মার্ক জাকারবার্গ এখন বিশ্বের চতুর্থ ধনী

  • টেক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মার্ক জাকারবার্গ এখন বিশ্বের চতুর্থ ধনী/ছবি: সংগৃহীত

মার্ক জাকারবার্গ এখন বিশ্বের চতুর্থ ধনী/ছবি: সংগৃহীত

মেটার প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জাকারবার্গের সম্পদ প্রথমবারের মতো ২০০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে। ফলে বিশ্বের চতুর্থ সর্বোচ্চ ধনী ব্যক্তি এখন এই মার্কিন প্রযুক্তি ব্যবসায়ী। জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম ও থ্রেডস পরিচালনা করে মেটা। এর সঙ্গে রয়েছে বার্তা আদান–প্রদান করার আরেক জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ।

সামাজিক যোগাযোগ মাধ্যম-ভিত্তিক বিভিন্ন সেবাদান তাঁর মূল ব্যবসা হলেও জাকারবার্গের সাম্প্রতিক এই সাফল্য এসেছে মেটার ওরিয়ন এআর (অগমেন্টেড রিয়েলিটি) স্মার্টগ্লাস-এর হাত ধরে।

বিজ্ঞাপন

বর্তমানে মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ২০১ বিলিয়ন মার্কিন ডলারে (বাংলাদেশী মুদ্রায় ২৪ লক্ষ কোটি টাকারও বেশি)। আর এর ফলে ব্লুমবার্গ বিলিয়নিয়ারস ইনডেক্সে বিশ্বের ৫০০ সর্বোচ্চ ধনী ব্যক্তির তালিয়ায় চতুর্থ স্থানে উঠে এসেছেন তিনি। জাকারবার্গের উপরে এখন আছেন শুধু ইলন মাস্ক, জেফ বেজোস ও বার্নার্ড আর্নল্ট।

জাকারবার্গের বয়স মাত্র ৪০। তিনি ফেসবুক চালু করেছিলেন ২০০৪ সালে। তাঁর সম্পদের বেশির ভাগই এটির মালিকানা প্রতিষ্ঠান মেটার সঙ্গে সংযুক্ত। ২০২৪ সালে মেটার শেয়ারের দাম প্রায় ৬৪ শতাংশ বেড়েছে। গত বুধবারে মেটার শেয়ারের দাম রেকর্ড ৫৬৮ দশমিক ৩১ ডলারে পৌঁছায়। গত শুক্রবারে অবশ্য শেয়ারের দাম ১ ডলারের মতো কমে যায়।

গত বুধবার মেটা কানেক্ট ২০২৪ সম্মেলনে বক্তব্য রাখার সময় মার্ক জাকারবার্গ বলেন, পুরো বিশ্বে যে কৃত্রিম বুদ্ধিমত্তা সবচেয়ে বেশি ব্যবহার হবে, তা হলো মেটা এআই।

তিনি জানান, এই প্রযুক্তি প্রতি মাসে প্রায় ৫০ কোটি মানুষ সক্রিয়ভাবে ব্যবহার করছে। ইউরোপীয় ইউনিয়নের দিকে ইঙ্গিত করে তিনি আরও বলেন, বিশ্বের অনেক বড় দেশে এই সেবা এখনো চালুই করা হয়নি।