ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ, দেখা মিলল বিরল নজিরের

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

২০২৪ সালের ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশিত হয়েছে। তাতে জায়গা মেলেনি ক্রিশ্চিয়ানো রোনালদো কিংবা লিওনেল মেসিদের কারোই। যার ফলে বিরল এক নজিরের দেখা মিলে গেল। ২০০৩ সালের পর থেকে এবারই প্রথম কোনো ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় জায়গা পেলেন না দুই কিংবদন্তির একজনও।

লিওনেল মেসি ক্যারিয়ারের অষ্টম ব্যালন ডি’অর জিতেছিলেন গেল বছর। তবে এ বছর বাজে ফর্ম আর ফিটনেস তাকে স্বরূপে দেখা দিতে দেয়নি। এমনকি কোপা আমেরিকাতেও তিনি ছিলেন নিজের ছায়া হয়ে। সে কারণে কোপা জিতে গেলেও ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় তিনি জায়গা পাননি। এছাড়া ২০২২ সালের ব্যালন জয়ী কারিম বেনজেমা, ৫ বারের বিজয়ী ক্রিশ্চিয়ানো রোনালদো, কিংবা নেইমারদের কেউও জায়গা পাননি এই তালিকায়। 

বিজ্ঞাপন

মেসি না পেলেও আর্জেন্টিনার কোপা জেতা দুই তারকা আছেন এই তালিকায়। কোপা আমেরিকার সেরা গোলরক্ষক বনে যাওয়া এমিলিয়ানো মার্তিনেজ আর সেরা গোলদাতা লাওতারো মার্তিনেজ আছেন সংক্ষিপ্ত তালিকায়।

এই তালিকায় সবচেয়ে বেশি আছে রিয়াল মাদ্রিদ খেলোয়াড়দের উপস্থিতি। গেল মৌসুমে লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ জেতা এই দলের ভিনিসিয়াস জুনিয়র, জুড বেলিংহ্যাম, দানি কারভাহাল, টনি ক্রুস, অ্যান্টোনিও রুডিগার আছেন তালিকায়। আছেন কিলিয়ান এমবাপেও, যিনি সবশেষ দলবদলে রিয়াল মাদ্রিদে নাম লিখিয়েছেন। 

বিজ্ঞাপন

সবশেষ ইউরোজয়ী স্প্যানিশ দলের খেলোয়াড়ও আছেন অনেক। আলেহান্দ্রো গ্রিমালদো, দানি অলমো, রদ্রি, নিকো উইলিয়ামস, লামিন ইয়ামালদের উপস্থিতি আছে এখানে। 

আগামী ২৮ অক্টোবর এক বর্ণাঢ্য অনুষ্ঠানে জানা যাবে কার হাতে উঠবে এই পুরস্কার।