নিউইয়র্কের টেনিস কোর্ট এখন হাসপাতাল



স্পোর্টস এডিটর, বার্তা২৪.কম
বাতিল হতে যাচ্ছে উইম্বলডন চ্যাম্পিয়নশিপস, ছবি: সংগৃহীত

বাতিল হতে যাচ্ছে উইম্বলডন চ্যাম্পিয়নশিপস, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এই দুর্যোগে এখন লড়াইয়ের সময়। এখন খেলার সময় না। করোনাভাইরাসের বিরুদ্ধে এই লড়াইয়ে লড়ছে খেলার জগতের তারকারাও। সেই সঙ্গে খেলার মাঠ, স্টেডিয়াম এখন অস্থায়ী হাসপাতালে রূপ নিয়েছে। নিউইয়র্কের বিখ্যাত টেনিস স্টেডিয়াম ফ্ল্যাসিং মিডো এখন করোনাভাইরাস মোকাবেলায় হাসপাতালে পরিণত হয়েছে। করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রের মতো নাজুক অবস্থায় আছে যুক্তরাজ্যও। দেশটিতে বর্তমানে যা পরিস্থিতি তাতে জুনে অনুষ্ঠিতব্য উইম্বলডন টেনিসও বাতিল হয়েছে।

টেনিস ডট কম জানিয়েছে- ফ্ল্যাসিং মিডোর বিলি জিন কিংয়ের জাতীয় টেনিস সেন্টারের ইনডোর ট্রেনিং সেন্টারের পুরোটা এখন ৩৫০ শয্যার অস্থায়ী হাসপাতাল। লুইস আর্মস্ট্রং স্টেডিয়ামও হাসপাতালের কাজে ব্যবহার করা হচ্ছে। সামনের এক সপ্তাহের মধ্যে এই হাসপাতালের কাজ পুরোপুরি সম্পন্ন হবে।

বুধবার, উইম্বলডনের আয়োজক অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবের কর্তারা এক জরুরি সভায় বসেন। সেই সভায় এই বছরের উইম্বলডনের ভাগ্য নির্ধারিত হয়। করোনাভাইরাস নিয়ে বেসামাল যুক্তরাজ্যে প্রতিদিনই মৃত্যুর সংখ্যা বাড়ছে। ইংল্যান্ড জুড়ে লকডাউন চলছে। এমন পরিস্থিতিতে দু’মাস পরেও উইম্বলডন টেনিস শুরুর সম্ভাবনা শেষ। উল্লেখ্য দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম বাতিল হলো উইম্বলডন।

করোনাভাইরাসে আক্রান্ত ফ্রান্স ইতোমধ্যেই ফ্রেঞ্চ ওপেন স্থগিত করেছে। চলতি বছর ২৪ মে থেকে ৭ জুন পর্যন্ত ফ্রেঞ্চ ওপেন শুরুর কথা ছিল। আয়োজকরা আপাতত এই টুর্নামেন্ট পিছিয়ে ২০ সেপ্টেম্বরে নিয়ে গেছেন।

   

কোয়ার্টারে হারের সঙ্গে আরেক দুঃসংবাদ পেল আর্সেনাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ২০২৪ আসরের ফাইনাল ম্যাচটি হবে লন্ডনের মাঠে। ইউসিএল ফাইনাল ইংল্যান্ডের মাটিতে হলেও সেখানে দেখা যাচ্ছে না কোনো ইংলিশ ক্লাবকেই। কারণ রিয়াল মাদ্রিদের কাছে ম্যানচেস্টার সিটির হারের রাতে আরেক ম্যাচে বায়ার্ন মিউনিখের সঙ্গেও পরাজয় হজম করেছে আর্সেনাল। জশুয়া কিমিখের একমাত্র গোলে ঘরের মাঠ অ্যালেয়াঞ্জ এরিনায় জয় তুলে নিয়ে সেমির টিকিট নিশিচত করল জার্মান জায়ান্টরা।

দীর্ঘদিন পর চ্যাম্পিয়ন্স লিগে খেলতে এসেছিল গানাররা। তবে এতদিন পর এসেও তাদের দৌড় থামল কোয়ার্টার ফাইনালের মঞ্চেই। প্রথম লেগে ঘরের মাঠ এমিরেটিস স্টেডিয়ামে ২-২ গোলে ড্রয়ের পর গতরাতে বায়ার্নের মাঠে যেয়ে ১-০ গোলে হারের পর এবারের ইউসিএল যাত্রা থামল আর্সেনালের।

চলতি মৌসুমটা তেমন ভাল যাচ্ছে না বায়ার্নের। বুন্দেসলিগায় ১১ বছরের একক আধিপত্য হারিয়ে শিরোপা হাতছারা হয়েছে টমাস তুখেলের দলের। অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েই চলেছে আর্সেনাল। এমনকি শিরোপার দাবিদার হিসেবে নিজেদের প্রমাণ করে যাচ্ছে তারা, আছে পয়েন্ট তালিকার ওপরের দিকেই। দারুণ ছন্দে থাকা আর্সেনালের বিপক্ষে এক গোল আদায় করতেই তাই বেশ ঘাম ঝড়াতে হয়েছে বায়ার্নকে।

আক্রমণ-পাল্টা আক্রমণ করতে থাকলেও এদিন প্রথমার্ধে গোলের দেখা পায়নি কেউই। বিরতির পর ৬৩তম মিনিটে দলকে এগিয়ে নেন জশুয়া কিমিখ। এরপর আরও কিছু গোলের সুযোগ তৈরি করলেও কাঙ্ক্ষিত গোলের দেখা পায়নি আর্সেনাল। ফলস্বরূপ হার নিয়ে মাঠ ছেড়েছে তারা।

এই হারের পর আরেকটি দুঃসংবাদ হজম করতে হয়েছে তাদের। ফিফা ক্লাব বিশ্বকাপ থেকেও নাম কাটা গিয়েছে আর্সেনালের। বার্সেলোনার বিদায়ে অ্যাতলেটিকো মাদ্রিদ জায়গা করে নিচ্ছে ৩২ দলের নতুন ধরণের ফিফা ক্লাব বিশ্বকাপে। বাকি দল হিসেবে জায়গা করে নিতে পারত আর্সেনাল কিংবা সালজবার্গ। তবে বায়ার্নের বিপক্ষে আর্সেনালের পরাজয়ে কপাল খুলেছে অস্ট্রিয়ার ক্লাবটির। 

রাতের আরেক হাই ভোল্টেজ ম্যাচে টাইব্রেকারে ম্যানচেস্টার সিটিকে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। অর্থাৎ সেমিফাইনালে বায়ার্নের মুখোমুখি হবে ১৪ বারের চ্যাম্পিয়নরা। আরেক সেমিতে লড়বে বরুশিয়া ডর্টমুন্ড এবং পিএসজি।

;

ইতিহাদে সিটিকে থামিয়ে সেমিতে রিয়াল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালের চারটি ম্যাচের মধ্যে সবচেয়ে রোমাঞ্চকর হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ-ম্যানচেস্টার সিটির মধ্যকার ম্যাচটি, এই আভাস আগেই পেয়েছিল সমর্থকরা। সেই ধারণা সত্যই প্রমাণিত হয়। রিয়ালের মাঠে প্রথম লেগের টানটান উত্তেজনাপূর্ণ ম্যাচটি ৩-৩ সমতায় শেষ হয়। গতরাতে সিটির মাঠের ম্যাচটিও ১-১ সমতায় থেকে অতিরিক্ত সময় পর্যন্ত গড়ায়। তাতেও ফলাফল না আসায় পেনাল্টির দেখা পায় ম্যাচ, যেখানে সিটিকে ৪-৩ গোলে হারিয়ে সেমিতে নিজেদের জায়গা নিশ্চিত করে নেয় রিয়াল মাদ্রিদ।

বার্নাব্যুতে রিয়ালের সঙ্গে তিন গোলের সমতায় শেষ করার পর নিজেদের মাঠ ইতিহাদে এসে আরও দাপট দেখাবে ম্যান সিটি, এমনটা বেশিরভাগ সমর্থকই আশা করে ছিলেন। তবে রিয়াল মাদ্রিদ যে চ্যাম্পিয়ন্স লিগের রাজা সেটা তারা প্রতি বছরই উদাহরণ দিয়ে বুঝিয়ে দিয়ে আসছে, এবারও তার ব্যতিক্রম ঘটল না।

এদিন ম্যাচের প্রথম ভাগে ১২তম মিনিটেই রিয়ালকে এগিয়ে নেন ব্রাজিলিয়ান তরুণ ফরোয়ার্ড রদ্রিগো। শুরুতেই গোল হজম করে কিছুটা ছন্নছাড়া খেলা দেখাতে থাকে স্বাগতিকরা। তবে পরিস্থিতি সামাল দিতে জানে পেপ গার্দিওলার শিষ্যরা। পিছিয়ে থেকেও আক্রমণ চালিয়ে যেতে থাকেন ডি ব্রুইনা, গ্রিলিশ, ফোডেনরা। একের অধিকবার গোলের সুযোগ তৈরি করলেও রিয়ালের জালে বল জড়াতে পারছিলেন না তারা।

এগিয়ে থেকেই বিরতিতে যায় রিয়াল। দ্বিতীয়ার্ধে তারাও বেশ কয়েকটি গোলের সুযোগ তৈরি করে, তবে সিটির ডিফেন্ডারদের নৈপুণ্যে ব্যবধান বাড়াতে ব্যর্থ হয় সফরকারীরা। এদিন নিজের সেরা পারফরম্যানটাই দেখিয়েছেন রিয়ালের গোলরক্ষক আন্দ্রি লুনিন। সিটির নিশ্চিত গোল আটকে দিয়ে প্রমাণ করেন নিজের যোগ্যতা।

৭৬তম মিনিটে বক্সের ভেতর ঠিক লুনিনের সামনেই ফিরতি এক বল পায়ে পেয়ে যান সিটির মধ্যমাঠের নিয়ন্ত্রক কেভিন ডি ব্রুইনা। বিচক্ষণতার সঙ্গে জোড়ালো শট নেন, এবার আর রক্ষা করতে পারেননি লুনিন। তার মাথার ওপরদিক ঘেষে গুলির বেগে বল প্রবেশ করে জালে, সমতায় ফেরে সিটি।

নির্ধারিত সময়ে আর কোনো গোলের দেখা না পাওয়ায় শুরু হয় অতিরিক্ত সময়ের খেলা। যেখানে একে অপরকে সমান তালে টেক্কা দিয়ে গিয়েছে দুই দল, তবে গোলের দেখা পায়নি কেউই। অবশেষে ম্যাচ গড়ায় পেনাল্টি শ্যুটআউটে। সেখানে নিজেদের দাপট এবং যোগ্যতাটা বরাবরের মতোই প্রমাণ করে দেখাল ১৪ বারের চ্যাম্পিয়নরা। এবারও যে তারাই ‘হট ফেভারিট’ হয়ে লন্ডনের মাঠে ফাইনালে নামতে চায় সেটাও বুঝিয়ে দিলো।

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের সব ম্যাচগুলো হবে আজ। এদিকে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামছে পাকিস্তান ও নিউজিল্যান্ড। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

 

ঢাকা প্রিমিয়ার লিগ

আবাহনী-শেখ জামাল

সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

প্রাইম ব্যাংক-গাজী টায়ার্স

সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

লিজেন্ডস অব রূপগঞ্জ-শাইনপুকুর

সকাল ৯টা, ইউটিউব/বিসিবি

 

১ম টি-টোয়েন্টি

পাকিস্তান-নিউজিল্যান্ড

রাত ৮টা, এ স্পোর্টস ও জিও সুপার

 

আইপিএল

পাঞ্জাব-মুম্বাই

রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

 

ইউরোপা লিগ

রোমা-এসি মিলান

রাত ১টা, সনি স্পোর্টস ১

আতালান্তা-লিভারপুল

রাত ১টা, সনি স্পোর্টস ২

মার্শেই-বেনফিকা

রাত ১টা, সনি স্পোর্টস ৩

ওয়েস্ট হাম-বায়ার লেভারকুসেন

রাত ১টা, সনি স্পোর্টস ৫

 

;

গুজরাটকে গুঁড়িয়ে দিল্লির রেকর্ডগড়া জয়



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এই তো এক ম্যাচ আগের কথা। টেবিল টপার রাজস্থান রয়্যালসকে হারিয়ে দিয়েছিল গুজরাট টাইটান্স। সেই গুজরাট এবার রীতিমতো অসহায় আত্মসমর্পণই করল দিল্লি ক্যাপিটালসের সামনে। ৮৯ রানে গুটিয়ে গেল দলটা। তাদের এই রান দিল্লি টপকে গেল ৬৭ বল হাতে রেখেই। তাতে নিজেদের ইতিহাসে সবচেয়ে বেশি বল হাতে রেখে জেতার কীর্তিও গড়ে ফেলল ঋষভ পান্তের দল। 

টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খেয়েছে গুজরাট। পাওয়ার প্লের আগেই মাত্র ৩০ রানে ৪ উইকেট খুইয়ে বসে শুভমান গিলের দল। সেই ধাক্কা আর সামলে উঠতে পারেনি দলটা। ৪৮ রান তুলতে শেষ হয়ে যায় তাদের ৬ উইকেট। সেখান থেকে ৮৯ পর্যন্ত পৌঁছাতে পেরেছে দলটা, তার কৃতিত্ব রশিদ খানের। তার ৩১ রানের ইনিংস এক সময় তিন অঙ্কের সম্ভাবনাও দেখাচ্ছিল দিল্লিকে। যদিও শেষমেশ তা আর হয়নি। ১৭.৩ ওভারে স্কোরবোর্ডে ৮৯ রান তুলতেই যবনিকা পড়ে যায় গুজরাটের ইনিংসে।

এই ৯০ রানের লক্ষ্য টপকাতে উইকেট খোয়ালেও খুব একটা বেগ পেতে হয়নি দিল্লিকে। জ্যাক ফ্রেজার ম্যাকগার্ক, অভিষেক পোড়েল, শেই হোপরা ১৫০ ছাড়ানো স্ট্রাইকরেটে ছোট্ট অথচ কার্যকরি তিন ইনিংস খেলে দিয়ে দলকে জয়ের কাছে নিয়ে যান। ৬৭ রানে ৪ উইকেট খোয়ানোর পর দিল্লিকে বাকি পথটা দেখান ঋষভ পান্ত। তার ১১ বলে ১৬ রানের ইনিংসে ভর করে দিল্লি পৌঁছে যায় জয়ের বন্দরে। ব্যাটিংয়ের আগে কিপিং গ্লাভস হাতে দুটো স্টাম্পিং করে ম্যাচসেরার পুরস্কার বাগিয়ে নেন পান্ত।

এবারের আইপিএলে সবচেয়ে বেশি বল হাতে রেখে জয়ের কৃতিত্ব এখন পর্যন্ত ছিল মুম্বাই ইন্ডিয়ান্স আর রাজস্থান রয়্যালসের। ২৭ বল হাতে রেখে জিতেছিল দুটো দল। তবে এবার দিল্লি রেকর্ডটার সীমানা একেবারে আকাশেই তুলে দিল রীতিমতো। ম্যাচটা জিতল ৬৭ বল হাতে রেখে। 

বিশাল এই জয়ে এক লাফে পয়েন্ট টেবিলের ৯ থেকে ৬ এ উঠে এল পান্তের দল। আর ৬ থেকে ৭ এ নেমে গেল গুজরাট টাইটান্স। দুই দলেরই পয়েন্ট ৭ ম্যাচে ৬, তবে বড় ব্যবধানের জয়ে নেট রান রেটে এগিয়ে গুজরাটকে টপকে গেছে দিল্লি।

;