গুগলের নতুন ফিচার ‘ডিলিট লাস্ট ১৫ মিনিটস’



মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এমন কিছু বিষয় থাকে যা হয়ত আপনি কাউকে জানাতে চান না। অথবা এমন হতে পারে এমন কিছু সার্চ দিয়েছেন যেটা আপনি আপনার হিস্ট্রিতেও রাখতে নারাজ। কিন্তু এতদিন সার্চ করার পর পুরো একদিনের হিস্ট্রি মুছে ফেলতে হতো। তার থেকে কম সময় নির্বাচন করা সম্ভব ছিল না। বিষয়টির কথা মাথায় রেখে নতুন ফিচার এনেছে গুগল। যার নাম দেওয়া হয়েছে ‘ডিলিট লাস্ট ১৫ মিনিটস’। গুগলের ব্লগ পোস্টের মাধ্যমে জানানো হয়েছে এ তথ্য।

আইওএস ফোনে ইতিমধ্যে সেই সুবিধা মিলবে। আর চলতি বছরের শেষের দিকে অ্যান্ড্রয়েড ফোনেও এই ফিচার চালু হবে। গুগল অ্যাকাউন্টে লগ ইন করে এরপর ডানদিকের কোণে থাকা আপনার প্রোফাইল ছবির আইকনে ক্লিক করুন। সেখানে একটি ড্রপডাউন মেন্যু আসবে। সেখানে সার্চ হিস্ট্রির নীচে ‘ডিলিট লাস্ট ১৫ মিনিটস’ অপশন পাবেন। সেটি ক্লিক করলেই আপনার সাম্প্রতিক সার্চের হিস্ট্রি ডিলিট হয়ে যাবে।

গত বছরের জানুয়ারিতে ব্যবহারকারীদের জন্য ‘ক্লিয়ার হিস্ট্রি’ বাটন আনে ফেসবুক। নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছ থেকে আসা চাপ এবং ব্যবহারকারীর চাহিদার দিকে খেয়াল রেখেই এমন ফিচার চালু করেছিল। সেই সঙ্গে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, গুগল অ্যাকাউন্টে কীভাবে সার্চের হিস্ট্রি সেভ করতে চান, তা সহজেই নিয়ন্ত্রণে করতে পারবেন ব্যবহারকারীরা। কোনও ব্যবহারকারী যদি সার্চের হিস্ট্রি একেবারেই না সেভ করতে চান, সেই সুযোগও পাবেন। অটো-ডিলিটের মাধ্যমে ব্যবহারকারীরা এমন সুযোগ পাবেন, যাতে তিন মাস বা ১৮ মাস বা ৩৬ মাস অন্তর নিজে থেকেই সার্চের হিস্ট্রি ডিলিট হয়ে যাবে। যে প্রক্রিয়া লাগাতার চলবে। নতুন অ্যাকাউন্টের ১৮ মাস অন্তর সার্চ হিস্ট্রি ডিলিট এর বিকল্প নির্ধারণ করা থাকবে। তবে তা পরিবর্তন করা যাবে।