ইলন মাস্ক আর স্টিভ জবস সম্পূর্ণ আলাদা: বিল গেটস

টেক ডেস্ক, বার্তা২৪.কম
স্টিভ জবস, বিল গেটস, ইলন মাস্ক, ছবি: সংগৃহীত

স্টিভ জবস, বিল গেটস, ইলন মাস্ক, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বৈদ্যুতিক গাড়ি নির্মাতা টেসলার প্রধান ইলন মাস্কের হাজারো ফ্যান ফলোয়ারস আছে, তার মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান স্পেসএক্স আছে। এজন্য অনেকেই ইলন মাস্ক এবং অ্যাপলের সহ প্রতিষ্ঠাতা স্টিভ জবসের মধ্যে তুলনা করেন। কিন্তু এ দুজনের মধ্যে তুলনা করা চলে না বলে মন্তব্য করেছেন মাইক্রোসফটের সহ প্রতিষ্ঠাতা বিল গেটস।

স্টিভ জবস এবং ইলন মাস্কের মধ্যে তুলনাকে অদ্ভুত বিষয় বলে মনে করেন গেটস।

সম্প্রতি ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে গেটস বলেন, ‘যদি কোনো মানুষকে ব্যক্তিগতভাবে চেনা জানা থাকে তাহলে তাদের মধ্যে এই তুলনা করার বিষয়টা সত্যিই বিস্ময়কর।’

এই দুজ ব্যক্তি কিভাবে একজন আরেক জন থেকে আলাদা প্রশ্নের জবাবে গেটস জানান, মাস্ক হচ্ছেন একজন প্রকৌশলী। আর স্টিভ জবসের ছিল ডিজাইনিংয়ে দক্ষতা ও প্রচারণার এবং মার্কেটিংয়ের কৌশল।

এদিকে গেটস এবং মাস্কের মধ্যে তেমন বন্ধুত্ব সম্পর্ক নেই বললেই চলে। যা বিভিন্ন সময়ে স্পষ্ট হয়েছে।

গত মাসে, এক ব্লগ পোস্টে গেটস বলেন, ইলেকট্রিক ট্রাক কোনো দীর্ঘমেয়াদি সমাধান হতে পারে না। এর বিপরীতে মাস্ক বলেন, বিল গেটসের ইলেকট্রিক ট্রাক সম্পর্কে কোনো ধারণা নেই।

এছাড়া মহামারিতে বাসায় থাকার নির্দেশনাকে ফ্যাসিবাদী বলে মন্তব্য করে আলোচনা-সমালোচনার ঝড় তুলেছিলেন ইলন মাস্ক। প্রতি উত্তরে গেটস বলেন, মাস্ক ভ্যাকসিন তৈরি সংক্রান্ত কোনো কাজে জড়িত নয়, সে ইলেক্ট্রনিক গাড়ি তৈরি করে এবং তার রকেটও ভালো চলে। তাই তার এসব বিষয়ে কথা বলা উচিত।

সূত্র: গ্যাজেটস নাও