পাহাড়ে সহিংসতার ঘটনা তদন্তে জাতিসংঘকে সম্পৃক্ত করার দাবি

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি
  • |
  • Font increase
  • Font Decrease

পাহাড়ে সহিংসতার ঘটনা তদন্তের দাবি/ছবি: সংগৃহীত

পাহাড়ে সহিংসতার ঘটনা তদন্তের দাবি/ছবি: সংগৃহীত

সারাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধ, খাগড়াছড়ি ও রাঙামাটিতে সহিংসতার ঘটনা তদন্তে জাতিসংঘকে অন্তর্ভুক্ত করে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন এবং দায়ী ব্যক্তিদের শাস্তির দাবিতে খাগড়াছড়িতে বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে খাগড়াছড়ি সদর উপজেলা মাঠ থেকে সংঘাত ও বৈষম্যবিরোধী পাহাড়ী ছাত্র আন্দোলনের উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করা হয়। জেলা শহরের নারিকেল বাগান সড়ক প্রদক্ষিণ করে চেঙ্গী স্কয়ারে গিয়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

সমাবেশে বক্তারা বলেন, পাহাড়ে জাতিগত বৈষম্য রাষ্ট্রের সৃষ্টি। যা সমাধানে রাষ্ট্রের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করতে হবে। গত ১৯ ও ২০ সেপ্টেম্বর খাগড়াছড়ি ও রাঙামাটিতে সংগঠিত হামলার ঘটনায় জাতিসংঘকে অন্তর্ভুক্ত করে নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন এবং দোষী ব্যক্তিদের শাস্তির আওতায় আনার দাবি জানানো হয়।

বিক্ষোভ সমাবেশ থেকে আগামী তিনদিন জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণী কার্যক্রম বর্জনে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানানো হয়।

সংঘাত ও বৈষম্যবিরোধী পাহাড়ী ছাত্র আন্দোলনের প্রতিনিধি ফুটন্ত চাকমার সভাপতিত্বে সমাবেশে জনতন চাকমা, উক্যনু মারমা, সুপন চাকমা, দেবাশীষ চাকমা ও মংসানু মারমা বক্তব্য রাখেন।