আইপিএলে বিদেশি ক্রিকেটারদের জন্য দুঃসংবাদ

  • স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

সংগৃহীত

সংগৃহীত

আইপিএলে দল পেয়েও বিদেশী ক্রিকেটারদের নিজেকে সরিয়ে নেওয়ার দৃশ্য আইপিএলে কম দেখা যায়নি। তেমন কিছুর পুনরাবৃত্তি ঠেকাতে আইপিএলে এবার চালু হলো নতুন নিয়ম। এই নিয়মের অধীনে এমন কাজ করলে পেতে হবে শাস্তি।

নিলাম থেকে ক্রিকেটার নেওয়ার সময় দলগুলো তাকে ঘিরে একটা পরিকল্পনা সাজায়। তবে সে খেলোয়াড় নিজেকে সরিয়ে নিলে বিপাকে পরে দল। তার পরিবর্তে বিদেশী খেলোয়াড় পেতেও বেগ পেতে হয় দলগুলোকে।

বিজ্ঞাপন

শনিবার আইপিএল গভর্নিং কাউন্সিলের সভায় এই সমস্যার সমাধানে নেওয়া হয়েছে গুরুত্বপূর্ণ এক সিদ্ধান্ত। আরও বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেখানে। তবে তার ৫ ও ৬ নম্বরে উঠে এসেছে বিদেশী খেলোয়াড়দের বেধে রাখার নিয়ম।

কোনো বিদেশি ক্রিকেটার যদি নিলামে দল পান, এরপরও নিজেকে সরিয়ে নেন, তাহলে তিনি সে বছরের প্রতিযোগিতা তো খেলতে পারবেনই না, সঙ্গে পরের বছরের নিলামেও নাম লেখাতে পারবেন না আর। তার ফলে দুই বছর আইপিএলে খেলতে পারবেন না তিনি।
এখানেই শেষ নয়। বিদেশী ক্রিকেটাররা নিলামে নাম লেখানোর আগে মানতে হবে আরও এক নিয়ম। আগেভাগেই জানিয়ে রাখতে হবে, এই আসরে তিনি খেলবেন কত দিন।

এছাড়াও বিদেশীদের নিয়ে আরও নিয়ম করা হয়েছে। কোনো বিদেশী ক্রিকেটার যদি নিজের নাম আইপিএল নিলামে না দেন, তাহলে পরের বছরও নিলামের তালিকায় তিনি নাম দিতে পারবেন না।