বাণিজ্যিকভাবে এয়ারপোন সমাধান চালুর ঘোষণা হুয়াওয়ের

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
বাণিজ্যিকভাবে এয়ারপোন সমাধান চালুর ঘোষণা হুয়াওয়ের

বাণিজ্যিকভাবে এয়ারপোন সমাধান চালুর ঘোষণা হুয়াওয়ের

  • Font increase
  • Font Decrease

এয়ারপোন সমাধান চালু করার জন্য এইচকেটি হংকং এবং গ্লোব ফিলিপাইনের সাথে যৌথভাবে হুয়াওয়ে সম্প্রতি একটি অনলাইন বাণিজ্যিক সম্মেলনের আয়োজন করে। চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে এ সম্মেলনে তাদের উদ্ভাবনী অ্যাপ্লিকেশনগুলো প্রদর্শন করে। এ সমাধানটি মোবাইল অপারেটরদের জন্য দ্রুত সময় এবং কম ব্যয়ে সম্পূর্ণ ফাইবার অ্যাক্সেস নেটওয়ার্ক তৈরি করতে বিদ্যমান ওয়্যারলেস সাইটগুলোর পুনঃব্যবহার করে।

মোবাইল অপারেটরগুলো মোবাইল থেকে পূর্ণ পরিষেবা কার্যক্রমে রূপান্তরিত হতে এফটিটিএইচ নেটওয়ার্ক নির্মাণে প্রতিকূলতার সম্মুখীন হয়। সাধারণত, অপারেটরদের ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে সেন্ট্রাল অফিস ইকুইপমেন্ট রুমে সেন্ট্রালাইজড ওএলটি স্থাপন করতে হয়েছে এবং অপটিক্যাল কেবলের বিন্যাস করতে হয়েছে। এক্ষেত্রে, শুরুর দিকে বড় ধরনের বিনিয়োগ এবং আরওডব্লিউ অধিগ্রহণের মতো জটিল সমস্যার সমাধান প্রয়োজন। ফলে, নেটওয়ার্ক নির্মাণ সবসময় সময় সাপেক্ষ ও ব্যয়বহুল হয়েছে এবং সেবাদান প্রক্রিয়াও ধীর হয়ে গেছে।

হুয়াওয়ে এয়ারপোন সমাধান এ প্রতিকূলতাগুলো নিয়েই কাজ করে। এ বিষয়ে হুয়াওয়ের নেটওয়ার্ক মার্কেটিং অ্যান্ড সল্যুশন সেলস বিভাগের সভাপতি গ্যারি লু বলেন, এয়ারপোন সমাধানটি ওএলটি এবং ব্যবহারকারীর মধ্যে অপটিক্যাল কেবলের দূরত্ব ৩০০ মিটার থেকে তিন কিলোমিটার কমিয়ে আনে, অপটিক্যাল কেবল স্থাপনার কার্যকারিতা ব্যাপকভাবে উন্নত করে এবং রিটার্ন অব ইনভেস্টমেন্ট (আরওআই) সময়সীমা তিন বছরের নীচে কমিয়ে আনে। এর সাহায্যে, পুরোপুরি ফাইবার অ্যাক্সেস নেটওয়ার্ক তৈরিতে অপারেটররা অনেক দ্রুত সুবিধা পেতে পারে।

এইচকেটি প্রকৌশল বিভাগ হংকংয়ের ব্যবস্থাপনা পরিচালক পিটার ল্যাম বলেন, গ্রামাঞ্চল কিংবা শহরাঞ্চলে তুলনামূলক নিচু ভবন থাকা এলাকায় আমাদের আল্ট্রা-ব্রডব্যান্ড কাভারেজ বিস্তৃতিতে এইচকেটি এ সমাধান নিয়ে কাজ করবে। এয়ারপোন ছাদে পিওএন ইকুইপমেন্ট স্থাপনের সুযোগ করে দেয়, যার ফলে হংকংয়ে কম উঁচু আকৃতির পুরাতন ভবনে পিওএন স্থাপন করা যাবে।

‘আরওডব্লিউ অনুমোদন ও সাইট অ্যাকুইজেশনের মাধ্যমে কার্যকরী উপায়ে এফটিটিএইচ বিস্তৃতিতে সহায়তা করে হুয়াওয়ের এয়ারপোন সমাধান। পাশাপাশি, আমাদের দ্রুত ফাইবার ব্রডব্যান্ড সেবা সরবরাহে আমাদের সক্ষম করে তোলে, বলেন গ্লোব ফিলিপাইনের ভাইস প্রেসিডেন্ট জোয়েল অগাস্টিন।

২০২০ সালের ফেব্রুয়ারি মাসে লন্ডনে হুয়াওয়ের প্রথম এয়ারপোন সমাধান চালু করার পর, বিশ্বজুড়ে ৪৫টি অপারেটর নেটওয়ার্ক নির্মাণে এ সমাধান গ্রহণ করেছে। এ সমাধানটিতে হুয়াওয়ের অপটিএক্সঅ্যাক্সেস সিরিজ ব্লেড ওএলটি, ডিজিটাল কুইকওডিএন (ডিকিউ ওডিএন) এবং অপটিএক্সস্টার সিরিজ ইএআই ওএনটিস রয়েছে। সম্পূর্ণ ফাইবার অ্যাক্সেস নেটওয়ার্ক তৈরিতে এ সমাধান বিদ্যমান মোবাইল সাইটগুলোর পুনঃব্যবহার করে।

এর সুবিধাগুলো হলো- ‘জিরো’ সাইট অ্যাকুইজিশন: আপস্ট্রিম ট্রান্সমিশনে ওয়্যারলেস হ্যাকহল নেটওয়ার্ক শেয়ারে বিদ্যমান মোবাইল পোল বা টাওয়ারে আউটডোর ব্লেড ওএলটি স্থাপন করা যায়। সাইটগুলো দ্রুত এবং নির্ভুলভাবে নির্বাচন করা যেতে পারে; ফলে তিন মাসের মধ্যে প্রকল্পের গতি বাড়বে।

‘জিরো’ ফাইবার স্প্লিসিং: ডিকিউ ওডিএন নেটওয়ার্কে রয়েছে ফাইবার স্প্লিসিং ছাড়াই ডিজিটাল ব্যবস্থাপনা, প্রি-কানেকশন প্রযুক্তি এবং প্যারালাল কনস্ট্রাকশন সুবিধা। দক্ষ কারিগরেরা দ্রুত পূর্ণ ফাইবার অ্যাক্সেস নেটওয়ার্ক স্থাপন ও রক্ষণাবেক্ষণের দক্ষতা অর্জন করতে পারে। নেটওয়ার্ক নির্মাণ ৭০ শতাংশ বেশি কার্যকরী এবং ওডিএন খরচ ২০ শতাংশ কম।

‘জিরো’ ফ্রেম ফ্রিজিং: অনলাইন শিক্ষা ও গেমিং -এর মতো ভিআইপি সেবাসমূহের জন্য নিবেদিত চ্যানেল তৈরিতে ইএআই ওএনটি বুদ্ধিমত্তার সাথে সেবার ধরণ শনাক্ত করে এবং ওয়াই-ফাই ৬ স্লাইসিং প্রযুক্তি ব্যবহার করে। অপারেটরগুলো এখন ব্যবহারকারীর অভিজ্ঞতা মানিটাইজ করার মাধ্যমে ১০ মার্কিন ডলার অতিরিক্ত এআরপিইউ উপার্জন করতে পারে।

ফিক্সড-মোবাইল কনভার্জেন্স (এফএমসি) চলতি একটি বিষয় এবং ফিক্সড নেটওয়ার্কগুলো পূর্ণ-পরিষেবা কার্যক্রমের ভিত্তি হিসেবে কাজ করে। ইতিমধ্যেই, বিশ্বজুড়ে সম্পূর্ণ ফাইবার-অ্যাক্সেস নেটওয়ার্ক নির্মাণ বৃদ্ধি পাচ্ছে। এ হিসেবে, হুয়াওয়ে সম্পূর্ণ ফাইবার অ্যাক্সেস প্রযুক্তি উদ্ভাবন অব্যাহত রাখবে এবং অপারেটরদের ব্যবসায়ের সাফল্য অর্জনে সহায়তা করার জন্য টেকসই এবং উন্নয়নযোগ্য সমাধান প্রদানে সহায়তা করবে।