ফল থেকেই চার্জ হবে গ্যাজেট!

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ডিউরিয়ান ফল থেকে চার্জ হবে গ্যাজেট, ছবি: সংগৃহীত

ডিউরিয়ান ফল থেকে চার্জ হবে গ্যাজেট, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মুঠোফোনের চার্জ শেষ হয়ে গেছে? ভাবছেন চার্জ দিবেন কীভাবে? যদি বলি ফল থেকে চার্জ দেওয়া যাবে! কি অবাক হচ্ছেন? কিন্তু অবাক হলেও সত্যি যে সিডনি বিশ্ববিদ্যালয়ের এক গবেষক এই ডিউরিয়ান ফ্রুট নামে এক ফলের বর্জ্যকে ‘সুপার ক্যাপাসিটর' বা তড়িৎ-এর ধারকে রূপান্তরিত করেছেন। যা থেকে সহজেই এনার্জি উৎপন্ন করা যাবে এবং তা থেকে স্মার্টফোন, ল্যাপটপ কিংবা প্রয়োজনীয় গ্যাজেটে চার্জ দেওয়া যাবে।

জার্নাল এনার্জি স্টোরেজে প্রকাশিত প্রতিবেদনে, গবেষক দলটি জানায় কীভাবে ফল থেকে তারা সুপার ক্যাপাসিটরে রূপান্তর করেছেন এবং যা থেকে  চার্জ দেওয়া যাবে। শুধু ডিউরিয়ান ফলই নয় কাঁঠালের বর্জ্য থেকেও এটা করা সম্ভব।

সুপার-ক্যাপাসিটরগুলি সহজেই শক্তি সঞ্চয় এবং নির্গমন করতে পারে। যা থেকে একটি ছোট ব্যাটারি আকারের ডিভাইসের মধ্যে প্রচুর পরিমাণে শক্তি সঞ্চয় করা যায়। যা থেকে কয়েক সেকেন্ডের মধ্যে মোবাইল ফোন, ট্যাবলেট এবং ল্যাপটপের মতো ডিভাইসে চার্জ করার জন্য শক্তি সরবরাহ করতে পারে।



এই গবেষণার প্রধান গবেষক অধ্যাপক ভিনসেন্ট গোমস জানান, কাঁঠাল ও ডিউরিয়ান ফলকে নিয়ে তারা গবেষণা শুরু করেন। এই ফল থেকে প্রাপ্ত বর্জ্য দিয়ে স্থায়ী কার্বন এরোজেলে রূপান্তর করা হয়। আর এই কার্বন এরোজেল থেকে ইলেকট্রোড তৈরি করা হয়। প্রাকৃতিক ভাবে স্বাভাবিক সুপার-ক্যাপাসিটর থেকে উচ্চশক্তির এনার্জি স্টোরেজ ডিভাইস তৈরি করা প্রয়োজন। আর যেখানে জ্বালানির পরিমাণ কমছে সেখানে এই পদ্ধতিতে এনার্জি বাড়ালে একটা বিকল্প পথ তৈরি করা যাবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আপনার মতামত লিখুন :