রোহিত-কোহলিকে আরও কয়েক বছর মাঠে দেখছেন হরভজন

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের টেস্ট এবং ওয়ানডে দলের বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। তার আগে অধিনায়কের দায়িত্বে ছিলেন আরেক তারকা ব্যাটার বিরাট কোহলি। রোহিতের বয়স এখন ৩৭ এবং কোহলির ৩৫। একজন ক্রিকেটার হিসেবে বেশিরভাগ খেলোয়াড়ই নিজের ফিটনেস ধরে রাখতে পারেন না তাই এই বয়সে অবসরে চলে যান, ইতিহাস অন্তত তাই বলে।

কবে অবসরে যাবেন সময়ের অন্যতম সেরা এই দুই ব্যাটার? ভারতীয় ছাড়াও এই প্রশ্ন অনেক ক্রিকেট প্রেমীদের মনেই। অনেকের ধারণা চলতি বছরের শেষেই নিজেদের ব্যাট তুলে রাখবেন এই দুই তারকা। তবে ভারতের সাবেক ক্রিকেটার হরভজন সিং জানিয়েছেন ভিন্ন মত।

বিজ্ঞাপন

হরভজন বিশ্বাস করেন যে, রোহিত এবং কোহলির এখনও জাতীয় দলকে অনেক কিছু দেওয়ার আছে। রোহিত আন্তর্জাতিক ক্রিকেটে কমপক্ষে আরও দুই বছর খেলতে পারবেন। অপরদিকে কোহলি নিজেকে আরও পাঁচ বছর ক্রিকেট মাঠে ধরে রাখতে পারেন।

রোহিতের ব্যাট থেকে কিছুদিন আগেও টি-টোয়েন্টি বিশ্বকাপে তান্ডব দেখেছিল ক্রিকেট বিশ্ব। তার আগ্রাসী ব্যাটিং বয়সে ভারের সঙ্গে যেন একটুও কমেনি। অন্যদিকে কোহলি নিজের ফিটনেসের ওপর প্রচণ্ড কাজ করেন। ফলে তার ফর্ম এবং ফিটনেসজনিত কোনো সমস্যা হবে না বলে হরভজন মনে করেন।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে হরভজন বলেন, ‘রোহিত সহজেই আরও দুই বছর খেলতে পারে।’

কোহলির ফিটনেসের প্রশংসায় সাবেক এই ভারতীয় স্পিনার আরও বলেছেন, ‘আপনি যেকোন ১৯ বছর বয়সীকে বিরাটের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে বলুন। বিরাট তাকে পরাজিত করবে। সে এরকম ফিট!’

কিংবদন্তি অফ স্পিনার হরভজনের মতে, রোহিত এবং কোহলি তরুণ খেলোয়াড়দের তৈরি করার জন্য, বিশেষ করে টেস্ট ক্রিকেটে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
‘সীমিত ওভারের ক্রিকেট হোক বা টেস্ট ক্রিকেট হোক না কেন সব ফরম্যাটেই আপনার অভিজ্ঞতা দরকার। টেস্টে আরও বেশি দরকার। যে প্রতিভা আগামীতে আসছে তা লালন করার জন্যও আপনার অভিজ্ঞ ক্রিকেটার দরকার।’