ইনফোটেইনমেন্টে গুরুত্বপূর্ণ যন্ত্রানুসঙ্গ স্মার্ট টেলিভিশন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আধুনিক প্রযুক্তি নির্ভর অগ্রসরমান বিশ্বে দৈনন্দিন জীবনযাত্রার এক অবিচ্ছেদ্য অংশ হিসেবে জনপ্রিয়তা লাভ করেছে টেলিভিশন। তবে, নিছক বিনোদনের মাধ্যম হিসেবেই নয়, এর সাথে যেকোনো তথ্য অনুসন্ধান ও সাম্প্রতিক খবরাখবর প্রসঙ্গে নিজেকে অবগত রাখার মাধ্যম হিসেবেও বর্তমানে টেলিভিশন অন্যতম ভূমিকা পালন করছে। ‘ইনফোটেইনমেন্ট’ মাধ্যম হিসেবে এ যন্ত্রানুসঙ্গটি আমাদের প্রগতিশীল বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার সকল তথ্যমূলক সহায়তা দান করছে।

করোনাভাইরাস বা কোভিড-১৯ মহামারির সর্বগ্রাসী হুমকি বিগত বেশ কয়েক মাস ধরে গোটা বিশ্বের মানুষকেই দৈনন্দিন কর্মজীবন ও ব্যক্তিজীবন প্রসঙ্গে নতুন করে ভাবতে ও নতুন পন্থা অবলম্বন করতে বাধ্য করেছে। স্বাস্থ্যগত ঝুঁকির কারণে হাজারো মানুষ এখনও ঘরবন্দি অবস্থায় দিন কাটাচ্ছে। নেহায়েত জীবিকার তাগিদে যাদের বেরোতে হচ্ছে, তারাও বাইরে কাটানো সময়ের পরিমাণকে যথাসম্ভব সীমিত করার চেষ্টা করে যাচ্ছে। এমন দুর্দিনে চার দেয়ালের মাঝে শরীর ও মনকে সুস্থ রাখার অন্যতম সঙ্গী হিসেবে টেলিভিশন নতুন করে আমাদের প্রতিদিনকার জীবনে একটি অবস্থান করে নিয়েছে। বাইরে ঘোরাঘুরি, আড্ডা বা আত্মীয়স্বজনের সাথে সামাজিকতা রক্ষার সুযোগ কমে আসায় মানুষ ধীরে ধীরে ঝুঁকে পড়ছে টেলিভিশনের পর্দায়।

ডিশ অ্যান্টেনা বা ক্যাবল সংযোগের পুরনো রীতি ভেঙে এখন অনেকেই ঝুঁকছে আধুনিক প্রযুক্তিনির্ভর এইচডি সংযোগের দিকে।

ঝকঝকে ছবিতে নাটক বা চলচ্চিত্র উপভোগের জন্য অনেকে কিনছেন এলসিডি ও এলইডি টিভি, যেগুলোতে রয়েছে টুকে বা ফোরকে রেজ্যুলেশন এবং অত্যাধুনিক অডিও ইত্যাদি সুবিধা। বর্তমান সময়ে ফোরকে টেলিভিশন ক্রেতাদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। নেটফ্লিক্স ও অ্যামাজন প্রাইমের মতো অন্যান্য নানা ওটিটি প্ল্যাটফর্মের ফোরকে ইউএইচডি রেজ্যুলেশনের কন্টেন্ট দেখতে ক্রেতারা ঝুঁকছেন ফোরকে টিভির দিকে। উচ্চ মানসম্পন্ন রেজ্যুলেশন ছাড়াও প্রযুক্তিগত নানা উদ্ভাবনের কারণে ফোরকে টিভির চাহিদা বেড়ে গিয়েছে।

হালের জনপ্রিয় ইলেক্ট্রনিক ডিভাইস স্মার্ট টেলিভিশন, যাতে ইন্টারনেট সংযোগের মাধ্যমে স্যাটেলাইট সংযোগ ছাড়াও বিভিন্ন ডিজিটাল এন্টারটেইনমেন্ট প্ল্যাটফর্মের কন্টেন্ট উপভোগ করা যায় যা আমাদের ঘরবন্দি মুহূর্তকে অর্থবহ করে তুলতে পারে।

এ সময় ক্রেতাদের সুবিধা বিবেচনায় দেশের অন্যতম শীর্ষস্থানীয় কনজ্যুমার ইলেক্ট্রনিকস এবং হোম অ্যাপ্লায়েন্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিঙ্গার সম্প্রতি একটি ক্যাম্পেইন নিয়ে এসেছে। এ ক্যাম্পেইনের আওতায় সিঙ্গার থেকে সাশ্রয়ী মূল্যে কিনে পারবেন ফোরকে টেলিভিশন। সিঙ্গার টিভিতে ১০০ শতাংশ পর্যন্ত ছাড়ের সুযোগ এবং এক্সচেঞ্জ অফারে সর্বোচ্চ ৮,০০০ টাকা পর্যন্ত ছাড়ের সুবিধা উপভোগ করতে পারবেন ক্রেতারা।

প্রযুক্তিগত বিকাশের সাথে সাথে প্রতিনিয়ত নতুন নতুন ইলেক্ট্রনিক ডিভাইস আমাদের জীবনকে সহজ ও সুবিধাজনক করে চলেছে, কিন্তু তারপরও এত বছর ধরে মানুষের ঘরে ঘরে টেলিভিশনের জনপ্রিয়তা খুব একটা কমেনি। বর্তমানের বিভিন্ন স্মার্ট ফিচার সম্পন্ন টিভির মত আরও নানারকম প্রযুক্তিগত উৎকর্ষের সমন্বয় সামনের বছরগুলোতেও টেলিভিশনের চিরায়ত আবেদনকে একইভাবে বজায় রাখবে বলেই ধরে নেওয়া যায়।