ছোট্ট ভিডিও’র জন্য ইউটিউবের ১০০ মিলিয়ন ডলারের ফান্ড



মহিউদ্দিন আহমেদ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাজারে থাকা অন্যান্য প্রতিযোগিদের ধরতে ইউটিউবের চেষ্টার কোন কমতি নেই। বিশেষ করে টিকটককে যে কোন মূল্যে ছাড়িয়ে যেতে চায় ইউটিউব। এজন্য অবশ্য বসে নেই তারা। ইউটিউব প্লাটফর্মে ‘শর্টস’ নামে ছোট্ট ভিডিও নির্মাতাদের জন্য ১০০ মিলিয়ন ডলারের ফান্ড ঘোষণা করেছে ইউটিউব। জনপ্রিয় ছোট ছোট দৈর্ঘ্যের ভিডিও নির্মাতাদের পিছনে ব্যয় করা হবে এই অর্থ।

ইউটিউব শর্টস ইতিমধ্যেই নেট দুনিয়ায় বেশ সুনাম অর্জন করেছে। ইউটিউব মোবাইল অ্যাপে ছোট্ট এই ভিডিওর জন্য রাখা হয়েছে আলাদা গ্যালারি। মানুষকে আকৃষ্ট করতে নানাভাবে প্রমোট করা হচ্ছে এটিকে। কিন্তু দর্শক ধরে রাখতে চাই দৃষ্টিনন্দন নজরকাড়া সব ভিডিও। টাকা না পেলে এসব ভিডিও বানাবে কে? সেটা মাথায় রেখেই ইউটিউব কর্তৃপক্ষ নিজে থেকেই এগিয়ে এসে ঘোষণা করেছে বিরাট অংকের অর্থ। এই অর্থ ইউটিউব শর্টস ক্রিয়েটরদের মধ্যে বন্টন করে দেয়া হবে। তবে যাদের ভিডিও অনেক দেখা হবে এবং মানুষ সময় নিয়ে পুরোটা দেখবে তারাই পাবে এই অর্থ।

ভিডিও নির্মাতাদের কে কত ভিউ’র জন্য কত ডলার দেওয়া হবে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি ইউটিউব। তবে এটা জানিয়েছে, চলতি মাস থেকে শুরু করে ২০২২ সাল জুড়ে দেওয়া হবে আর্থিক এই প্রণোদনা। প্রতি মাসে যাদের ভিডিও সবচেয়ে বেশি দর্শক দেখবে তেমন হাজার খানেক নির্মাতা নিয়ম করে পাবেন এই অর্থ।