রোহিতের নেতৃত্বই ভারতের সফলতার বড় কারণ

  • বার্তা ২৪ স্পোর্টস
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সময়ের অন্যতম সেরা ব্যাটারদের রালিকা করলে উপরের দিকের একটি নাম হিসেবে নিঃসন্দেহে আসবে রোহিত শর্মার নাম। শুধু ভারতের না, ক্রিকেট ইতিহাসেরই সেরা ব্যাটারদের মধ্যে একজন হিসেবে বিবেচিত হন তিনি। ৩৭ বছর বয়সী এই ব্যাটারকে এবার প্রশংসায় ভাসালেন ভারতেরই সাবেক ক্রিকেটার এবং প্রধান কোচ রাহুল দ্রাবিড়।

সাম্প্রতিক সময়ে ক্রিকেটের যেকোনো ফরম্যাটেই রোহিত দারুণ পারফর্ম করে দেখিয়েছেন। বিশেষ করে সাদা বলের ক্রিকেটে তার আগ্রাসী ব্যাটিং দলের জয়ে ব্যাপক ভূমিকা পালন করছে। টি-টোয়েন্টি ক্রিকেটের অন্যতম দক্ষ এবং সফল ব্যাটার তিনি।

বিজ্ঞাপন

স্টার স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে দ্রাবিড় বলেছেন, ‘রোহিত শর্মা একজন "অসাধারণ নেতা"। ভারত ক্রিকেট দলের সমর্থকরা তাকে এবং তার অধীনের পুরো দলের প্রতিই অত্যন্ত ভক্তি করে।’

অধিনায়ক হিসেবে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে শিরোপা জেতাতে রোহিত কেমন ভূমিকা পালন করেছিলেন তা দেখেছে ক্রিকেট বিশ্ব। ক্রিকেটের এই ফরম্যাটে অধিনায়ক হিসেবে ৬২ ম্যাচে ৪৯ জয়ের সঙ্গে ধোনিকে ছাড়িয়ে ইতিহাসের সবচেয়ে সফলতম হিসেবে নাম লিখিয়েছেন রোহিত।

ওয়ানডে এবং টি-টোয়েন্টি মিলিয়ে মোট ১৪,৮৪৬ রান এসেছে রোহিতের ব্যাট থেকে। যেখানে তিনটি ডাবল সেঞ্চুরি সহ ৩৩টি সেঞ্চুরি এবং ৮৭টি হাফসেঞ্চুরিও আছে।

রোহিত দুইবার আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপার দেখা পেয়েছেন। প্রথমটি এই টুর্নামেন্টের অভিষেক আসরে ২০০৭ সালে এবং দ্বিতীয়টি চলতি বছরে। সংক্ষিপ্ততম ফরম্যাটে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ডও তার।