আইফোনে নতুন ওএস ১৪’র সবুজ-হলুদ ডটের রহস্য

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সম্প্রতি অ্যাপল ইভেন্টে নতুন ওয়াচ-৬ সিরিজ, আইপ্যাডের সঙ্গে নতুন অপারেটিং সিস্টেম আইওএস ১৪ উন্মোচন করা হয়েছে। এই নতুন আইওএস আপডেটের ফলে বিভিন্ন অ্যাপ ব্যবহারের সময় সবুজ এবং হলুদ রঙের একটি ডট ভেসে থাকে। যা ইতোমধ্যে অ্যাপল ইউজারদের মাঝে নানান প্রশ্নের জন্ম দিয়েছে।

মূলত, আইওএস ১৪ ভার্সনে নিরাপত্তা স্বার্থে নতুন ফিচার যুক্ত করেছে অ্যাপল। নতুন অপারেটিং সিস্টেমটি ইনস্টল করে নিলে তৎক্ষণাৎ আইফোন বলে দিতে পারবে ডিভাইসের ক্যামেরা কিংবা মাইক্রোফোন কোনো অ্যাপে ব্যবহার করা হচ্ছে কিনা।

এই ফিচারটি আইফোন ইউজারকে তার প্রাইভেসি রক্ষার্থে আরও বেশি নিয়ন্ত্রণের সুবিধা দিয়েছে। ফলে বিনা অনুমতিতে কোনো অ্যাপ ডিভাইসের ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার করছে কিনা তা জানা যাবে। আর সেইসব অ্যাপে যদি অনুমতি দেওয়া না থাকে এবং তাদের কার্যক্রম সন্দেহ হয় তাহলে সেই অ্যাপ রিমুভ করে দিতে পারবে।

আইওএস ১৪ ইনস্টল করে ক্যামেরা অ্যাপ চালু করলে নোটিফিকেশন বারের কোণে একটি সবুজ ডট দেখা যাবে। আবার যদি কোনো ভয়েজ রেকর্ডিং অ্যাপ চালু থাকে তখন উপরে হলুদ ডট দেখা যাবে।

এছাড়াও নতুন আইওএস আপডেটে নতুন হোম স্ক্রিন এবং অ্যাপ লাইব্রেরি যুক্ত করা হয়েছে। এখান থেকে ব্যবহারের ভিত্তিতে প্রয়োজনীয় অ্যাপের তালিকা এবং ক্যাটাগরি অনুযায়ী অ্যাপগুলো সাজানো থাকবে।

সূত্র: গ্যাজেটস নাও