টিকটকে পরিবর্তন আসছে!



সাব্বিন হাসান, আইসিটি এডিটর, বার্তা২৪.কম, ঢাকা
টিকটকে পরিবর্তন আসছে!

টিকটকে পরিবর্তন আসছে!

  • Font increase
  • Font Decrease

নতুন দায়িত্বে টিকটক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হলেন শাও জি চিউ। তিনি সিঙ্গাপুরের নাগরিক। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছেন শাও। ২০১৫ থেকে ২০২০ সাল অবধি তিনি শাওমি’র প্রধান আর্থিক কর্মকর্তার দায়িত্ব পালন করেন।

টিকটক নির্মাতা প্রতিষ্ঠান চীনের বাইটড্যান্সের প্রধান আর্থিক কর্মকর্তার দায়িত্বও তিনি পালন করবেন।

দায়িত্ব নিয়েই শাও সাফ জানিয়ে দিলেন, অচিরেই টিকটকে কৌশলী পরিবর্তন আসবে। সুদক্ষ আর অভিজ্ঞ পরিচালনা দল নিয়ে টিকটক আগের চেয়েও নিজেকে শক্তিশালী উপস্থাপন করবে। যা ভক্তরা ধাপে ধাপে উপভোগ করতে পারবেন।

বাইটড্যান্স প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা ওয়াহিমিং ঝ্যাং বলেন, শাও দূরদর্শী আর অভিজ্ঞ। একেবারে সূচনা থেকেই সে দারুণ নেতৃত্ব দিয়ে টিকটককে বিশ্বব্যাপী জনপ্রিয় করে তুলেছে। তার নতুন দায়িত্বে টিকটক আরও গতিশীল হবে। তিনি কর্পোরেট গভর্নেন্স আর দীর্ঘ মেয়াদি ব্যবসা উদ্যোগকে বেশি গুরুত্ব দেবেন।

টিকটক অ্যাপ মাত্র দু-তিন বছরেই জনপ্রিয়তার তুঙ্গে পৌঁছে যায় যুক্তরাষ্ট্রে। ফলে যুক্তরাষ্ট্র ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা বিবেচনায় অ্যাপ নিয়ে তদন্ত শুরু করে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টিকটক অ্যাপকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে ঘোষণা দেন। অ্যাপ দিয়ে চীন সরকার তথ্য সংগ্রহ করে বলেও অভিযোগ তোলেন। তবে টিকটক এসব অভিযোগ অস্বীকার করে আসছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রের বিদেশি বিনিয়োগ তহবিল কমিটি (সিএফআইইউএস) টিকটকের যুক্তরাষ্ট্রের ব্যবসা ওরাকল ও ওয়ালমার্ট ইনকরপোরেশন কনসোর্টিয়ামের কাছে বিক্রির বিষয়টি তদারকি করছে।

অভিযোগ ওঠার পর থেকেই টিকটক তাদের ব্যবসা বেইজিং থেকে যুক্তরাষ্ট্রে সরিয়ে নেওয়ার উদ্যোগ নেয়। কারণ যুক্তরাষ্ট্র তাদের জন্য গুরুত্বপূর্ণ বাজার। গত বছর টিকটকের প্রধান অ্যালেক্স ঝু প্রাইভেসি তথ্য নিয়ে বিপাকে পড়ে পদ ছাড়েন। ঝু ছিলেন মিউজিক্যাল ডট লি অ্যাপের সহপ্রতিষ্ঠাতা। অ্যাপটি ১০০ কোটি ডলারে কিনে নেয় বাইটড্যান্স।

সামাজিক ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ‘টিকটক’ বিশ্বের সব বয়সীদের কাছেই তুমুল জনপ্রিয়। তাই যুক্তরাষ্ট্রের অভিযোগকে আমলে নিয়ে ভবিষ্যতের দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করবেন শাও। তাই অচিরেই বেশকিছু চমক নিয়ে আসছে টিকটক তা প্রায় নিশ্চিত করেই বলা যায়।