স্মিথের কাছে নেতৃত্ব ছাড়তে নারাজ পেইন



স্পোর্টস ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
বর্তমান অধিনায়ক পেইনের (বামে) সঙ্গে সাবেক ক্যাপ্টেন স্মিথ,  ছবি: সংগৃহীত

বর্তমান অধিনায়ক পেইনের (বামে) সঙ্গে সাবেক ক্যাপ্টেন স্মিথ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

অ্যাশেজ সিরিজে যে আলো ঝলমলে ব্যাটিং পারফরম্যান্স দেখিয়ে চলেছেন স্টিভেন স্মিথ। তাতে করে ভক্ত-সমর্থক ও ক্রিকেট বোদ্ধারা অস্ট্রেলিয়ান এ তারকা ব্যাটসম্যানকে তার নেতৃত্ব ফিরিয়ে দেওয়ার দাবী তুলেছেন।

বল টেম্পারিং কেলেঙ্কারির নিষেধাজ্ঞা কাটিয়ে টেস্টে ফিরেই ব্যাট হাতে আগুনে পারফরম্যান্স দিয়ে যাচ্ছেন বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান স্মিথ।

এজবাস্টনে প্রথম টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি পান স্মিথ (১৪৪ ও ১৪২)। লর্ডসে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ঘাড়ে ইংলিশ পেসার জোফরা আর্চারের বাউন্সারের আঘাত নিয়ে করেন ৯২। অবশ্য দ্বিতীয় ইনিংসে মাঠে নামেননি তিনি। তবে আঘাতের ধকল কাটিয়ে উঠতে তৃতীয় টেস্টের দলেই ছিলেন না।

ওল্ড ট্রাফোর্ড টেস্ট জেতায় অ্যাশেজ ট্রফি অস্ট্রেলিয়ার ঘরেই থেকে যাচ্ছে। সেই চতুর্থ টেস্টেও দুরন্ত ব্যাটিং পারফরম্যান্স উপহার দিয়েছেন স্মিথ। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরির পর দ্বিতীয় ইনিংসে তোলেন ৮২ রান।

গত বছর কেপ টাউন টেস্টে বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে নিষিদ্ধ হয়ে নেতৃত্ব হারান বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান স্মিথ। কিন্তু তার বীরোচিত ব্যাটিং নৈপুণ্যের জন্য বেশ কয়েকজন সাবেক ক্রিকেটার ও শীর্ষ স্থানীয় ক্রিকেট লিখিয়েরা স্মিথকে তার নেতৃত্ব ফিরিয়ে দেওয়ার পক্ষে।

তবে অধিনায়ক হিসেবে টিম পেইন কিন্তু বেশ সফল। ২০০১ সালের পর ইংল্যান্ডের মাটিতে এই প্রথম অ্যাশেজ ছাইদানি নিজেদের কাছেই রেখে দিল অস্ট্রেলিয়া। এবং সেটা পেইনের নেতৃত্বে। বল টেম্পারিং কেলেঙ্কারির পর অন্ধকার দিনগুলোতে দলকে পথনির্দেশনা দেওয়ার কৃতিত্বের দাবীদার তিনি।

তাই বর্তমান অধিনায়ক টিম পেইনের অস্ট্রেলিয়ার নেতৃত্ব ছাড়ার কোনো পরিকল্পনাই নেই। যতদিন সম্ভব কাজটা উপভোগ করে যেতে যান এ অজি উইকেটরক্ষক-ব্যাটসম্যান, ‘আমি যা করছি তা উপভোগ করে যাচ্ছি। যতদিন দলে ভূমিকা রেখে যেতে পারব, ততদিন কাজটা চালিয়ে যেতে চাই।’

নিজের ক্রিকেট ক্যারিয়ারের পথযাত্রা নিয়ে নিয়মিত কোচ জাস্টিন ল্যাঙ্গার ও নির্বাচক ট্রেভর হর্নসের সঙ্গে আলোচনা করে যাচ্ছেন পেইন।

 

   

দেড় লাখের বেশি গাছ লাগাবে বিসিসিআই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের এবারের আসরে ক্রিকেটবিশ্ব দেখেছে রানবন্যা। রান দুশোর ঘরে প্রবেশ করাটা যেন দৈনন্দিন ব্যাপার ছিল। তবে এই রানপাহাড়টা কেবল দেখা গিয়েছে গ্রুপপর্বেই। প্লে-অফের মোট চার ম্যাচে কোনো দলই তুলতে পারেনি দুইশ পেরোনো সংগ্রহ। রেকর্ড ১২৬০টি ছক্কা ও ২১৭৪টি চারের এই আইপিএল আসরের রান উৎসব চলেছে তাই শুরুর ৭০ ম্যাচ পর্যন্তই।

গত বছর বৈশ্বিক উষ্ণতা কমাতে এবং সর্বস্তরের মানুষের সচেতনতা বৃদ্ধিতে বিশেষ এক উদ্যোগের সিদ্ধান্ত নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। সেই সিদ্ধান্তে তারা বলেছিল যে, আইপিএলের ২০২৪ আসরে প্লে-অফে প্রতিটি ডট বলের জন্য ৫০০টি করে চারা গাছ রোপণ করবে তারা।

সদ্য শেষ হওয়া আইপিএলের সুবাদে তারা এবার দেড় লাখেরও বেশি চারা গাছ রোপণ করতে যাচ্ছে। কারণ প্লে-অফের চার ম্যাচে মোট ডট বলের সংখ্যা দাঁড়িয়েছে ৩২৩টি। এতেই সেই হিসেবে তাদের মোট গাছ লাগাতে হবে ১ লাখ ৬১ হাজার ৫০০টি।

প্রথম কোয়ালিফায়ারে কলকাতা-হায়দরাবাদের ম্যাচে দুই ইনিংস মিলিয়ে মোট ডটের সংখ্যা ছিল ৭৩টি। একই মাঠে এলিমিনেটরে বেঙ্গালুরু-রাজস্থানের ম্যাচে ডট বল হয়েছিল মোট ৭৪টি। দ্বিতীয় কোয়ালিফায়ারে রাজস্থান ও হায়দরাবাদের ম্যাচে ডট হয়েছে ৯৬টি, অর্থাৎ পুরো ১৬ ওভার। এবং সবশেষ ফাইনালে ডটের সংখ্যা দাঁড়িয়েছে মোট ৮০টিতে। ফাইনালে খেলাই হয়েছে মোটে ২৯ ওভার।

;

বিশ্বকাপ নিয়ে রোমাঞ্চিত জাকের, প্রতিদান দিতে মুখিয়ে



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ দল এখন যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। সেই দলের একজন তরুণ ক্রিকেটার জাকের আলী অনিক। বিশ্বকাপে বাংলাদেশের ১৫ স্বপ্ন সারথির তিনিও একজন। প্রথমবারের মতো বিশ্বকাপ খেলার অপেক্ষায় আছেন এই উইকেটরক্ষক ব্যাটার।

মিডল অর্ডারে বাংলাদেশের আস্থার নাম জাকের। সেই আস্থার প্রতিদান দিয়ে বিশ্বমঞ্চে বাংলাদেশকে সাফল্য এনে দিতে উন্মুখ তিনি। বিশ্বকাপ নিয়ে নিজের স্বপ্নের কথা বিসিবিকে দেওয়া গ্রিন রেড স্টোরিতে জানিয়েছেন জাকের।

বিপিএলে পারফর্ম করে চলতি বছর শ্রীলঙ্কা সিরিজ দিয়ে জাতীয় দলে ঢুকেন জাকের। প্রথম ম্যাচেই নজরটা নিজের দিকে টানেন ব্যাটিংয়ে মুগ্ধতা ছাড়িয়ে। ২০০ স্ট্রাইক রেটে ৩৪ বলে করেন ৬৮ রান। এমন একজন ব্যাটারের কাছে তাই দারুণ কিছুই প্রত্যাশা করছে সমর্থকরা।

বিশ্বকাপ নিয়ে জাকের নিজেও রোমাঞ্চিত। যা নিয়ে তিনি বলেন, ‘দল হিসেবে আমি চাইব, আমরা প্রতিটা ম্যাচে ভালো পারফরম্যান্স করে দেখাতে এবং জিততে। নিজের দেশের জন্য বড় কিছু করার ইচ্ছা আছে। এই বিষয়টা সব সময় ভাবনায় কাজ করে। ইচ্ছা থাকবে, আগে যেসব জিনিস অর্জন করতে পারিনি, সেসব যেন এবার অর্জন করতে পারি।’

বিশ্বকাপ নিয়ে নিজের পরিকল্পনা সম্পর্কে জাকের বলেন, ‘যখন থেকে শুনলাম যে আমি দলে আছি, তখন থেকেই ম্যাচ বাই ম্যাচ দেখা শুরু করে দিয়েছি। কার সঙ্গে কীভাবে খেলতে হবে, কোন প্রতিপক্ষের সঙ্গে কী রকম কৌশলে নিতে হবে, সেগুলো নিয়ে ভাবছি। সেভাবেই আগাচ্ছি।’

;

ভাল উইকেটে খেললে আমাদের স্ট্রাইক রেটে উন্নতি হবে: শান্ত



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বর্তমানে ক্রিকেটের সবচেয়ে জনপ্রিয় ফরম্যাট হলো টি-টোয়েন্টি। অনেকে এমনটাও মনে করেন যে আগামী দিনে এই ফরম্যাটের উপর নির্ভর করেই আয়োজন করা হবে বেশি সংখ্যক টুর্নামেন্ট। কিন্তু এই ২০ ওভারের ক্রিকেটে যেন কিছুতেই নিজেদের পারফরম্যান্সের উন্নতি ঘটাতে পারছে না বাংলাদেশ। মাত্রই তো যুক্তরাষ্ট্রের মতো অনভিজ্ঞ দলের কাছেও সিরিজ হেরে গেল শান্ত-সাকিবরা।

ক্রিকেটের ক্ষুদ্রতর এই ফরম্যাটে ভাল খেলতে হলে অবশ্যই ভাল উইকেটে খেলতে হবে। কারণ টি-টোয়েন্টি হলো রানের খেলা, গতির খেলা। সেখানে স্লো উইকেটে খেলা অথবা প্রাকটিস করলে বড় মঞ্চে তা বেশ ভুগাবে, যার নজির সম্প্রতি বাংলাদেশের জিম্বাবুয়ে ও যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজ।

অধিনায়ক নাজমুল হোসেন শান্ত সম্প্রতি এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আগে আমাদের ভাল উইকেটে খেলতে হবে। বিষয়টা আপনাদের কাছে অজুহাত মনে হতে পারে। কিন্তু সত্যটা হচ্ছে আমরা খুব কম ম্যাচই ভাল উইকেটে খেলেছি।‘

ভাল উইকেটে খেললেও স্বল্প সময়ে নিজেদের পারফরম্যান্সে পরিবর্তন আনা সহজ নয়, এমনটাও বলেন শান্ত। এ প্রসঙ্গে ব্যাখা করলেন তিনি, ছয় মাসে পরিস্থিতিটা বদলে দেওয়াটা কঠিন। যদি আমরা ভাল উইকেটে টানা এক-দুই বছর খেলতে থাকি তাহলে আমাদের স্ট্রাইক রেটে উন্নতি আসবে।‘

বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে সবচেয়ে অভিজ্ঞ বলতে এবার আছেন সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ রিয়াদ। তাদের দুইজনেরই সম্ভাব্য শেষ বিশ্বকাপ এটি। এই টুর্নামেন্টের পরই তারা অবসরের ঘোষণা দিবেন কিনা এ বিষয়ে ভাবছেন না শান্ত। এটা তাদের ব্যক্তিগত সিদ্ধান্ত তারাই নিজেদের জন্য ভালটা বুঝবেন।

এ প্রসঙ্গে অধিনায়ক বলেন, ‘আমি অবশ্যই চাইব তারা বিশ্বকাপে খেলুক এবং নিজেদের সেরাটা ঢেলে দেক। তবে এটা তাদের সিদ্ধান্ত যে তারা কখন ক্যারিয়ার শেষ করবেন। কিন্তু আমি চাই, তারা যেন তাদের অভিজ্ঞতাটা দলের প্রত্যেকের সঙ্গে শেয়ার করেন।‘

;

জোড়া গোলের রাতে রোনালদোর রেকর্ড



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়সটা প্রায় চল্লিশের ঘরে পৌঁছে গেলেও ক্রিশ্চিয়ানো রোনালদো যেন থামছেনই না। প্রতিনিয়তই মাঠে নামছেন আর গোল করছেন। তার পারফর্ম দিয়ে বর্তমান প্রজন্মের যেকোনো তরুণ ফুটবলারকেও তিনি টপকে যেতে পারবেন।

সৌদি লিগে এবার তিনি ভাঙলেন আরও এক রেকর্ড। আল ইত্তিহাদের বিপক্ষে সোমবার রাতে তিনি করেছেন জোড়া গোল, আলো নাসর জিতেছে ৪-২ ব্যবধানে। তাতেই তিনি বনে গেছেন সৌদি লিগ ইতিহাসের এক মৌসুমে সবচেয়ে বেশি গোল করা ফুটবলার।

এদিন মৌসুমের ৩৫তম গোলের দেখা পেয়ে যান তিনি। প্রথম গোলটা তিনি করেন ম্যাচের প্রথমার্ধের যোগ করা সময়ে। এরপর ৬৯ মিনিটে দারুণ এক হেড দিয়ে করেন দ্বিতীয় গোলটা। আর তাতেই গড়া হয়ে যায় অনন্য এই রেকর্ড।

এর আগে সৌদি লিগে এক মৌসুমে সবচেয়ে বেশি গোলের সংখ্যাটা ছিল ৩৪, রেকর্ডটা ছিল মরক্কান ফুটবলার আব্দেররাজাক হামদাল্লাহর দখলে। এখন তাকে দুইয়ে ঠেলে এ রেকর্ডের মালিক বনে গেছেন রোনালদো।

রেকর্ড গড়ার পর নিজের সোশ্যাল মিডিয়ায় রোনালদো পোস্ট করে বলেছেন, ‘আমি রেকর্ডের পেছনে ছুটি না, রেকর্ডই আমার পেছনে ছোটে।'

রেকর্ড তার পেছনে ছুটলেও আল নাসরের হয়ে বড় কোনো শিরোপার দেখা পাননি তিনি। চলতি মৌসুমেও শিরোপা হাতছাড়া হয়ে গেছে তার দলের। মৌসুম শেষে তার নতুন চ্যালেঞ্জ উয়েফা ইউরো। ২০১৬ সালে পর্তুগালের ইউরোজয়ী দলের অধিনায়ক রোনালদো এবারও খেলবেন একই মঞ্চে। এটি হবে তার ১১তম আন্তর্জাতিক টুর্নামেন্ট।

;