্স, কেন উইলিয়ামসন, উইল ইয়াং।