করোনাকালে চাকরিচ্যুতদের চাকরি দেবে ফেসবুক

টেক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাস প্রাদুর্ভাবের তীব্র প্রভাব পড়েছে অর্থনীতিতে। দেশে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মীরা চাকরি হারিয়েছে এই মহামারিতে। তাই এই কঠিন সময়ে চাকরি চ্যুতদের পাশে দাঁড়াতে নতুন ফিচার নিয়ে কাজ করছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

রিভার্স সফটওয়্যার ইঞ্জিনিয়ার জেন মাঞ্চুন অং জানান, ফেসবুকে দুটি লুকানো ফিচার তিনি খুঁজে পেয়েছেন। যা দিয়ে করোনাভাইরাস বিপর্যয়ে যারা চাকরি হারিয়েছেন তাদের কর্মসংস্থানে জন্য ফেসবুক কাজ করছে। এই ফিচারটিকে বলা হচ্ছে, 'কোভিড-১৯ এমপ্লয়মেন্ট রিসোর্স' পাশাপাশি 'জব অ্যাপ্লিকেশন কোশ্চেন' নামেও একটি ফিচার ফেসবুকের প্ল্যাটফর্মে দেখা গেছে।

তবে ফেসবুকের পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেওয়া হয়নি। ধারণা করা হচ্ছে, বর্তমানে ফিচারটি পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে।

এই কোভিড-১৯ চাকরি সহায়তা ফিচারটি যুক্তরাষ্ট্রের ইউজারদের জন্য তৈরি করা হয়েছে। যা দেশটির শ্রম বিভাগের ওয়েবসাইটের লিংকের সঙ্গে যুক্ত করেছে। এখান থেকে লিংকে প্রবেশ করে ইউজাররা বেকার সুবিধা পাবেন। তবে বিশ্বব্যাপী ফিচারটি চালু করা হবে কিনা সে বিষয় এখনও নিশ্চিত নয়।

আর জব অ্যাপ্লিকেশন কোশ্চেন ফিচারে সাধারণ চাকরিতে নিয়োগের জন্য প্রশ্নাবলী জিজ্ঞাসা করা হয়। যেমন: শিক্ষাগত যোগ্যতা, প্রশিক্ষণ, অভিজ্ঞতা, কাজে নিয়োগদানের সম্ভাব্য তারিখ ইত্যাদি।

অং জানান, অতি শীঘ্রই এই দুটি ফিচারই ফেসবুকে চালু করা হবে। তবে বাংলাদেশের জন্য ফিচারটি চালু হবে কিনা তা দেখার বিষয়।

এদিকে কোভিড-১৯ মোকাবিলায় ফেসবুক তাদের কমিউনিটি হেল্প হাব ফিচারের কার্যক্রম, লোকাল ব্যবসায়ীদের জন্য সহায়তা এবং ব্লাড ব্যাংক ফিচারের উন্নয়ন সাধন করেছে।

সূত্র: গ্যাজেটস নাও