দেশে ফিরছে ক্রিকেট দল, ক্রাইস্টচার্চ টেস্ট বাতিল



স্পেশাল করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম
শেষ টেস্ট না খেলেই ফিরছে বাংলাদেশ দল

শেষ টেস্ট না খেলেই ফিরছে বাংলাদেশ দল

  • Font increase
  • Font Decrease

সিদ্ধান্ত নিয়ে ফেলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্রাইস্টচার্চের এই পরিস্থিতিতে ক্রিকেট খেলা সম্ভব না। দেশে ফিরে আসছে বাংলাদেশ দল। উভয় দেশের ক্রিকেট বোর্ডের মধ্যকার এক মতামতের ভিত্তিতেই এই সিদ্ধান্ত নেয়া হয়। ক্রাইস্টচার্চ টেস্ট বাতিল করা হয়েছে। নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডও শনিবার থেকে শুরু হওয়া ক্রাইস্টচার্চ টেস্ট বাতিলের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। হামলার এই পরিস্থিতিতে ক্রিকেট খেলা তো দূরের কথা, এই নিয়ে আলোচনা করার মতোই অবস্থায় নেই কেউ।

পুরো ক্রাইস্টচার্চে আততায়ীর ভয়াবহ বন্দুক হামলার পরে যে পরিস্থিতি তাতে ক্রিকেট নিয়ে কারো কোন চিন্তা নেই। ক্রাইস্টচার্চ জুড়ে এখন কেবল চারধারে নিরাপত্তা বেষ্টনি। পুলিশের তৎপরতা। আতঙ্কিত অধিবাসীদের প্রয়োজন না হলে বাড়ির বাইরে না যেতে অনুরোধ করেছে পুলিশ। আশঙ্কা করা হচ্ছে হামলাকারিরা ফের হামলা চালাতে পারে। তাই পুরো শহর জুড়ে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

বাংলাদেশের দলের সব ক্রিকেটার এখনো হোটেলে নিরাপদ রয়েছেন। সবাইকে হোটেলে থাকতে বলা হয়েছে। ক্রিকেটারদের উদ্বিগ্ন আত্মীয় স্বজনরা বাংলাদেশ থেকে ফোন করেছেন। সবার খোঁজ খবর নিচ্ছেন।

পুরো পরিস্থিতি জানাচ্ছে শনিবার থেকে সিরিজের শেষ টেস্ট হওয়ার কোন সম্ভাবনাই নেই। এই অবস্থায় ম্যাচ বাতিল করা ছাড়া উপায়ও নেই। শেষমেষ ম্যাচ বাতিলের সিদ্ধান্তই নিয়েছে উভয় দেশের ক্রিকেট বোর্ড। ক্রিকেট খেলার মতো মানসিক স্বস্তিতে নেই কোন দলের ক্রিকেটাররা।

বাংলাদেশের ক্রিকেটারদের বেশ কয়েকজন আত্মীয়স্বজনও চান ক্রিকেটাররা যেন দ্রুত নিরাপদে দেশে ফিরে আসেন।

   

কোপার আগে যে দুই দেশের বিপক্ষে খেলে প্রস্তুতি নেবেন মেসিরা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী জুনে যুক্তরাষ্ট্রে পর্দা উঠবে কোপা আমেরিকার। তার আগে দুটি প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচ খেলবে টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে, ইকুয়েডর এবং গুয়াতেমালার বিপক্ষে ম্যাচ দুটি খেলবেন মেসিরা। ৯ জুন শিকাগোর সোলজার ফিল্ডে ইকুয়েডর ও পাঁচ দিন পর ওয়াশিংটন ডিসির কমান্ডার্স ফিল্ডে গুয়াতেমালার বিপক্ষে হবে দুই ম্যাচ।

২০ জুন আটলান্টায় কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে আর্জেন্টিনার কোপা আমেরিকা মিশন। তার আগে এই প্রস্তুতি হিসেবে এই দুটি ম্যাচই খেলার সুযোগ পাবে লা আলবিসেলেস্তেরা।

১২ জুনের মধ্যে কোপা আমেরিকার জন্য ২৬ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করবেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি।

এবারের কোপা আমেরিকায় গ্রুপ ‘এ’তে রয়েছে আর্জেন্টিনা। কানাডা ছাড়াও দেশটির অন্য দুই গ্রুপসঙ্গী পেরু ও চিলি।

;

সাঁতারে চ্যাম্পিয়ন মিদুল



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, পিএলসি’র পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশনের (বিএসপিএ) আয়োজনে চলছে ‘ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভাল-২০২৪।’

আজ শুক্রবার (১৭ মে) আইভি রহমান সুইমিং কমপ্লেক্সে স্পোর্টস কার্নিভালের সাঁতার ইভেন্ট অনুষ্ঠিত হয়। এই ইভেন্টে প্রথম হয়েছেন চ্যানেল টোয়েন্টিফোরের মিদুল হাসান। দ্বিতীয় হয়েছেন সংবাদ সংযোগের মো. শামীম হাসান এবং তৃতীয় হয়েছেন দৈনিক কালবেলার ওমর ফারুক।

আগামীকাল শনিবার সকাল ১০টায় শহীদ তাজউদ্দিন উডেন ফ্লোরে টেবিল টেনিস ইভেন্ট অনুষ্ঠিত হবে। এছাড়া একই দিন বিকেল ৩টায় বিএসপিএ কার্যালয়ে ক্যারাম ইভেন্ট অনুষ্ঠিত হবে।

এবার ৭টি ডিসিপ্লিনে মোট ১০টি ইভেন্টে অংশ নিচ্ছেন বিএসপিএ’র শতাধিক সদস্য। ইভেন্টগুলো হলো- ক্যারম একক ও দ্বৈত, টেবিল টেনিস একক ও দ্বৈত, দাবা, শুটিং, আরচারি, সাঁতার, কল ব্রিজ ও টোয়েন্টি নাইন। সবক’টি খেলাই অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও এর সংলগ্ন বিভিন্ন ভেন্যুতে।

প্রতিবারের মতো এবারও স্পোর্টস কার্নিভালের সেরা ক্রীড়াবিদের হাতে তুলে দেয়া হবে আব্দুল মান্নান লাডু ট্রফি ও অর্থ পুরস্কার। ট্রফি ও অর্থ পুরস্কার থাকছে সেরা দুই রানার্সআপের জন্যও। এছাড়া প্রতিটি ইভেন্টের সেরাদের জন্য ক্রেস্ট ও অর্থ পুরস্কার।

;

জার্মানির প্রাথমিক স্কোয়াডে একাধিক চমক



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছেন বরুসিয়া ডর্টমুন্ড তারকা ম্যাটস হুমেলস। রক্ষণ এবং আক্রমণে তার অতিমানবীয় পারফরম্যান্সে চড়েই ফাইনালের টিকিট কেটেছে ডর্টমুন্ড। অথচ এমন পারফরম্যান্সর পরও জার্মানির ইউরোর প্রাথমিক দলে জায়গা হল না তার।

অবশ্য শুধু হুমেলসই নন, স্কোয়াডে জায়গা হয়নি ডর্টমুন্ডের মধ্যমাঠের তারকা ফুটবলার ইউলিয়ান ব্র্যান্ডটেরও। কোচ ইউলিয়ান নাগেলসমান ভরসা রেখেছেন গেল মার্চে নেদারল্যান্ডস আর ফ্রান্সকে হারানো দলটার ওপরই।

২৭ জনের প্রাথমিক বায়ার্ন মিউনিখের লিওন গোরেটজকা এবং সার্জ গেনাব্রিকেও বিবেচনা করেননি সাবেক বায়ার্ন কোচ নাগেলসমান।

২০১৪ বিশ্বকাপের পর থেকে বিশ্ব বা মহাদেশীয় আসরগুলোতে আলো ছড়াতে পারেনি। ১০ বছরের শিরোপা খরা ঘোচাতে ঘরের মাঠে অনুষ্ঠেয় এবারের ইউরোকে পাখির চোখ করেছে জার্মানি।

আগামী ১৪ জুন শুরু হবে জার্মানদের ইউরো মিশন৷ মিউনিখে সেদিন তাদের প্রতিপক্ষ হবে স্কটল্যান্ড।

জার্মানির ইউরো ২০২৪ স্কোয়াড

গোলরক্ষক: অলিভার বাউমান, আলেক্স নুবেল, ম্যানুয়েল নয়্যার, মার্ক আন্দ্রে টের স্টেগেন

ডিফেন্ডার: ওয়াল্ডেমার আন্টন, বেঞ্জামিন হেনরিকস, জশুয়া কিমিখ, রবিন কখ, ম্যাক্সিমিলান মিটেলস্টাড, ডেভিড রাউম, আন্টনিও রুডিগার, নিকো শ্লটারব্যাক, জনাথন টাহ

মিডফিল্ডার: রবার্ট আন্ড্রিখ, ক্রিস ফুয়েরিখ, পাসকাল গ্রস, ইলকায় গুন্দোয়ান, টনি ক্রুস, জামাল মুসিয়ালা, আলেকসান্দার পাভলোভিচ, লেরয় সানে, ফ্লোরিয়ান ভার্টজ

ফরোয়ার্ড: ম্যাক্সিমিলান বেইয়ার, নিকলাস ফুলক্রুগ, কাই হ্যাভার্টজ, থমাস মুলার, ডেনিজ উন্দাভ

;

পাকিস্তান না এলেও আসছে উগান্ডা



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চতুর্থবারের মতো আয়োজিত হচ্ছে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি। এবারের আসরে বেশ কয়েকটি শক্তিশালী দলকে নিয়ে আসার ঘোষণা দিয়েছেন আয়োজকরা। সে তালিকায় দক্ষিণ এশিয়ার কাবাডি জায়ান্ট পাকিস্তানের নামও ছিল। তবে ভিসা জটিলতায় পাকিস্তানের টুর্নামেন্টে অংশ নেয়া হচ্ছে না বলে জানিয়েছেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক নেওয়াজ সোহাগ।

পাকিস্তান না এলেও চমক হয়ে এসেছে উগান্ডার নাম। সম্প্রতি ক্রিকেট দুনিয়ায় নিজেদের জানান দিয়েছে আফ্রিকার দেশটি। প্রথমবারের মতো খেলবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে। সোহাগ জানালেন, ক্রিকেটের মতো কাবাডিতেও প্রতিভার স্বাক্ষর রাখছে উগান্ডা। তাই প্রথমবারের মতো বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডিতে দেশটিকে আমন্ত্রণ জানানো হয়েছে।

আগামী ২৬ মে-৪ জুন ঢাকায় হতে যাচ্ছে বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি। টুর্নামেন্টে স্বাগতিক বাংলাদেশের সঙ্গে আরও লড়বে ইউরোপের পোল্যান্ড, আফ্রিকার কেনিয়া ও এশিয়ার দক্ষিণ কোরিয়া, জাপান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ইরাক, শ্রীলঙ্কা ও নেপাল। দক্ষিণ কোরিয়া, জাপান এবং থাইল্যান্ড সবশেষ দুই কাবাডি বিশ্বকাপের সেমিফাইনালিস্ট। প্রথমবারের মতো এই তিন জায়ান্টকে দেখা যাবে বাংলাদেশের এই টুর্নামেন্টে।

উল্লেখ্য, এখন পর্যন্ত অনুষ্ঠিত বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডির তিন আসরেই শিরোপা ঘরে তুলেছে বাংলাদেশ।

;